• ডিএসই ৬১৮ কোটি টাকা মূলধন হারিয়েছে

    বিবিএনিউজ.নেট | ০১ মার্চ ২০১৯ | ৬:১০ অপরাহ্ণ

    ডিএসই ৬১৮ কোটি টাকা মূলধন হারিয়েছে
    apps

    বিদায়ী সপ্তাহের চার কার্যদিবসের তিন কার্যদিবসেই দরপতন হয়েছে দেশের পুঁজিবাজারে। এতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন কমেছে ৬১৮ কোটি টাকা। বাজার মূলধনের বড় পতনের পাশাপাশি কমেছে মূল্য সূচক ও লেনদেনের পরিমাণ।

    সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে প্রায় হাফ শতাংশের বেশি। আর লেনদেন কমেছে প্রায় সাড়ে ৮ শতাংশ। সেই সঙ্গে লেনদেনে অংশ নেয়া ৭০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এতে সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ১৫ হাজার ৭৩ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ১৫ হাজার ৬৯১ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ৬১৮ কোটি টাকা।

    Progoti-Insurance-AAA.jpg

    গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩৪ পয়েন্ট বা দশমিক ৫৯ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ৪ দশমিক ৪৬ পয়েন্ট বা দশমিক শূন্য ৮ শতাংশ।

    অপর দুটি মূল্য সূচকের মধ্যে গত সপ্তাহে ডিএসই-৩০ আগের সপ্তাহের তুলনায় কমেছে ৩ দশমিক ৫৩ পয়েন্ট বা দশমিক ১৮ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ৩ দশমিক ১০ পয়েন্ট বা দশমিক ১৫ শতাংশ। আর ডিএসই শরিয়াহ সূচক বেড়েছে ১ দশমিক ৭৩ পয়েন্ট বা দশমিক ১৩ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ১ দশমিক ৪৬ পয়েন্ট বা দশমিক ১১ শতাংশ।


    গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে ৮২টির দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ২৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দাম।

    এদিকে সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৬৬৬ কোটি ৯১ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৭২৮ কোটি ৩৫ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ৬১ কোটি ৪৪ লাখ টাকা বা ৮ দশমিক ৪৪ শতাংশ। আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৬৬৭ কোটি ৬৫ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৯১৩ কোটি ৪২ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে ২৪৫ কোটি ৭৭ লাখ টাকা বা ৮ দশমিক ৪৪ শতাংশ।

    গত সপ্তাহে মোট লেনদেনের ৮৯ দশমিক শূন্য ২ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এ ছাড়া বাকি ৯ দশমিক শূন্য ৬ শতাংশ ‘বি’, ১ দশমিক শূন্য ১ শতাংশ ‘এন’ এবং দশমিক ৯১ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

    সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবলসের শেয়ার। কোম্পানিটির ১৩৪ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৫ দশমিক শূন্য ৪ শতাংশ।

    দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার লেনদেন হয়েছে ১২৭ কোটি ২৬ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ৪ দশমিক ৭৭ শতাংশ। ১২১ কোটি ১৫ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে মুন্নু সিরামিক।

    লেনদেনে এরপর রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ফরচুন সুজ, খুলনা পাওয়ার কোম্পানি, লিগাসি ফুটওয়্যার, গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৬:১০ অপরাহ্ণ | শুক্রবার, ০১ মার্চ ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি