বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সি পার্লের মালিকানায় সি পার্ল সুন্দরবন ইকো রিসোর্ট

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৫ ফেব্রুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   75 বার পঠিত

সি পার্লের মালিকানায় সি পার্ল সুন্দরবন ইকো রিসোর্ট

পুঁজিবাজারে তালিকাভুক্ত রয়েল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেডের ৪০ শতাংশ শেয়ারের মালিকানা সি পার্ল সুন্দরবন ইকো রিসোর্টের কাছে হস্তান্তর করেছে শামীম এন্টারপ্রাইজ।

গত ৯ ফেব্রুয়ারি মালিকানা পরিবর্তনের সিদ্ধান্ত ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রকাশ করা হয়।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) ডিএসই জানিয়েছে, পূর্ব ঘোষণা অনুযায়ী শামীম এন্টারপ্রাইজের হাতে থাকা রয়েল টিউলিপের ৪ কোটি ৮৭ লাখ ৮০ হাজার ৯০০টি শেয়ার বা ৪০ দশমিক ৪০ শতাংশ শেয়ার সি পার্ল সুন্দরবন ইকো রিসোর্টের কাছে হস্তান্তর করেছে।

যার বাজার মূল্য ১ হাজার ৩৪৯ কোটি ৭৬ লাখ ৭৫ হাজার ৩০ টাকা। বুধবার (১৫ ফেব্রুয়ারি) শেয়ারটির সর্বশেষ মূল্য ছিল ২৭৬ টাকা ৭০ পয়সা, সেই হিসেবে শেয়ারের মূল্য এই টাকা দাঁড়িয়েছে।

হস্তান্তরের অনুমোদন পেতে এর আগের প্রতিষ্ঠানটি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করে। সর্বশেষ কমিশন সভায় সেই আবেদন অনুমোদন করে নিয়ন্ত্রক সংস্থা। তারপর চুক্তি সম্পন্ন হয়। শেয়ার হস্তান্তরের পর সি পার্ল বিচ অ্যান্ড রিসোর্টের সঙ্গে শামীম এন্টারপ্রাইজ (প্রা.) একীভূত হতে পারে।

সি পার্ল সুন্দরবন ইকো রিসোর্ট খুলনার বটিয়াঘাটে বিনোদনের জন্য একটি জায়গায় ব্যবসা পরিচালনা করে। যেখানে ভবিষ্যতে পাঁচ তারকা হোটেল নির্মাণের পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি। এরপর শেয়ার গ্রহণ করে সুন্দরবন ইকো রিসোর্ট স্পন্সর হিসেবে সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা’র বোর্ডে বসবে।

এদিকে শেয়ার স্থানান্তর বা অধিগ্রহণের তথ্য ছড়িয়ে দিয়ে গত ছয় মাসে কোম্পানিটির শেয়ারের দাম প্রায় ৫গুণ বাড়ানো হয়েছে। গত বছরের (২০২২) ২০ জুলাই শেয়ার প্রতি মূল্য ৪৭.২০ টাকা থেকে ২২৯ টাকা ৫০ পয়সা বেড়ে পরবর্তীতে ২৭৬ টাকা ৭০ পয়সা হয়েছে। এভাবে কারসাজির মাধ্যমে শেয়ারটির দাম বাড়ানো হয়েছে।

এ সময়ের মধ্যে অর্থাৎ গত বছরের ২৪ নভেম্বর সি পার্লের স্পন্সর কোম্পানি বেঙ্গল ভ্যাকেশন ক্লাব লিমিটেড তাদের হাতে থাকা ৯ লাখ ৪০ হাজার ২৯৬টি শেয়ার থেকে ৪৩ লাখ ৪৩ হাজার শেয়ার বিক্রির ঘোষণা দেয়। ইতোমধ্যে শেয়ার বিক্রি করে টাকাও তুলে নিয়েছে কোম্পানিটি।

সার্বিক বিষয়ে সি পার্ল বিচ অ্যান্ড রিসোর্ট স্পা’র কোম্পানি সচিব আজাহারুল মামুন ঢাকা পোস্টকে বলেন, নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের পর শামীম এন্টারপ্রাইজের শেয়ার সি পার্ল সুন্দরবন ইকো রিসোর্টে স্থানান্তরিত হয়েছে। যেখানে কোম্পানিটি এখন একটি রিসোর্ট পরিচালনা করছে এবং পরিকল্পনা রয়েছে একটি পাঁচ তারকা হোটেল নির্মাণের।

শামীম এন্টারপ্রাইজ অধিগ্রহণ নিয়ে তিনি বলেন, এখনো চূড়ান্ত নয়, তবে পরবর্তীতে সি পার্ল বিচ রিসোর্ট অধিগ্রহণ করতে পারে।

উল্লেখ্য, ২০১৫ সালে রিসোর্ট এবং হোটেল ব্যবসায় যাত্রা শুরু করা সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড ২০১৯ সালে দেশের দুই পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। করোনাভাইরাস মহামারির কারণে ২০১৯-২০ ও ২০-২১ অর্থবছরে মুনাফা কম হয়। তবে ২০২১-২২ অর্থবছর থেকে ঘুরে দাঁড়িয়েছে প্রতিষ্ঠানটি। বিদায়ী বছরে (২০২২) আগের অর্থবছরের তুলনায় ১১৯ শতাংশ মুনাফা বেড়েছে কোম্পানিটির। সেখান থেকে সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ অর্থাৎ ১৫০ পয়সা করে নগদ লভ্যাংশ দেয়া হয়েছে।

কোম্পানিটির ১২ কোটি ৭ লাখ ৫০ হাজার শেয়ার রয়েছে। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৪৬ দশমিক ৮৩ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৬ দশমিক ৮০ শতাংশ শেয়ার আর সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৬ দশমিক ৩৭ শতাংশ শেয়ার।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:১৪ অপরাহ্ণ | বুধবার, ১৫ ফেব্রুয়ারি ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।