• আইডিআরএ’র ডায়নামিক ওয়েবসাইটে বীমা তথ্য সমৃদ্ধকরন চলছে

    আব্দুল্লাহ ইবনে মাসউদ | ৩০ জানুয়ারি ২০১৯ | ৯:৪২ অপরাহ্ণ

    আইডিআরএ’র ডায়নামিক ওয়েবসাইটে বীমা তথ্য সমৃদ্ধকরন চলছে
    apps

    কর্তৃপক্ষের ডাইনামিক ওয়েবসাইটে বীমাখাতের তথ্য ভাণ্ডার তৈরি করতে যাচ্ছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এ লক্ষ্যে দেশের সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর কাছে বিভিন্ন তথ্য চেয়ে চিঠি পাঠিয়েছে আইডিআরএ। আগামী ৭ ফেব্রুয়ারি ২০১৯ তারিখের মধ্যে নির্ধারিত ছকে এ তথ্য পাঠাতে বলা হয়েছে বীমা কোম্পানিগুলোকে।
    গত ২৩ জানুয়ারি আইডিআরএ’র নির্বাহী পরিচালক (যুগ্মসচিব) খলিল আহমদের স্বাক্ষরে পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, কর্তৃপক্ষের ডাইনামিক ওয়েবসাইট করা হয়েছে। এ ওয়েবসাইটে বীমা শিল্পের যাবতীয় তথ্য আপলোড করা হবে। এ জন্য কর্তৃপক্ষকে সংযুক্ত ছক মোতাবেক তথ্য সরকারহ করতে হবে। এছাড়া চাহিত তথ্যসম‚হ বীমাকারীর ওয়েবসাইটেও আপলোড করার নির্দেশ দেয়া হয়েছে।
    তথ্য প্রেরণের ক্ষেত্রে অবশ্য পালনীয় কিছু নির্দেশনাও দিয়েছে কর্তৃপক্ষ। এগুলো হলো- (ক)তথ্য সফট(ওর্য়াড) কপি ও হার্ড কপি পাঠাতে হবে। (খ) বাংলার ক্ষেত্রে নিকস ফন্ট এবং ইংরেজির ক্ষেত্রে টাইম সিরিজ রোমান ফন্ট হতে হবে। (গ) এমডি/সিইও/ সিএফও/সচিবের নাম বাংলা ও ইংরেজিতে লিখতে হবে। (ঘ) এমডি/সিইও/ সিএফও/সচিবের ছবির স্ক্যান কপি পাঠাতে হবে। (ঙ) পরিকল্পের নাম বাংলা ও ইংরেজীতে পাঠাতে হবে। (চ) বীমা দলিল/কাভারনোট এবং পরিকল্পের ব্রসিউরের কপি পিডিএফ ফরমেটে এবং হার্ড কপি পাঠাতে হবে। (ছ) এমডি/সিইও/উপদেষ্টা এবং শাখা অনুমোদনের স্ক্যান কপি এবং হার্ড কপি (ফটোকপি) পাঠাতে হবে।(জ) নির্ভুল তথ্য প্রদান করতে হবে এবং (ঝ)ছক পূরণ পূর্বক সফট কপি- klahmed5813@gmail.com-ইমেইলের ঠিকানায় পাঠাতে হবে।
    প্রসঙ্গত উল্লেখ্য, স¤প্রতি ন্যাশনাল পোর্টালের অংশ হয়ে উঠেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র ওয়েবসাইট। ন্যাশনাল পোর্টালের অংশ হওয়ায় নতুন আঙ্গিকে সাজানো হয়েছে আইডিআরএ’র ওয়েবসাইট।
    আইডিআরএ’র নতুন ওয়েবসাইটে কর্তৃপক্ষের পরিচিতি ও কর্মকাণ্ডসহ বীমা সংক্রান্ত আইন ও বিধি, বীমাকারী-সার্ভেয়ার, পরিসংখ্যান, মিডিয়া, অভিযোগ কর্নার, আদেশ/বিজ্ঞপ্তি, পলিসি গ্রাহকের সুরক্ষা, সতর্কতা ও জরিমানা, অনিষ্পন্ন দাবির তালিকা, বীমা পরিকল্প/প্রিমিয়াম হার, পরিপালন, আদেশ/সার্কুলার/বিজ্ঞপ্তি, রিপোর্ট ও প্রকাশনা, মানিলন্ডারিং, মেলা ইত্যাদি নামে বেশ কিছু বিভাগ খোলা হয়েছে।
