বুধবার ১৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচক বাড়লেও কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৮ সেপ্টেম্বর ২০২২   |   প্রিন্ট   |   67 বার পঠিত

সূচক বাড়লেও কমেছে লেনদেন

 

শেয়ার বিক্রির চাপের মধ্যদিয়ে সপ্তাহের পঞ্চম ও শেষ কর্মদিবস বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন বস্ত্র, ব্যাংক-বিমা, প্রকৌশল, ওষুধ ও রসায়ন এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের প্রায় সব শেয়ারের দাম কমেছে।

তবে বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, ওরিয়ন ফার্মা, বিকন ফার্মা, বেক্সিমকো ফার্মা, কোহিনুর কেমিক্যাল এবং ডেল্টা লাইফসহ বেশ কিছু বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচক পতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

দিন শেষ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্য সূচক বেড়েছে ১২ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৭৯ পয়েন্ট।

এর ফলে রোব ও সোমবার সূচক পতনের পর মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার টানা তিন কর্মদিবস সূচক বাড়ল।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারে ৩১ কোটি ৭৮ লাখ ৩৬ হাজার ৩৬৫টি শেয়ার কেনাবেচা হয়েছে, যার মূল্য ১ হাজার ৮৭৭ কোটি ৭৬ লাখ ৮৩ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২ হাজার ২০১ কোটি ৩৫ লাখ ৩৮ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৯টি কোম্পানির শেয়ারের। এর মধ্যে ৭২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৮৮টির, আর অপরিবর্তিত রয়েছে ১১৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমলেও এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক দশমিক ৯৭ পয়েন্ট কমে ১ হাজার ৪৪১ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২২ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর রয়েছে- ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, লাফার্জহোলসিম, জেএমআই হসপিটাল, নাহি অ্যালুমিনিয়াম, আইপিডিসি, মালেক স্পিনিং, ওরিয়ন ইনফিউশন, ইস্টার্ন হাউজিং এবং স্কয়ার টেক্সটাইল লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৯ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ২৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৬৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৪২টির ও অপরিবর্তিত রয়েছে ৭৩টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৯৩ লাখ ৩৬ হাজার ৬০০ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৩ কোটি ১০ লাখ ১০ হাজার ৩১৮ টাকার শেয়ার।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৪৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ সেপ্টেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।