রবিবার ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজারে এনআরবি’র বিনিয়োগ বাড়াতে হবে : বিএমবিএ সভাপতি

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১২ সেপ্টেম্বর ২০২০   |   প্রিন্ট   |   403 বার পঠিত

পুঁজিবাজারে এনআরবি’র বিনিয়োগ বাড়াতে হবে : বিএমবিএ সভাপতি

মার্চেন্টস ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ)-এর সভাপতি ছায়েদুর রহমান বলেন, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার কাছে আমাদের দাবি এনআরবিদের বিনিয়োগ বাড়াতে হবে। তার জন্য নিয়ম সহজ করতে হবে। কর সুবিধা দিয়ে ভালো ভালো কোম্পানিকে পুঁজিবাজারে আনার আহ্বান জানিয়েছেন তিনি।

আজ শনিবার (১২ সেপ্টেম্বর) ‘টেকসই পুঁজিবাজার: প্রবৃদ্ধির চালক’ শীর্ষক ওয়েবিনারে তিনি এসব কথা বলেন। পুঁজিবাজারের বর্তমান অবস্থা ও আগামী দিনের জন্য করণীয় নিয়ে যৌথভাবে ওয়েবিনারের আয়োজন করে যাচ্ছে বাংলাদেশ মার্চেন্টস ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ) এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ)।

সূচনা বক্তব্য ছায়েদুর রহমান বলেন, পুঁজিবাজারে ভালো স্টকের সাপ্লাই নেই। কেন ভালো কোম্পানি পুঁজিবাজারে আসছেন না এই বিষয়টি খতিয়ে দেখা দরকার।
তিনি বলেন, লিস্টেড কোম্পানির আর নন লিস্টেড কোম্পানির কর রেয়াতে ৭ শতাংশ। এটি আরো বৃদ্ধি করা দরকার। এছাড়াও পুঁজিবাজারে তালিকাভুক্ত হলে আরো বেশি পরোক্ষ ও প্রত্যক্ষ কর রেয়াতে সুবিধা পাবে। এগুলো বাড়ানোর আহ্বান জানাচ্ছি।

‘আইপিওর তালিকাভুক্ত হওয়ার পর শেয়ারের দাম বাড়ে। কিন্তু কিছুদিন পর শেয়ার বিক্রির পর শেয়ারের দাম কমে যায়। এগুলো দেখতে হবে।’

ছায়েদুর রহমান বলেন, আমাদের প্রত্যাশা আগামী দিনে পুঁজিবাজার ভালো হবে। থাই্যােন্ড, নেপালসহ পাশ্ববর্তী দেশের দেশের তুলনায় আমাদের মার্কেট পিই অনেক কম। মার্কেটের সুশাসন বাড়ছে।

বর্তমান কমিশনের নেতৃতত্বে আগামী দিনে বাংলাদেশের পুঁজিবাজারে বিশ্বের দরবাড়ে পৌঁছাবে। একই সঙ্গে একটি প্রত্যাশিত পুঁজিবাজার গঠন হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্ুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত -উল-ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ও সাবেক সচিব মো. ইউনুসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেন এবং মিউচ্যুয়াল ফান্ড অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট হাসান ইমান।

অনুষ্ঠানে কি-নোট প্রেজেন্ট করবেন বিএমবিএর প্রথম ভাইস প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:৫৪ অপরাহ্ণ | শনিবার, ১২ সেপ্টেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।