মঙ্গলবার ২৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আইপিও পর্যবেক্ষণে বিধিবিধান লঙ্ঘন হলে ডিএসইর বিরুদ্ধে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০   |   প্রিন্ট   |   446 বার পঠিত

আইপিও পর্যবেক্ষণে বিধিবিধান লঙ্ঘন হলে ডিএসইর বিরুদ্ধে ব্যবস্থা

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে কোম্পানির তালিকাভুক্তির ক্ষেত্রে পাবলিক ইস্যু রুলস অনুসারে আইন ও বিধিবিধান লঙ্ঘন হয় না, এমন ধরনের পর্যবেক্ষণ দেয়া থেকে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জকে ( ডিএসই) বিরত থাকার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ নির্দেশনার না মানলেই ডিএসইর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে বিএসইসি।

শেয়ারবাজারে প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে (আইপিও) কোম্পানির তালিকাভুক্তির ক্ষেত্রে স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে সংশ্লিষ্ট কোম্পানির বিষয়ে বিএসইসির কাছে সুপারিশ পাঠানোর নিয়ম ছিল। তবে গত বছর এটি পরিবর্তন করে সুপারিশের পরিবর্তে পর্যবেক্ষণ দেয়ার নিয়ম করা হয়। তাছাড়া এক্ষেত্রে পাবলিক ইস্যু রুলসের কোনো বিধিবিধান লঙ্ঘন হয়েছে কিনা, শুধু সে বিষয়ে পর্যবেক্ষণ দেয়ার কথা বলা হয়েছে। কিন্তু ডিএসইর পক্ষ থেকে বিধির বাইরে গিয়ে আইপিও পর্যবেক্ষণ পাঠানোর বিষয়টি কমিশনের দৃষ্টিগোচর হয়েছে।

এ পরিপ্রেক্ষিতে চলতি মাসের ৬ তারিখে বিএসইসির কর্মকর্তাদের সঙ্গে ডিএসইর কর্মকর্তাদের একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় বিএসইসির পক্ষে সংস্থাটির নির্বাহী পরিচালক রুকসানা চৌধুরী, পরিচালক মনসুর রহমান, উপপরিচালক মো. কাওসার আলী, মো. ফারুক হোসেন ও মোহাম্মদ দেলোয়ার হোসেন এবং সহকারী পরিচালক সৈয়দ মুহাম্মদ গোলাম মাওলা উপস্থিত ছিলেন।

অন্যদিকে ডিএসইর পক্ষে এর ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হক, সিওও সাইফুর রহমান মজুমদার, সিএফও আবদুল মতিন পাটোয়ারি এবং ভারপ্রাপ্ত সিআরও মো. আব্দুল লতিফ উপস্থিত ছিলেন। সভায় আলোচনার ভিত্তিতে পাবলিক ইস্যু রুলস অনুসারে আইপিওর ওপর পর্যবেক্ষণ দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। এ বিষয়ে ডিএসইর পক্ষ থেকে কমিশনকে আশ্বস্ত করা হয়।

ডিএসইর পাশাপাশি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ক্ষেত্রেও এ নির্দেশনা প্রযোজ্য হবে। গতকাল বিএসইসির পক্ষ থেকে ডিএসইর সঙ্গে অনুষ্ঠিত সভার কার্যবিবরণী অনুমোদন করে এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে।

 

আরও পড়ুন………

২ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ

রূপালী ইন্স্যুরেন্সের মূল্য সংবেদনশীল তথ্য

২ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

বিনিয়োগবান্ধব পরিবেশ সহজ করতে ও স্বচ্ছতা আনতে কাজ করছে বিএসইসি

পুঁজিবাজার ডিজিটাল ট্রান্সফর্মেশন করা হলে ৫০ লাখ বিনিয়োগকারী আনা সম্ভব

অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড বিধিমালা অনুমোদন বিএসইসির

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৪৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।