শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হালাল পণ্যের সার্টিফিকেট দেবে বিএসটিআই

বিবিএ নিউজ.নেট   |   শনিবার, ২২ মে ২০২১   |   প্রিন্ট   |   192 বার পঠিত

হালাল পণ্যের সার্টিফিকেট দেবে বিএসটিআই

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, গুণগতমানের শিল্পায়নের পাশাপাশি রফতানি বৃদ্ধিতে আন্তর্জাতিক বাজারের চাহিদা অনুযায়ী পদক্ষেপ নিতে হবে। বিশ্বব্যাপী পণ্যের হালাল সনদের ব্যাপক চাহিদা রয়েছে। দেশীয় রফতানি বাড়াতে পণ্যের হালাল সার্টিফিকেশন কার্যক্রম গ্রহণ করেছে পণ্যের মান নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

গত বৃহস্পতিবার বিশ্ব মেট্রোলজি দিবস-২০২১ উপলক্ষে বিএসটিআই আয়োজিত ‘শিল্পোন্নয়নে বঙ্গবন্ধুর ভাবনা : পণ্য ও স্বাস্থ্য সেবায় পরিমাপের গুরুত্ব’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এসব কথা বলেন।

রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআই প্রধান কার্যালয়ের মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প সচিব জাকিয়া সুলতানা। সভাপতিত্ব করেন বিএসটিআই মহাপরিচালক ড. মো. নজরুল আনোয়ার।

ওজন ও পরিমাপের বিষয়ে গুরুত্বারোপ করে শিল্পমন্ত্রী বলেন, বিভিন্ন রোগ-ব্যাধি ভাইরাসের গতিবিধি ও বৈশিষ্ট্য নির্ণয়ে স্বাস্থ্যসেবায় ব্যবহৃত চিকিৎসা সামগ্রী এবং সঠিক পরিমাপের উৎপাদন ও ব্যবহার গুরুত্বপূর্ণ। ওজন ও পরিমাপের ক্ষেত্রে কোনো ধরনের ব্যত্যয় ঘটলে পণ্য কিংবা মেশিনারির গুণগতমানে হেরফের হয়ে থাকে।

তিনি আরও বলেন, ১৯৭৪ সালে বঙ্গবন্ধুর প্রচেষ্টায় বিএসটিআই আন্তর্জাতিক মান সংস্থার (আইএসও) সদস্যপদ লাভ করে। এরপর থেকে আন্তর্জাতিক মান সংস্থার সঙ্গে বিএসটিআই সমন্বয় করে কাজ করে যাচ্ছে। মান নিয়ন্ত্রণ এবং ওজন ও পরিমাপের সবক্ষেত্রে মেট্রিক পদ্ধতি বাস্তবায়নের জন্য বিএসটিআই দেশব্যাপী মোবাইল কোর্ট ও সার্ভিল্যান্স কার্যক্রম পরিচালনা করছে।
শিল্প সচিব বলেন, পণ্যের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণে বিএসটিআই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে আয়োজিত কর্মসূচির মাধ্যমে ভোক্তা সাধারণ, পণ্য উৎপাদনকারী, ব্যবসায়ী, শিল্পোদ্যোক্তা, আমদানিকারক ও বিপণনে সংশ্লিষ্ট সবার মধ্যে সঠিক ওজন ও পরিমাপের বিষয়ে সচেতনতা বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। একই সঙ্গে তিনি সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণে বিএসটিআইয়ের কার্যক্রম জোরদারে আহ্বান জানান।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৩০ পূর্বাহ্ণ | শনিবার, ২২ মে ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11187 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।