শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৭২ হাজার ৫৪০ কোটি টাকা ব্যয়ে ১২ ক্রয় প্রস্তাব অনুমোদন

  |   বুধবার, ২৯ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   176 বার পঠিত

৭২ হাজার ৫৪০ কোটি টাকা ব্যয়ে ১২ ক্রয় প্রস্তাব অনুমোদন

অর্থনীতি বিষয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে ১টি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ১২টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এসব প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৭২,৫৪০ কোটি ৪১ লাখ ১২ হাজার ৬০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ৭০,৮২৪ কোটি ৩১ লাখ ৬ হাজার ৮০৬ টাকা এবং কোরিয়া এক্সিম ব্যাংক ও ভারত হতে ঋণ ১,৭২৭ কোটি ৮৫ লাখ ৭৮ হাজার ২৫৪ টাকা।

বুধবার (২৯ ডিসেম্বর) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র ৩৫তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র ৪২তম সভা শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা জানান।
তিনি বলেন, সভায় বিদ্যুৎ বিভাগের ৫টি, নৌপরিবহন মন্ত্রণালয়ের ২টি, রেলপথ মন্ত্রণালয়ের ২টি, খাদ্য মন্ত্রণালয়ের ১টি, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ১টি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা প্রস্তাবনা অনুমোদন দেয়া হয়। ১৩টি প্রস্তাব অনুমোদনের জন্য উঠলেও নৌপরিবহন মন্ত্রণালয়ের একটি পরামর্শ ব্যয় বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেয়া হয়নি।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভায় অনুমোদিত প্রস্তাবনা হলো-

বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বাবিউবো) কর্তৃক নরসিংদীর ঘোড়াশাল ৪র্থ ইউনিট রি-পাওয়ার্ড কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের গ্যাস টারবাইন এবং গ্যাস টারবাইন জেনারেটর অংশের যন্ত্রাংশ স্থাপন, সুষ্ঠু পরিচালন ও রক্ষণাবেক্ষণের জন্য বিশেষজ্ঞ সেবা অরিজিনাল ইকুয়েপমেন্ট ম্যানুফ্যাকচার (ওইএম) হতে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ক্রয়ের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভায় উপস্থাপিত প্রস্তাবসমূহ:
খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক ২০২১-২০২২ অর্থ বছরে ভারতের বাগাদিয়া ব্রাদার্স প্রাইভেট লিমিটেড থেকে ১৭৩ কোটি ৩৬ লাখ ৩১ হাজার ৯০০ টাকায় ৫০ হাজার মেট্রিক টন গম আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অধীন পরিবার পরিকল্পনা অধিদপ্তর কর্তৃক (১) পপুলার ফার্মাসিউটিক্যালস লি. হতে ১টি লটে ৫.৯৫২ মিলিয়ন সাইকেল; (২) টেকনো ড্রাগস লি. হতে ২টি লটে ১১.৯০৪ মিলিয়ন সাইকেল এবং (৩) রেনেটা লিমিটেড হতে ২টি লটে ১১.৯০৪ মিলিয়ন সাইকেলসহ মোট ২৯.৭৬ মিলিয়ন সাইকেল ওরাল পিল (তৃতীয় প্রজন্ম) ১৪৮ কোটি ৮০ লক্ষ টাকায় ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো কর্তৃক বান্দরবান জেলার ১টি উপজেলার বিদ্যালয় বহির্ভূত শিশুদের শিখন কার্যক্রম বাস্তবায়নের জন্য শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র (এসপিবিকে) থেকে ২ কোটি ৭৭ লাখ ৩৭ হাজার টাকায় Implementation Support Agency (ISA)হিসেবে সেবা ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক “খুলনা হতে মোংলা পোর্ট পর্যন্ত রেলপথ নির্মাণ” প্রকল্পের প্যাকেজ নং ডউ-১ এর প্যাকেজের নির্মাণ কাজ ঠিকাদারী প্রতিষ্ঠান ভারতের ইরকন ইন্টারন্যাশনাল লিমিটেড এর ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২৬৭ কোটি ১৫ লাখ ৯৫ হাজার ৫৫৬ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘খুলনা হতে মোংলা পোর্ট পর্যন্ত রেলপথ নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ নং ডউ-২ এর ঠিকাদারী প্রতিষ্ঠান ভারতের লারসেন অ্যান্ড টারবো লিমিটেড এর ভেরিয়েশন বাবদ ১৮ কোটি ৫৬ লাখ ৫২ হাজার ৯৯০ টাকার ব্যয় হ্রাস এবং লেজিসলেটিভ চেঞ্জের কারণে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১২ কোটি ৩৩ হাজার ৬০২ টাকা এবং সিডিভ্যাট ভেরিয়েশন বাবদ ৭৩ কোটি ৮৩ লাখ ৯৭ হাজার টাকা ব্যয় হ্রাস করে সংশোধিত চুক্তিমূল্য ১,৪৪৮ কোটি ৯৪ লাখ ৯ হাজার ৬৯৮ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক (প্যাকেজ-১২, লট-০১) ২টি ২৪’ কাটার সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি খুলনা শিপইয়ার্ড লিমিটেড থেকে ২১১ কোটি ৯৬ লাখ ৬৮ হাজার ৯৫৩ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক (প্যাকেজ-১২, লট-০২) ২টি ২৪’ কাটার সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি খুলনা শিপইয়ার্ড লিমিটেড থেকে ২১১ কোটি ৯৬ লাখ ৬৮ হাজার ৯৫৩ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক সিলেটের কুমারগাঁও ৫০ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত ১ বছর বৃদ্ধির জন্য স্পন্সর কোম্পানি এনার্জি প্রিমা লিমিটেডের সাথে চুক্তির মেয়াদ অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৮৬ কোটি ৫২ লাখ টাকা।

ফেঞ্চুগঞ্জ ৫০ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ ৩ বছর বৃদ্ধির জন্য স্পন্সর কোম্পানি এনার্জি প্রিমা লিমিটেডের সাথে চুক্তির মেয়াদ অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৭৮ কোটি ৬৪ লাখ টাকা।

বগুড়া ২০ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ ৩ বছর বৃদ্ধির জন্য স্পন্সর কোম্পানি এনার্জি প্রিমা লিমিটেডের সাথে চুক্তির মেয়াদ অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১০৬ কোটি ৯২ লাখ টাকা।

আশুগঞ্জ ৫৩ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ ৫ বছর বৃদ্ধির জন্য স্পন্সর কোম্পানি ইউনাইটেড এনার্জি লিমিটেডের সাথে চুক্তির মেয়াদ অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৪৫১ কোটি ২০ লাখ টাকা।

চট্টগ্রাম জেলার মিরসরাইয়ে ৬৬০ মেগাওয়াট ক্ষমতার Gasঅথবা RLNG ভিত্তিক কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে Consortium of (১) Confidence Power Holdings Ltd, (২) GE Capital US Holding Inc, (৩) Confidence Power Ltd এবং (৪) Electropac Industries Ltd কে অনুমোদন দেয়া হয়েছে। এতে ২২ বছর মেয়াদে ব্যয় হবে ৬৯ হাজার ১৫২ কোটি ১৬ লাখ টাকা।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:১২ অপরাহ্ণ | বুধবার, ২৯ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11168 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।