বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওষুধ ও রসায়ন খাতের ১৮ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে

বিবিএ নিউজ.নেট   |   বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১   |   প্রিন্ট   |   347 বার পঠিত

ওষুধ ও রসায়ন খাতের ১৮ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের ৩১টি কোম্পানির মধ্যে গত জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে ১৮টি কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে। ৯টি কোম্পানির বিনিয়োগ বেড়েছে। ৪টি কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে। এ পর্যন্ত ২৭টি কোম্পানি তাদের বিনিয়োগের তালিকা হালনাগাদ করেছে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ওষুধ ও রসায়ন খাতের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা পোর্টফোলিও বিচার করে শেয়ার বিক্রি করছে অন্য বিনিয়োগকারীরা এটা কিনে নিচ্ছে। এক্ষেত্রে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমছে আবার অন্যদিকে অন্যসব বিনিয়োগ বাড়ছে। তাই প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমার কারণে কোনো সাধারণ বিনিয়োগকারীর ক্ষতির সম্ভাবনা নেই বলে তিনি মনে করেন।

তিনি বলেন, ওষুধ ও রসায়ন খাতের যেসব প্রতিষ্ঠান এখনো বিনিয়োগ হালনাগাদ করেনি সেসব প্রতিষ্ঠানে আমরা ইতোমধ্যে চিঠি পাঠিয়েছি যাতে তারা খুব তাড়াতাড়ি তাদের বিনিয়োগ হালনাগাদ করে এবং তারা সেই মোতাবেক কাজও করছে বলে তিনি জানান।

রেজাউল করিম মনে করেন, যে সব কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে সে ক্ষেত্রে তাদের বিনিয়োগকারীদের জন্য একটি ভালো ফলাফল বয়ে আনবে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে যে প্রতিষ্ঠানগুলোর সেগুলো হলো- একমি ল্যাবরেটরিজ, একটিভ ফাইন, এডভেন্ট ফার্মা, এএফসি এগ্রো, এমবি ফার্মা, বেক্সিমকো ফার্মা, সেন্ট্রাল ফার্মা, ফার কেমিক্যাল, গ্লোবাল হ্যাভী কেমিক্যালস, ইবনে সিনা ফার্মা, ইন্দো-বাংলা ফার্মা, জেএমআই সিরিঞ্জ, কেয়া কসমেটিকস, ওরিয়ন ফার্মা, ফার্মা এইডস, সালভো কেমিক্যাল, সিলকো ফার্মা এবং সিলভা ফার্মা।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে যে প্রতিষ্ঠানগুলোর সেগুলো হলো- এসিআই লিমিটেড, এসিআই ফরমুলেশন, কোহিনূর কেমিক্যালস, লিবরা ইনফিউশন, ম্যারিকো বাংলাদেশ, ওরিয়ন ইনফিউশন, রেকিট বেনকিজার, রেনেটা লিমিটেড এবং স্কয়ার ফার্মা।

যেসব কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে সেগুলো ধারাবাহিকভাবে তুলে ধরা হলো-

একমি ল্যাবরেটরিজ : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.০৩ শতাংশ। আগস্ট মাসে ১.৫০ শতাংশ কমে ২৯.৫৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৭.১০ শতাংশ আগস্ট মাসে ১.৫০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.৬০ শতাংশ।

একটিভ ফাইন : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.০২ শতাংশ। আগস্ট মাসে ১.৮৯ শতাংশ কমে ২৯.১৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৩.৮৩ শতাংশ আগস্ট মাসে ১.৮৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৫.৭২ শতাংশ।

এডভেন্ট ফার্মা : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৭২ শতাংশ। আগস্ট মাসে ০.৪১ শতাংশ কমে ১৯.৩১ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ৫০.৮৫ শতাংশ আগস্ট মাসে ০.৪১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫১.২৬ শতাংশ।

এএফসি এগ্রো : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪০.১৩ শতাংশ। আগস্ট মাসে ২.১১ শতাংশ কমে ৩৮.০২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৯.৫৮ শতাংশ আগস্ট মাসে ২.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.৬৯ শতাংশ।

এমবি ফার্মা : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.২৬ শতাংশ। আগস্ট মাসে ০.১৪ শতাংশ কমে ৬.১২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৮.৪৯ শতাংশ আগস্ট মাসে ০.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৬৩ শতাংশ।

বেক্সিমকো ফার্মা : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.২৭ শতাংশ। আগস্ট মাসে ০.৫৬ শতাংশ কমে ১৯.৭১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ৩০.০৯ শতাংশ আগস্ট মাসে ০.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.৭০ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৯.৪৬ শতাংশ আগস্ট মাসে ০.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.৭০ শতাংশ।

সেন্ট্রাল ফার্মা : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৫২ শতাংশ। আগস্ট মাসে ১০.৯৩ শতাংশ কমে ১৩.৫৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৯.৫৯ শতাংশ আগস্ট মাসে ১০.৯৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬০.৫২ শতাংশ।

ফার কেমিক্যাল : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৮৭ শতাংশ। আগস্ট মাসে ৫.৪১ শতাংশ কমে ১৫.৪৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৮.৮৯ শতাংশ আগস্ট মাসে ৫.৪১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৪.৩০ শতাংশ।

গ্লোবাল হ্যাভী কেমিক্যালস : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.২২ শতাংশ। আগস্ট মাসে ১.০৬ শতাংশ কমে ১৯.১৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১০.৭৫ শতাংশ আগস্ট মাসে ১.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৮১ শতাংশ।

