মঙ্গলবার ২১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্বাভাবিক দরপতনের পর বাড়লো সূচক

বিবিএ নিউজ.নেট   |   মঙ্গলবার, ১৯ এপ্রিল ২০২২   |   প্রিন্ট   |   127 বার পঠিত

অস্বাভাবিক দরপতনের পর বাড়লো সূচক

টানা দুদিন অস্বাভাবিক দরপতনের পর সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার (১৯ এপ্রিল) কিছুটা ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। এদিন ব্যাংক-বীমামহ সব খাতের শেয়ারের দর বাড়ায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৪৭ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ১০১ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর ও লেনদেনের পরিমাণ।

এদিন ব্যাংক খাতের ৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮টি কোম্পানির শেয়ারের, কমেছে সাতটির আর অপরিবর্তিত রয়েছে আট কোম্পানির শেয়ারের দাম। বিমা খাতের ৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৭টির, কমেছে ২৩টি প্রতিষ্ঠানের শেয়ার, অপরিবর্তি রয়েছে ৩টি কোম্পানির শেয়ারের দাম।

এ দুই খাতের উত্থানের পর বস্ত্র, প্রকৌশল খাতের শেয়ারের লেনদেন হয়েছে ইতিবাচক প্রবণতায়। তাতেই মঙ্গলবার পুঁজিবাজারে উত্থান হয়েছে। এ উত্থানের বিনিয়োগকারীদের মধ্যে একটি স্বস্তি ফিরেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার সকাল ১০টায় শেয়ার বিক্রির চাপের মধ্যদিয়ে দিনের লেনদেন শুরু হয়। আর তাতে লেনদেনের প্রথম আধা ঘণ্টায় সূচক কমে ৫৯ পয়েন্ট। এরপর সরকারি প্রতিষ্ঠান আইসিবিসহ কয়েকটি প্রাতিষ্ঠান শেয়ার কিনতে শুরু করে। শুরু হয় সূচক বৃদ্ধির প্রবণতা। যা দিনের লেনদনের শেষ সময় পর্যন্ত অব্যাহত ছিল। ফলে দিনের শেষে ডিএসইতে ৩৭৮টি প্রতিষ্ঠানের ১৩ কোটি ৮৩ লাখ ৪৮ হাজার ৮৭৩টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৯৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩২টির, আর অপরিবর্তিত রয়েছে ৫১টির।

অধিকাংশ কোম্পানির শেয়ারে দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৪৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ১৪ দশমিক ৭২ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ২৬ দশমিক ৪৩ পয়েন্ট।

মঙ্গলবার ডিএসইতে ৫৯৯ কোটি ৮৪ লাখ ৭৩ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৯৩ কোটি ৯৭ লাখ ৯২ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর লেনদেন হয় সোনালী পেপারস, ফরচুন সুজ, জেএমআই হসপিটাল, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ডরিন পাওয়ার, লাফার্জহোলসিম, আইপিডিসি, স্কয়ার ফার্মাসিটিউক্যালস এবং গ্রামীণফোন লিমিটেড।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০১ দশমিক ৪২ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ২৩১ পয়েন্টে দাঁড়িয়েছে।

এ বাজারে ২৪০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৯টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩৭টির, আর অপরিবর্তিত রয়েছে ২৪টির। এ বাজারে ৪৮ কোটি ৬০ লাখ ৯৩ হাজার ১৭৫ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৬ কোটি ৫৫ লাখ ৭৪ হাজার ২৮৭ টাকার শেয়ার।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:১৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৯ এপ্রিল ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।