শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই মাসের মধ্যে সুইজারল্যান্ডের বিনিয়োগ আসার সম্ভাবনা

বিবিএ নিউজ.নেট   |   মঙ্গলবার, ০২ ফেব্রুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   439 বার পঠিত

দুই মাসের মধ্যে সুইজারল্যান্ডের বিনিয়োগ আসার সম্ভাবনা

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর মাধ্যমে সুইজারল্যান্ডের বিনিয়োগ আগামি দুই মাসের মধ্যে আসার সম্ভাবনা তৈরী হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নেতৃত্বে আইসিবি ও সুইজারল্যান্ডের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ক্রেডিট সুইস ব্যাংকের প্রতিনিধিদের বৈঠকে এ সম্ভাবনার কথা বলা হয়েছে ।

গতকাল সোমবার বিকালে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম, আইসিবির চেয়ারম্যান ড. মো. কিসমাতুল আহসান, ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন এবং ক্রেডিট সুইস ব্যাংকের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

জানা গেছে, বৈঠকে ক্রেডিট সুইস ব্যাংকের প্রতিনিধিরা আইসিবির বন্ডে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছেন। তবে এ বিনিয়োগের আগে ক্রেডিট রেটিংয়ের মাধ্যমে আইসিবির সক্ষমতা যাচাই করতে চায়। যার উপর ভিত্তি করে নির্ধারণ করবে বিনিয়োগের পরিমাণ। যদি আইসিবির সক্ষমতা ভালো হয়, তাহলে বেশি করে বিনিয়োগ করবে। এক্ষেত্রে ওই ব্যাংকটিসহ অন্যদেরকে সঙ্গে নিয়েও বিনিয়োগ করতে পারে।

বিএসইসির নির্বাহি পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বলেন, কমিশন আইসিবির বন্ড ইস্যুর মাধ্যমে ১৭ হাজার কোটি টাকা (২ বিলিয়ন মার্কিন ডলার) সংগ্রহ করতে চায়। যা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করা হবে। এক্ষেত্রে সুইজারল্যান্ডের ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠান থাকতে পারে।

এজন্য আইসিবিকে সরকারের প্রয়োজনীয় অনুমোদন নিতে বলা হয়েছে বলে জানান এ নির্বাহি পরিচালক। এছাড়া ক্রেডিট রেটিংয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত রাখার জন্য বলা হয়েছে।

উল্লেখ্য, শেয়ারবাজারকে সাপোর্ট দিতে আইসিবির বন্ড ইস্যুর মাধ্যমে এ অর্থ সংগ্রহ করা হবে। এ অর্থের মধ্য থেকে স্বল্প সুদে পুঁজিবাজারের বিভিন্ন মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানকে ঋণ প্রদান, নিজস্ব ঋণ পরিশোধ ও নিজের পোর্টফোলিওতে বিনিয়োগ করবে আইসিবি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৪৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ০২ ফেব্রুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।