ইবনে সিনা ফার্মা : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.২৪ শতাংশ। আগস্ট মাসে ০.১৬ শতাংশ কমে ২৪.০৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩১.২৫ শতাংশ আগস্ট মাসে ০.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.৪১ শতাংশ।

ইন্দো-বাংলা ফার্মা : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.০২ শতাংশ। আগস্ট মাসে ৩.২০ শতাংশ কমে ১১.৮২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.০৮ শতাংশ আগস্ট মাসে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০০ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪১.০৮ শতাংশ আগস্ট মাসে ৩.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.৩৬ শতাংশ।

জেএমআই সিরিঞ্জ : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৯৯ শতাংশ। আগস্ট মাসে ০.৩৩ শতাংশ কমে ৪.৬৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৫.৩৬ শতাংশ আগস্ট মাসে ০.৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫.৬৯ শতাংশ।

কেয়া কসমেটিকস : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.১০ শতাংশ। আগস্ট মাসে ০.৭৫ শতাংশ কমে ৭.৩৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৫.৬৩ শতাংশ আগস্ট মাসে ০.৭৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.৩৮ শতাংশ।

ওরিয়ন ফার্মা : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৮.১২ শতাংশ। আগস্ট মাসে ১.৬১ শতাংশ কমে ৩৬.৫১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ১.১৯ শতাংশ আগস্ট মাসে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.১৭ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৮.৭১ শতাংশ আগস্ট মাসে ১.৬৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩০.৩৪ শতাংশ।

ফার্মা এইডস : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৮২ শতাংশ। আগস্ট মাসে ০.৭৫ শতাংশ কমে ১৯.০৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৫.৯৬ শতাংশ আগস্ট মাসে ০.৭৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৬.৭১ শতাংশ।

সালভো কেমিক্যাল : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৬৪ শতাংশ। আগস্ট মাসে ১.৪৬ শতাংশ কমে ৬.১৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬৯.৯৫ শতাংশ আগস্ট মাসে ১.৪৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭১.৪১ শতাংশ।

সিলকো ফার্মা : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৮৮ শতাংশ। আগস্ট মাসে ৭.৪২ শতাংশ কমে ৮.৪৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৫ শতাংশ আগস্ট মাসে ৭.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫২.৪২ শতাংশ।

সিলভা ফার্মা : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৩১ শতাংশ। আগস্ট মাসে ৩.০৬ শতাংশ কমে ১৪.২৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩০.২৯ শতাংশ আগস্ট মাসে ৩.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.৩৫ শতাংশ।

যেসব প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে সেগুলো ধারাবাহিকভাবে তুলে ধরা হলো-

এসিআই লিমিটেড : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪২.৮৯ শতাংশ। আগস্ট মাসে ০.৩০ শতাংশ বেড়ে ৪৩.১৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২১.৮৩ শতাংশ আগস্ট মাসে ০.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.৫৩ শতাংশ।

এসিআই ফরমুলেশন : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.৫৮ শতাংশ। আগস্ট মাসে ০.৩৮ শতাংশ বেড়ে ২৮.৯৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫.৪০ শতাংশ আগস্ট মাসে ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.০২ শতাংশ।

কোহিনূর কেমিক্যালস : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.০১ শতাংশ। আগস্ট মাসে ০.১২ শতাংশ বেড়ে ১৫.১৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.০০ শতাংশ আগস্ট মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.০১ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৪.৪২ শতাংশ আগস্ট মাসে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.২৯ শতাংশ।

লিবরা ইনফিউশন : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.২০ শতাংশ। আগস্ট মাসে ০.৯৯ শতাংশ বেড়ে ৯.১৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৭.৩৭ শতাংশ আগস্ট মাসে ০.৯৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৬.৩৮ শতাংশ।

ম্যারিকো বাংলাদেশ : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৬১ শতাংশ। আগস্ট মাসে ০.০৫ শতাংশ বেড়ে ৫.৬৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ২.৪৯ শতাংশ আগস্ট মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২.৪৮ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১.৯০ শতাংশ আগস্ট মাসে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৮৬ শতাংশ।

ওরিয়ন ইনফিউশন : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৮৬ শতাংশ। আগস্ট মাসে ৩.৮৮ শতাংশ বেড়ে ১৩.৭৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.২৩ শতাংশ আগস্ট মাসে ০.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৩৯ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৯.৩০ শতাংশ আগস্ট মাসে ৪.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৫.২৬ শতাংশ।

রেকিট বেনকিজার : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৫৫ শতাংশ। আগস্ট মাসে ০.১০ শতাংশ বেড়ে ৪.৬৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫.৬৩ শতাংশ আগস্ট মাসে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.৫৩ শতাংশ।

রেনেটা লিমিটেড : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৫০ শতাংশ। আগস্ট মাসে ০.০২ শতাংশ বেড়ে ১৯.৫২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ২২.৭৪ শতাংশ আগস্ট মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৭৭ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬.৫৮ শতাংশ আগস্ট মাসে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.৫৩ শতাংশ।

স্কয়ার ফার্মা : জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৮৬ শতাংশ। আগস্ট মাসে ০.১১ শতাংশ বেড়ে ১৩.৯৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ১৪.৬৯ শতাংশ আগস্ট মাসে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৫৯ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৬.৮৮ শতাংশ আগস্ট মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৮৭ শতাংশ।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:১৮ অপরাহ্ণ | বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।