বুধবার ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অভিমুখ বদলে ফেলল ঘূর্ণিঝড় বায়ু

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯   |   প্রিন্ট   |   570 বার পঠিত

অভিমুখ বদলে ফেলল ঘূর্ণিঝড় বায়ু

বায়ু নামের ঘূর্ণিঝড়টি রাতারাতি অভিমুখ বদলে ফেলেছে। ভারতের জাতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, গুজরাটে এই ঝড় আছড়ে না পড়ার সম্ভাবনা রয়েছে। তবে ঝোড়ো হাওয়া ও বৃষ্টির আশঙ্কায় উপকূলে হাই অ্যালার্ট জারি থাকবে।

পূর্বাভাসে বলা হয়েছিল, চলতি বছরের দ্বিতীয় ঘূর্ণিঝড়টি বৃহস্পতিবার দুপুরের পর গুজরাট উপকূলের দ্বারকা ও ভীরাভলের স্থলভাগে ঢুকবে । ঝড়ের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৫৫ থেকে ১৬০ কিলোমিটারে পৌঁছাবে। কিন্তু সাম্প্রতিক রিপোর্টে জানানো হয়েছে, অভিমুখ বদলেছে বায়ু। সেটি আবার সমুদ্রের অভিমুখেই এগিয় যাচ্ছে।

ঘূর্ণিঝড়ের ত্রাণ সংক্রান্ত দপ্তরের অতিরিক্ত মুখ্যসচিব পঙ্কজ কুমার জানিয়েছেন, ঘূর্ণিঝড় বায়ু তার অভিমুখ বদলেছে। এখন আর এটি গুজরাটে উপকূলে আছড়ে পড়বে না। তবে গুজরাট উপকূলের কাছ দিয়েই এই ঝড় বয়ে যাবে। এ কারণে এই রাজ্যে প্রবল ঝোড়ো হাওয়া ও বৃষ্টিপাত হতে পারে। সেজন্য পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সব বাহিনী সতর্ক থাকবে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড়ের চোখ গুজরাটের পোরবন্দরে আছড়ে না পড়লেও তার প্রভাব পড়বে উপকূলে। থাকবে ঝুঁকিও। কাজেই প্রস্তুতি বজায় রাখতে হবে। ঝড়ে সম্ভাব্য ক্ষয়ক্ষতির কথা মাথায় রেখে উপকূল সংলগ্ন ৫০০ গ্রাম থেকে তিন লক্ষ লোককে নিরাপদস্থানে সরিয়ে নিয়েছে গুজরাট প্রশাসন। এনডিআরএফের ৩৬টি দলকে মোতায়েন করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ১১টি দলকে। এ ছাড়া রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, মেরিন কম্যান্ডোদের নামানো হয়েছে। ৪০টি ট্রেন বাতিল করেছে রেল কর্তৃপক্ষ। বেশ কয়েকটি বন্দরের কাজ বন্ধ রাখা হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:১৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।