বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ টাকায় চাল পাবেন এক কোটি মানুষ

নিজস্ব প্রতিবেদক:   |   বৃহস্পতিবার, ১৬ এপ্রিল ২০২০   |   প্রিন্ট   |   359 বার পঠিত

১০ টাকায় চাল পাবেন এক কোটি মানুষ

১০ টাকায় চালের রেশন কার্ডের সংখ্যা ৫০ লাখ থেকে বাড়িয়ে এক কোটি করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লকডাউনের মধ্যে দুর্দশায় পড়া শ্রমজীবী মানুষকে ওএমএসের মাধ্যমে বিশেষ সুবিধা দিতেই এই ঘোষণা।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) গণভবন থেকে ঢাকা বিভাগের, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর ও গোপালগঞ্জ জেলার কর্মকর্তাদের সঙ্গে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে মতবিনিময়ে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমি জানি যেহেতু সব কিছু এখন বন্ধ, অনেক মানুষের কষ্ট হচ্ছে। বিশেষ করে যারা দিনমজুর, যারা কৃষক, শ্রমিক, মেহনতি মানুষ। যারা খেটে খাওয়া মানুষ, ছোটখাট ব্যবসায়ী, এমনকি নিম্নবিত্ত, তাদেরও কষ্ট হচ্ছে। সেটা মাথায় রেখে আপনারা জানেন যে আমরা ইতোম্যে একটা প্রণোদনা প্যাকেজ ঘোষণা দিয়েছি, যেখান থেকে সকল শ্রেণি পেশার মানুষ, সবাইকে আমরা সহযোগিতা করব। এবং সেটা আমরা করে যাচ্ছি। ইতোমধ্যে আমরা শুরু করেছি।

তিনি বলেন, “আমরা এখন সিদ্ধান্ত নিয়েছি, আমাদের ৫০ লক্ষ মানুষের জন্য রেশন কার্ড করা আছে, তারা দশ টাকায় চাল পান, আমরা আরও ৫০ লক্ষ মানুষের রেশন কার্ড করে দেব।”

করোনার প্রাদুর্ভাব থেকে জনগণকে রক্ষার লক্ষ্যে গত ২৬ মার্চ থেকে দেশের সব অফিস-আদালত এবং যানবাহন চলাচল বন্ধ। ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটিতে। যা চলবে অন্তত ২৫ এপ্রিল পর্যন্ত। এই সময়ে বিশেষ প্রয়োজন ছাড়া সবাইকে ঘরে থাকার নির্দেশ দেয়ায় বেশিরভাগ শ্রমজীবী মানুষ কর্মহীন হয়ে পড়েছেন।

এই প্রেক্ষাপটে গত ২৫ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওএমএস খাতে ভোক্তা পর্যায়ে ৩০ টাকা কেজি দরের চালের দাম ১০ টাকা নির্ধারণের ঘোষণা দেন। পরে খাদ্য মন্ত্রণালয় বিশেষ ওএমএসের মাধ্যমে ১০ টাকা কেজি দরে চাল বিক্রির কার্যক্রম শুরু করেছিল। প্রতি রবি, মঙ্গল ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এই চাল বিক্রি চলে। এতে একজন ভোক্তা সপ্তাহে একবার পাঁচ কেজি চাল কিনতে পারতেন।

কিন্তু চাল বিক্রির সময় ভিড় হলে সংক্রমন ঝুঁকি এড়াতে ১৩ এপ্রিল ওই বিশেষ ওএমএস কার্যক্রম স্থগিত করা হয়। বিশেষ ওএমএস সাময়িকভাবে বন্ধ রাখার কারণ ব্যাখ্যা করে প্রধানমন্ত্রী বলেন, “এমনি দিতে গেলে অনেক সময় সমস্যা হয়ে যায়। সে ধরনের কিছু ঘটনা ঘটার পরে আমরা এটা আপাতত স্থগিত করে তালিকা করবার জন্য নির্দেশ দিয়েছি।”

প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস সারাবিশ্বকে স্থবির করে দিয়েছে। স্বাভাবিকভাবেই অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়েছে। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা আশঙ্কা করছে এ ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্ব মন্দা বা দুর্ভিক্ষ দেখা দিতে পারে।

এই পরিস্থিতিতে জনগণকে অভয় দিয়ে তিনি বলেন, মন্দা হলে দেশকে রক্ষা করতে সরকার আগাম কিছু ব্যবস্থা নিয়েছে। ৯২ হাজার কোটি টাকা, আসলে বলতে গেলে প্রায় এক লক্ষ কোটি টাকার একটি প্রণোদনা প্যাকেজ আমরা করেছি। আগামী তিন বছর কীভাবে পরিস্থিতি মোকাবেলা করব, সেই পরিকল্পনাও আমরা নিচ্ছি। সরকার সামর্থ্যের সর্বোচ্চ দিয়ে দেশবাসীকে রক্ষা করতে প্রস্তুত।

করোনা প্রতিরোধে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করা প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, সশস্ত্র বাহিনী, স্বাস্থ্যসেবাকর্মী- সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:২৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৬ এপ্রিল ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।