বুধবার ১২ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

টানা পতন শেষে উত্থানে পুঁজিবাজার

  |   সোমবার, ২৩ মে ২০২২   |   প্রিন্ট   |   134 বার পঠিত

টানা পতন শেষে উত্থানে পুঁজিবাজার

টানা আট কার্যদিবস দরপতনের পর সোমবার (২৩ মে) পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। ব্যাংক, বীমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ প্রায় সব খাতের শেয়ারের দর বাড়ায় এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১১৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩২২ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। তবে কমেছে লেনদেনের পরিমাণ। এর ফলে টানা আট কার্যদিবস দরপতনের পর সূচকের উত্থান হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সেচেঞ্জ কমিশন (বিএসইসি) পুঁজিবাজারের দরপতন ঠেকাতে মার্জিন ঋণ সুবিধা ১:১ টাকায় বৃদ্ধি করেছে। পাশাপাশি ইনভেস্টমেন্ট করপোরেশনের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে আইসিবির মাধ্যমে ব্যাংকের বিনিয়োগকে পুঁজিবাজারে এই প্রতিষ্ঠানটির বিনিয়োগসীমা বা এক্সপোজার লিমিটের বাইরে রাখার নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী। এই দুই উদ্যোগের ফলে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার।

ডিএসইর তথ্য মতে, সোমবার বাজারে ৩৭৬টি প্রতিষ্ঠানের ১৭ কোটি ৬৫ লাখ ৪১ হাজার ৭৩৯টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৩৪৩টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯টির, আর অপরিবর্তিত রয়েছে ১৪টির।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১১৮ দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ১৫ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ৩২ পয়েন্ট।
সোমবার ডিএসইতে ৬৫৮ কোটি ৯৩ লাখ ৬৯ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৮২ কোটি ২১ লাখ ৪ হাজার টাকার শেয়ার।

এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয় শাইনপুকুর সিরামিক, জেএমআই হসপিটাল, বিএসসি, আইপিডিসি, স্কয়ারফার্মা, এসিআই ফরমুলেশন, ফরচুন সুজ, ওরিয়ন ফার্মা এবং আরডি ফুড লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪০০ পয়েন্টে। এ বাজারে ১৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৭টির, আর অপরিবর্তিত রয়েছে ১৩টির।

এদিন লেনদেন হয়েছে ৬ কোটি ৯১ লাখ ৩২ হাজার ১২৪ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি ৩ লাখ ৯৪ হাজার ১৬ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:২৭ অপরাহ্ণ | সোমবার, ২৩ মে ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।