বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমারে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বাংলাদেশি প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৭ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   245 বার পঠিত

মিয়ানমারে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বাংলাদেশি প্রতিষ্ঠান

মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে আয়োজিত আন্তর্জাতিক বাণিজ্য মেলা এবং বিনিয়োগ সম্মেলনে অংশ নিয়েছে চারটি বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠান।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বাংলাদেশ দূতাবাস, ইয়াঙ্গুন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

দূতাবাস জানিয়েছে, গত ২০ থেকে ২২ ডিসেম্বর মান্দালয় আঞ্চলিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমআরসিসিআই) উদ্যোগে মিয়ানমারের বাণিজ্য মন্ত্রণালয় এবং বিনিয়োগ ও বৈদেশিক অর্থনৈতিক সম্পর্ক মন্ত্রণালয়ের সহযোগিতায় একটি আন্তর্জাতিক বাণিজ্য মেলা এবং বিনিয়োগ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনের উদ্দেশ্য ছিল মিয়ানমারে দেশি-বিদেশি ব্যবসায়ের মধ্যে সংযোগ স্থাপন এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসারের মাধ্যমে বিনিয়োগ বৃদ্ধি করা। মান্দালয় দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম প্রধান বাণিজ্য সংযোগস্থল এবং এর শিল্প ব্যবস্থা এই অঞ্চলের দেশসমূহের মধ্যে অর্থনৈতিক সহযোগিতার সহায়ক।

বাংলাদেশের চারটি কোম্পানি, এএনজে অ্যাপেক্স কনসালটেন্সি সার্ভিসেস লিমিটেড, রোশনি মিয়ানমার কোম্পানি লিমিটেড, ফার্স্ট গ্রিনহিল লজিস্টিকস লিমিটেড এবং সিএফ গ্লোবাল মেলায় নিজেদের পণ্য ও সেবা প্রদর্শন করে। এসব প্রতিষ্ঠান মোবাইল টাওয়ার নির্মাণে লজিস্টিকস এবং সাপ্লাই চেইন, অ্যাক্রেডিটেশন ও সার্টিফিকেশন সেবা দিয়ে থাকে।

বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক কাউন্সিলর শাহেদুল আকবর খান বাংলাদেশি ব্যবসায়ীদের মেলায় অংশগ্রহণ সমন্বয় সাধন করেন। এই সম্মেলনের অংশ হিসেবে কৃষি ও গবাদিপশু বিষয়ক ফোরাম এবং পর্যটন ও জ্বালানী বিষয়ক ফোরাম অনুষ্ঠিত হয়। মিয়ানমারে দায়িত্বরত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. মনোয়ার হোসেন কৃষি ও গবাদিপশু বিষয়ক ফোরামে আমন্ত্রিত বক্তা হিসেবে বক্তব্য রাখেন। রাষ্ট্রদূত তার বক্তব্যে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে পরিপূরক কৃষিপণ্য ও কৃষি প্রযুক্তি বিনিময়ের তুলনামূলক সুবিধা আলোচনা করেন।

মেলায় বাংলাদেশ, চিন, ভারত, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, লাওস, হংকং ও তাইওয়ানের ২৬২টি ব্যবসা ও উৎপাদন প্রতিষ্ঠানের স্টল নির্মাণ করা হয়। প্রদর্শিত পণ্যের তালিকায় রয়েছে খাদ্য ও ভোগ্যপণ্য, কৃষিপণ্য, লজিস্টিকস ও সাপ্লাই চেইন, বিনিয়োগ সম্ভাবনা, স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট পণ্য এবং কৃষি যন্ত্রপাতি।

মান্দালয় ট্রেড ফেয়ার-২০২৩ এ বাংলাদেশের অংশগ্রহণ মিয়ানমারে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যে নতুন পথ উন্মোচনে সচেতনতা বৃদ্ধি করবে এবং দুই দেশের শিল্প ক্ষেত্রে যোগাযোগ আরও বৃদ্ধি করবে বলে আশা করা যায়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:০৪ অপরাহ্ণ | বুধবার, ২৭ ডিসেম্বর ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11190 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।