    আমাদের সম্পর্কে- বিভাগে কর্তৃপক্ষের চেয়ারম্যান, সদস্যবৃন্দ ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীর তালিকাসহ সাংগঠনিক কাঠামো, ভিশন ও মিশন, কার্যপরিধি, কার্যবণ্টনসহ অন্যান্য প্রতিষ্ঠানের তালিকা থাকছে। তবে অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি, বাংলাদেশ ইন্স্যুরেন্স সার্ভে এসোসিয়েশন, বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরাম এবং প্রশিক্ষণের বেসরকারি প্রতিষ্ঠানসম‚হের নাম দেয়া আছে।
    আইন ও বিধি- বিভাগে থাকছে বীমা আইন, বীমা বিধি, প্রবিধানমালাসম‚হ, সার্কুলারসম‚হ, জাতীয় বীমা নীতি ও পরিদর্শন ম্যানুয়াল। পরিসংখ্যান- বিভাগে লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর বার্ষিক, ত্রৈমাসিক ও মাসিকসহ অন্যান্য তথ্য পাওয়া যাবে। ‘বীমাকারী-সার্ভেয়ার’ বিভাগে সার্ভেয়ার তালিকাসহ লাইফ ও নন-লাইফ বীমাকারীর তালিকা এবং ওয়েবসাইট লিঙ্ক দেয়া হয়েছে।
    নতুন এ ওয়েবসাইটের মিডিয়া বিভাগে থাকছে প্রেস রিলিজ, নতুন বিজ্ঞপ্তি, খসড়া বিধি, সভার নোটিশ, ফটো গ্যালারি, ভিডিও, কৃতিত্ব, প্রতিক্রিয়া, যোগাযোগ এবং বীমা সাক্ষর। অভিযোগ কর্নারে নির্ধারিত মাধ্যমে যেকোন বিষয়ে অভিযোগ করা যাবে কর্তৃপক্ষের কাছে। একই সঙ্গে অভিযোগের বিষয়ে আইডিআরএ থেকে উত্তর পাওয়া যাবে অভিযোগ কর্নারেই। আদেশ/বিজ্ঞপ্তি বিভাগ ছাড়াও যেকোন বিষয়ে সর্বশেষ তথ্য পাওয়া যাবে ওয়েবসাইটের নোটিশ বোর্ডে।
    এ ছাড়াও আমাদের বিষয়ে, পলিসি গ্রাহকের সুরক্ষা, সতর্কতা এবং জরিমানা, অনিষ্পন্ন দাবির তালিকা, বীমা পরিকল্প/প্রিমিয়াম হার, পরিপালন, আদেশ/সার্কুলার/বিজ্ঞপ্তি, রিপোর্ট এবং প্রকাশনা, ফরম, মানিলন্ডারিং, মেলা, শুদ্ধাচার, প্রশিক্ষণ/ভ্রমণ/ওয়ার্কশপ/জিও, উদ্ভাবনী কর্মপরিকল্পনা, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা, তথ্য অধিকার, কর্মক্ষমতা চুক্তি বিভাগে থাকছে সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় তথ্যের ভাণ্ডার।
    এখন থেকে দেশের বীমাখাত এবং খাতটির নিয়ন্ত্রক সংস্থা সম্পর্কে সব ধরণের তথ্য পাওয়া যাবে একসাথে। কর্তৃপক্ষের নিকট যে কোন বিষয়ে অভিযোগও করা যাবে এই ওয়েবসাইটে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৯:৪২ অপরাহ্ণ | বুধবার, ৩০ জানুয়ারি ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি