শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ফিনিক্স ইন্স্যুরেন্স চালু করলো গবাদিপশু বীমা

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ০৬ মার্চ ২০১৯   |   প্রিন্ট   |   634 বার পঠিত

ফিনিক্স ইন্স্যুরেন্স চালু করলো গবাদিপশু বীমা

বেসরকারি নন-লাইফ বীমা কোম্পানি ফিনিক্স ইন্স্যুরেন্স চালু করতে যাচ্ছে গবাদিপশু বীমা। আগামী মাসেই স্বল্প পরিসরে বীমা কাভারেজ দেয়া শুরু করবে কোম্পানিটি। তবে দেশজুড়ে এই বীমা কভারেজ প্রদান করতে আরো কয়েক মাস সময় লাগবে বলে জানিয়েছে ফিনিক্স ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ।

গবাদিপশু বীমার (ক্যাটল ইন্স্যুরেন্স) সম্ভাব্যতা যাচাই করতে এরই মধ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে (আইডিআরএ) একটি বৈঠক হয়েছে। সেখানে এই বীমার ঝুঁকি ও প্রযুক্তিগত দিকগুলো নিয়ে আলোচনা হয়েছে। সূর্য্যমুখী লিমিটেড নামক একটি প্রতিষ্ঠান এতে প্রযুক্তিগত সহায়তা দেবে। রেডিও ফ্রিকোয়েন্সির মাধ্যমে ট্র্যাকিং ব্যবস্থা থাকবে এই বীমায়।

আইডিআরএ’র পরিচালক (উপ-সচিব) এ কে এম ফজলুল হক জানান, ফিনিক্স ইন্স্যুরেন্স দেশে নতুনভাবে গবাদি পশু বীমা চালু করতে চাচ্ছে। এই বীমায় কি ধরনের প্রযুক্তি ব্যবহার করা হবে সে বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে বৈঠকে। রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহারের কথা বলা হয়েছে। ঝুঁকি এবং সম্ভাব্যতা যাচাইয়ের পর বীমা পলিসিটি চালু করা হবে।

ফিনিক্স ইন্স্যুরেন্সের কোম্পানি সেক্রেটারি রফিকুর রহমান বলেন, এর আগেও বাংলাদেশ গবাদিপশু বীমা করা হয়েছে। তবে সে সময় উপযুক্ত প্রযুক্তির ব্যবহার হয়নি। এর ফলে লোকসানে পড়ে বন্ধ হয়েছে সেই বীমা। বর্তমানে উন্নত প্রযুক্তির আশীর্বাদে আমরাও এই বীমা প্রকল্প নিয়ে আশাবাদী।

তিনি বলেন, ব্যাপকভাবে এই বীমা চালুর পরিকল্পনা রয়েছে। তবে প্রাথমিকভাবে দেশের দক্ষিণাঞ্চল বাদ রাখা হচ্ছে। মাসখানিকের মধ্যে গাজীপুর ও বগুড়ায় কয়েকটি খামারে পরীক্ষামূলক এই বীমা চালু করা হবে। বাংলাদেশের প্রেক্ষাপটে নতুন এই প্রযুক্তি কার্যকর হলে এবং সার্বিক বিষয়ে সন্তোষজনক মনে হলে পরবর্ততে সারাদেশে বীমা চালু করা হবে।

মঙ্গলবার আইডিআরএ অনুষ্ঠিত ওই বৈঠকে কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী, সদস্য গকুল চাঁদ দাস, বোরহান উদ্দিন আহমেদ ও ড. এম মোশাররফ হোসেন, নির্বাহী পরিচালক কাজী মনোয়ার হোসেন ও খলিল আহমদ, পরিচালক ফারুক আহম্মেদ ও ড. মহা. বশিরুল আলম, ফিনিক্স ইন্স্যুরেন্সের এমডি এন্ড সিইও মো. জামিরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৪৪ অপরাহ্ণ | বুধবার, ০৬ মার্চ ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।