• ঋণ বিতরণে নতুন সার্কুলার জারি

    নিজস্ব প্রতিবেদক | ২৯ জুলাই ২০২১ | ১২:০১ অপরাহ্ণ

    ঋণ বিতরণে নতুন সার্কুলার জারি
    apps

    মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশে ক্ষতিগ্রস্ত বেশিরভাগ প্রতিষ্ঠান দুর্বল হয়ে যাচ্ছে। এই বাস্তবতা বিবেচনা করে স্বল্প সংখ্যক গ্রাহকদের মধ্যে কেন্দ্রীভূত না করে ক্ষতিগ্রস্ত অধিক সংখ্যক প্রতিষ্ঠানকে ঋণ দেওয়ার নির্দেশ জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার (২৮ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

    কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, শিল্প ও সার্ভিস সেক্টরের যেসব প্রতিষ্ঠান (সিএমএসএমই ব্যতীত) করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে শুধুমাত্র সেসব প্রতিষ্ঠান এ প্যাকেজের আওতায় সুবিধা প্রাপ্য হচ্ছে। প্যাকেজের আওতায় সীমাতিরিক্ত চাহিদার বিপরীতে ঋণ দেওয়ার ক্ষেত্রে অপেক্ষাকৃত বেশি ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানকে অগ্রাধিকার দিতে হবে। এছাড়া ক্ষতিগ্রস্ত অধিক সংখ্যক প্রতিষ্ঠান যাতে এ প্যাকেজের আওতায় ঋণ সুবিধা ভোগ করতে পারে সে বিষয়টিকে গুরুত্ব দেওয়ার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

    Progoti-Insurance-AAA.jpg

    সার্কুলার অনুযায়ী, গ্রাহকের প্রয়োজনীয় ঋণ এক বছরে প্রদান করা সম্ভব না হলে অবশিষ্ট প্রাপ্য অর্থ প্যাকেজের অবশিষ্ট মেয়াদের মধ্যে প্রদানের সুযোগ রয়েছে।

    কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে আরও বলা হয়েছে, প্রণোদনা প্যাকেজের আওতায় ২০২১-২০২২ অর্থবছরের জন্য প্রদত্ত ঋণ সুবিধা স্বল্প সংখ্যক গ্রাহকদের মধ্যে কেন্দ্রীভূত না করে ক্ষতিগ্রস্ত অধিক সংখ্যক প্রতিষ্ঠানের অনুকূলে উক্ত সুবিধা প্রদান নিশ্চিত করার নির্দেশনা প্রদান করা যাচ্ছে। ঋণ সুবিধা প্রদানের ক্ষেত্রে শিল্প ও সার্ভিস সেক্টরের ক্ষতিগ্রস্ত যেসব প্রতিষ্ঠান এ প্যাকেজের আওতায় অদ্যাবধি সুবিধা প্রাপ্ত হয়নি সেসব প্রতিষ্ঠানকে অগ্রাধিকার দিতে হবে।


    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:০১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি