মঙ্গলবার ১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফারইস্ট লাইফের দুর্নীতি অনুসন্ধান

আইডিআরএ’র তদন্ত কমিটিতে আবারো সেই শাহ আলম

  |   বুধবার, ০৬ অক্টোবর ২০২১   |   প্রিন্ট   |   782 বার পঠিত

আইডিআরএ’র তদন্ত কমিটিতে আবারো সেই শাহ আলম

ফারইস্ট ইসলামী লাইফের সাবেক চেয়ারম্যান মো. নজরুল ইসলামের বিরুদ্ধে ওঠা দুর্নীতি তদন্ত করার উদ্যোগ নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠি এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযোগের পরিপ্রেক্ষিতে বীমা আইন, ২০১০-এর ৪৮ ধারা অনুযায়ী গত ৪ অক্টোবর দুর্নীতি তদন্তে কমিটি গঠন করে আইডিআরএ।
কমিটিতে রাখা হয়েছে- নিয়ন্ত্রক সংস্থাটির পরিচালক (উপ-সচিব) লাইফ মো. শাহ্ আলম, পরিচালক (উপ-সচিব) আইন মোহাম্মদ শফিউদ্দীন, অফিসার মো. আবু মাহমুদ এবং জুনিয়র অফিসার মুহাম্মদ শামছুল আলমকে।

কমিটি ফারইস্ট লাইফের সাবেক চেয়ারম্যানের অবৈধ মানিলন্ডারিং এবং কোম্পানির প্রশাসনের দুর্নীতি হয়েছে কিনা তা যাচাই করবে। এ ছাড়া ভূমি কেনা-বেচায় প্রতারণামূলকভাবে বিনিয়োগ দেখিয়ে অবৈধভাবে অর্থ আত্মসাৎ, কোম্পানির ফিক্সড ডিপোজিট থেকে অর্থ আত্মসাৎ, জাল-জালিয়াতির মাধ্যমে বিনিয়োগ করে কোম্পানির অর্থ আত্মসাৎ করে থাকলে তা চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করবে কমিটি। তদন্ত করে কমিটিকে ১০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের বিরুদ্ধে কোটি কোটি টাকা দুর্নীতির অভিযোগ ওঠে। ওই অভিযোগের ভিত্তিতে তদন্ত করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ-আইডিআরএ। তৎকালীন তদন্তে ফারইস্ট ইসলামী লাইফের বিরুদ্ধে অনিয়মের কোনো প্রমাণ মেলেনি। তখন ফারইস্ট লাইফের সাবেক চেয়ারম্যান বিরুদ্ধে কোনো ধরনের শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণও করেনি উল্টো আইডিআরএ’র তদন্ত কমিটি নজরুল ইসলামকে দায়মুক্তি দেয়।

আইডিআরএ’র ওই তদন্ত কমিটিতে পরিচালক মো. শাহ্ আলম এবং জুনিয়র অফিসার মুহাম্মদ শামছুল আলমকে রাখা হয়েছিল। নতুন করে নজরুল ইসলামের দুর্নীতি তদন্তের জন্য গঠিত চার সদস্যের কমিটিতেও এই দুই কর্মকর্তাকে রাখা হয়েছে। নতুন এই কমিটিতে শাহ আলমকে দেখে অনেকে তদন্ত কমিটির ওপর আস্থা রাখতে পারছেন না। এর আগে নজরুল ইসলামকে দুর্নীতি থেকে দায়মুক্তি দিয়ে আরো দুই বছর নতুন উৎসাহে দুর্নীতি করার সুযোগ করে দেয় এই মো. শাহ আলম ও ড. শেখ মহ. রেজাউল ইসলাম। যার ফলে ফারইস্ট ইসলামী লাইফের শত শত কোটি টাকা দুর্নীতির মাধ্যমে হাতিয়ে নেয় সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম।

এ বিষয়ে শাহ আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি এ প্রতিবেদককে বলেন, আমি ফারইস্ট ইসলামী লাইফের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলামকে দায়মুক্তি দেইনি। তবে বর্তমান পরিস্থিতি ভিন্ন। তাই অধিকতর তদন্তসাপেক্ষ এ কমিটির যে প্রতিবেদন উপস্থাপন করা হবে, তার ওপর আপনারা আস্থা রাখতে পারেন।

পরবর্তীতে ফারইস্ট লাইফের সাবেক উদ্যোক্তা পরিচালক ফখরুল ইসলাম দুর্নীতি দমন কমিশন, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) অভিযোগ করেন। এরই পরিপ্রেক্ষিতেই অর্থ মন্ত্রণালয় এবং দুদক থেকে নজরুল ইসলামের দুর্নীতি তদন্তে আইডিআরএকে চিঠি দেওয়া হয়েছে। এবার নতুন করে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলামের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

কিছুদিন আগে প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের বিরুদ্ধে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তদন্ত কমিটি গঠন করে। সাবেক চেয়ারম্যান নজরুল ইসলামের দুর্নীতি ও অনিয়মের প্রমাণ পায় কমিশন। এরপর আগের পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করার নির্দেশ দেয় বিএসইসি। আইডিআরএ’র নির্বাহী পরিচালক এসএম শাকিল আখতার স্বাক্ষরিত এক চিঠিতে নতুন এ তদন্ত কমিটি সম্পর্কে জানা যায়।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৩৮ পূর্বাহ্ণ | বুধবার, ০৬ অক্টোবর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(1617 বার পঠিত)
বিজ্ঞাপন
(1528 বার পঠিত)
বিজ্ঞাপন
(1209 বার পঠিত)
বিজ্ঞাপন
(1023 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।