বুধবার ১৯ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদ পরবর্তী বাজারে কমেছে সূচক ও লেনদেন

  |   মঙ্গলবার, ১২ জুলাই ২০২২   |   প্রিন্ট   |   121 বার পঠিত

ঈদ পরবর্তী বাজারে কমেছে সূচক ও লেনদেন

ঈদ উপলক্ষে চার দিন ছুটির পর গতকাল প্রথম কর্মদিবসে সূচক, লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। এদিন ক্রেতা-বিক্রেতার উপস্থিতি কম থাকায় সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয়েছে দিনের লেনদেন।

মঙ্গলবার (১২ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৬৪ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার ডিএসইতে ৩৭১টি প্রতিষ্ঠানের ১৮ কোটি ৯০ লাখ ৭৮ হাজার ৫১৫টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এর মধ্যে ১২৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২০৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৪টির দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১১ দশমিক ৪৭ পয়েন্ট কমে ৬ হাজার ৩৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ২ দশমিক ২৬ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ৯ পয়েন্ট।
এদিন ডিএসইতে ৬৭৯ কোটি ৪৯ লাখ ৩৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয় ৭৮৮ কোটি ৬৬ লাখ ১২ হাজার টাকার শেয়ার।

মঙ্গলবার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আইপিডিসির শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে- বেক্সিমকো, ফরচুন সু, ইন্ট্রাকো, তিত্যাস গ্যাস, ফুওয়াং ফুড, সায়হাম টেক্সটাইল, গোল্ডেনসন, কুইন সাউথ এবং জেএমআই হসপিটালের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৪ পয়েন্ট কমে ১৮ হাজার ৬৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৭১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৯২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫১টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৬৪ লাখ ১৯ হাজার ২০৭ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৮ কোটি ৪৯ লাখ ৩৬ হাজার ৬১১ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:২১ অপরাহ্ণ | মঙ্গলবার, ১২ জুলাই ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।