শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দেশসেরা নারী উদ্যোক্তা চাঁপাইনবাবগঞ্জের তাহারিমা

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ০২ মে ২০১৯   |   প্রিন্ট   |   522 বার পঠিত

দেশসেরা নারী উদ্যোক্তা চাঁপাইনবাবগঞ্জের তাহারিমা

ঐতিহ্যবাহী নকশিকাঁথায় স্বপ্ন বোনেন চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার সফল নারী উদ্যোক্তা তাহারিমা বেগম। রঙিন সুতার প্রতিটি ফোঁড়ে জড়িয়ে রয়েছে তার ভালোবাসা। নকশিকাঁথার পাশাপাশি বহুমুখী ব্যবহারের চিন্তা থেকে বিভিন্ন ডিজাইনের বেডশিট, পর্দা ও গৃহসজ্জার উপকরণ তৈরি করেন তিনি। তার গড়া প্রতিষ্ঠানটির সুনাম চাঁপাইনবাবগঞ্জের গণ্ডি পেরিয়ে দেশের বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়েছে। সম্প্রতি সাফল্যের স্বীকৃতিও পেয়েছেন এ নারী উদ্যোক্তা।

সপ্তম জাতীয় এসএমই পণ্যমেলা ২০১৯-এ নারী ক্যাটেগরিতে বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা মনোনীত হয়েছেন তাহারিমা বেগম। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তাহারিমাকে এক লাখ টাকা, ট্রফি ও সার্টিফিকেট তুলে দেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। এ সময় উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প মন্ত্রণালয়ের সচিব আবদুল হালিম ও এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন কেএম হাবিব উল্লাহ।

তাহারিমা বেগম বলেন, ১৯৮২ সালে নিজের তৈরি একটি নকশিকাঁথা ১৩০০ টাকায় বিক্রি করতে পেরে আত্মবশ্বাসী হয়ে উঠি। কঠোর পরিশ্রম করে গড়ে তুলি নকশিকাঁথার বিক্রয় কেন্দ্র ‘নূর নকশি’। পরিবারের সহযোগিতায় ৩৫ বছর ধরে তিনি পথ চলেছেন। তার প্রতিষ্ঠানে গ্রামের অনেক গরিব ও অসহায় নারীর কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। তিনি বলেন, আধুনিক পণ্য নিয়ে নূর নকশি পৌঁছে গেছে আন্তর্জাতিক বাজারে। ভারত, নেপাল, ভুটানসহ বিভিন্ন আন্তর্জাতিক মেলায় অংশ নিয়ে পণ্য প্রদর্শন ও বিক্রি করছি। ২০১৮ সালে ভারতের উড়িষ্যা প্রদেশের প্রাদেশিক সরকারের আমন্ত্রণে এমএসএমই ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ারে অংশ নেন তিনি।

জানা গেছে, তাহারিমা বেগম প্রতিষ্ঠানে কর্মীদের নানা ধরনের সহায্য-সহযোগিতা করে বহু পরিবারকে স্বাবলম্বী করে তুলেছেন। নকশিকাঁথা তৈরি বেশ সময়সাপেক্ষ। তাই স্বল্প সময়ে যাতে নতুন কিছু প্রস্তুত করে বেশি আয় করা যায়, সে পদ্ধতি উদ্ভাবনেও তিনি চেষ্টা করে যাচ্ছেন। বর্তমানে তাহারিমা বেগমের প্রতিষ্ঠানে দুই হাজারের বেশি নারী ও পুরুষ কর্মরত।
নূর নকশিতে পাওয়া যায় নকশিকাঁথা, হোম ডেকর, হ্যান্ডিক্রাফট ও নকশি ব্যাগ, নকশি চাদর, কুশন কভারসহ বিভিন্ন পণ্য।

বর্ষসেরা নারী উদ্যোক্তা নির্বাচিত হওয়া প্রসঙ্গে তাহারিমা বলেন, আমার এ সম্মান চাঁপাইনবাবগঞ্জের সব নারী উদ্যোক্তার জন্য। চাঁপাইনবাবগঞ্জের অসহায় নারীদের ভাগ্যোন্নয়নে আমার কাজ অব্যাহত থাকবে।
প্রসঙ্গত, গত ১৬ থেকে ২২ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সপ্তম জাতীয় এসএমই পণ্যমেলা অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতিদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন পুরুষ ও নারী ক্যাটেগরিতে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৯ প্রদান করা হয়। মেলায় সারা দেশ থেকে ২৮০টি এসএমই প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্য নিয়ে অংশ নেয়। উদ্যোক্তাদের মধ্যে ১৮৮ নারী ও ৯২ পুরুষ অংশ নেয়। মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন এবং ফ্যাশনওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশি পণ্য প্রদর্শিত ও বিক্রি করা হয়। ১৮৮ নারী উদ্যোক্তার মধ্যে চাঁপাইনবাবগঞ্জ থেকে নূর নকশি জাগরণ মেলায় অংশ নিয়ে বর্ষসেরা নির্বাচিত হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:২০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০২ মে ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11169 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।