শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২   |   প্রিন্ট   |   92 বার পঠিত

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

দুই কার্যদিবস দরপতনের পর সূচকের উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন সূচকে পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

এর আগের অর্থবছরের প্রথম ও দ্বিতীয় কার্যদিবস (রবি ও সোমবার) দুদিন দেশের পুঁজিবাজারে দরপতন হয়। মঙ্গলবার বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম বাড়ায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৫ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৭৬ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার সূচক তেজিভাবের মধ্য দিয়ে ডিএসইতে লেনদেন শুরু হয়। যা অব্যাহত ছিল লেনদেনের প্রথম পর্যায় পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন যা অব্যাহত ছিল লেনদেনের শেষ সময় পর্যন্ত। ফলে এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৮১টি প্রতিষ্ঠানের ২৪ কোটি ৮৫ লাখ ৮৫ হাজার ৪৫টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এর মধ্যে ১৬০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৬৩টির দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৫ দশমিক ২৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ৪ দশমিক ৮ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ১৭ পয়েন্ট।
এদিন ডিএসইতে ৯৬০ কোটি ৭৯ লাখ ৬১ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয় ৬৬২ কোটি ৬১ লাখ ৩৪ হাজার টাকার শেয়ার ।

মঙ্গলবার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে, রবি আজিয়াটা, তিতাস গ্যাস, ফুওয়াং ফুড, গ্রামীণফোন,বিএসসি, ইন্ট্রাকো, শাইনপুকুর সিরামিক, ফরচুন সু এবং জেএমআই হসপিটালের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৮ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ৩১০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪০ কোটি ৪১ লাখ ২০ হাজার ৪৬২ টাকা। এর আগের লেনদেন হয়েছিল ২৮ কোটি ৩৯ লাখ ১৯ হাজার ৪০৪ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:১০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।