শুক্রবার ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পিএসও লাইসেন্স পেল ওয়ালেটমিক্স লিমিটেড

  |   বৃহস্পতিবার, ০৩ ফেব্রুয়ারি ২০২২   |   প্রিন্ট   |   163 বার পঠিত

পিএসও লাইসেন্স পেল ওয়ালেটমিক্স লিমিটেড

 

প্রযুক্তি সেবা দাতা প্রতিষ্ঠান ওয়ালেটমিক্স লি‌মি‌টেড‌কে ‘পেমেন্ট সিস্টেম অপারেটর’ (পিএসও) লাইসেন্স দি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সব তফসিলি ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার, পেমেন্ট সিস্টেম অপারেটর ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডারদের কাছে পাঠিয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশ পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম রেগুলেশন ২০১৪-এর অধীনে ই-কমার্স লেনদেন সম্পাদনে ওয়ালেটমিক্স লিমিটেডকে দে‌শের অভ্যন্তরে মার্চেন্ট এগ্রিগেটর সেবা প্রদানের জন্য ‘পেমেন্ট সিস্টেম অপারেটর’ (পিএসও) হিসেবে লাইসেন্স প্রদান করা হয়েছে।

জানা গে‌ছে, আগে কেন্দ্রীয় ব্যাংকের লাইসেন্স ছাড়া অনেক প্রতিষ্ঠান ই-ওয়ালেট সেবা দিয়ে আসছিল। এ কারণে কেন্দ্রীয় ব্যাংকের লাইসেন্স ছাড়া পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি) ও পেমেন্ট সিস্টেম অপারেটরদের (পিএসও) কোনো ধরনের সেবা না দেওয়ার জন্য ২০২০ সালের ৬ মার্চ ব্যাংকগুলোকে নির্দেশনা জারি করা হয়। একইসঙ্গে এসব প্রতিষ্ঠানের কোনো ব্যাংক অ্যাকাউন্ট না রাখতে নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। মুদ্রা ব্যবস্থাপনায় শৃঙ্খলা নিশ্চিত ও প্রতারণা থেকে গ্রাহকদের রক্ষায় এ নির্দেশনা দেওয়া হ‌য়ে‌ছিল ব‌লে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এর আগে ই-ওয়ালেট সেবা দেওয়ার জন্য আইপে সিস্টেমস লিমিটেডকে বাংলাদেশ ব্যাংক প্রথম পিএসপি লাইসেন্স দেয় কেন্দ্রীয় ব্যাংক। দেশের প্রথম অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্মটি আইপে নামে পরিচিত।

কেন্দ্রীয় ব্যাংক ৮টি প্রতিষ্ঠানকে পিএসপি ও পিএসও লাইসেন্স দিয়েছে। আইপে সিস্টেম, ডি মানি ও রিকারশন ফিনটেক পেয়েছে পিএসপি লাইসেন্স। আর পিএসও লাইসেন্স আছে আইটি কনসালট্যান্ট, এসএসএল কমার্স, সূর্যমুখী লিমিটেডের ও পো‌র্টো‌নিক্স লি‌মি‌টেডের। নতুন পিএসও লাইসেন্স পেল ওয়ালেটমিক্স লিমিটেড।

এছাড়া মোবাইলে আর্থিক সেবা (এমএফএম) দেওয়া প্রতিষ্ঠানগুলোও কেনাকাটা, বিল পরিশোধ ও লেনদেন সুবিধা দেয়।

কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিয়ে ১৬টি ব্যাংক এ সেবা দিচ্ছে। এগুলো হলো ব্র্যাক ব্যাংকের বিকাশ, ডাচ্-বাংলার রকেট, ইসলামী ব্যাংকের এম ক্যাশ, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ইউক্যাশ, সাউথইস্ট ব্যাংকের টেলিক্যাশ, ওয়ান ব্যাংকের ওকে, মার্কেন্টাইল ব্যাংকের মাই ক্যাশ, প্রাইম ব্যাংকের প্রাইম ক্যাশ, স্ট্যান্ডার্ড ব্যাংকের স্পট ক্যাশ, ট্রাস্ট ব্যাংকের মোবাইল মানি, মেঘনা ব্যাংকের ট্যাপ এন পে। রূপালী, ফার্স্ট সিকিউরিটি, বাংলাদেশ কমার্স, এনসিসি ও যমুনা ব্যাংক দিচ্ছে শিওর ক্যাশ সেবা। এছাড়া ‘সোনালী ই সেবা’ নামের মোবাইল অ্যাপ চালু করেছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৪৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ ফেব্রুয়ারি ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11231 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।