সোমবার ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফকির ফ্যাশনে সোলার প্যানেল স্থাপন করলো ওমেরা

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ১১ নভেম্বর ২০২০   |   প্রিন্ট   |   535 বার পঠিত

ফকির ফ্যাশনে সোলার প্যানেল স্থাপন করলো ওমেরা

শীর্ষস্থানীয় ব্যবসায়িক প্রতিষ্ঠান ইস্টকোস্ট গ্রুপের অঙ্গসংগঠন ওমেরা রিনিউয়েবল এনার্জি লিমিটেড (ওমেরা সোলার) দেশের অন্যতম প্রধান গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠান ফকির ফ্যাশন লিমিটেডের রূপগঞ্জের কারখানায় ৪৬২.৪৪ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য রুফটপ সোলার প্যানেল স্থাপন করেছে।

বিশ্বখ্যাত প্রযুক্তি ব্যবহার করে স্থাপিত এই রুফটপ সোলার প্যানেল থেকে ১২ হাজার শ্রমিকের এ কারখানায় বিদ্যুৎ চাহিদার একটি উল্লেখযোগ্য অংশ পূরণ করা সম্ভব হবে বলে কর্মকর্তারা জানান।

সোমবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে ফকির ফ্যাশনের ছাদে স্থাপিত এ সোলার প্যানেল উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ফকির কে নাহিদ। এ সময় আরও উপস্থিত ছিলেন ফকির ফ্যাশনের সিইও এবং হেড অব বিজনেস আবদুল্লাহ আল মাহের, ইস্টকোস্ট গ্রুপের নির্বাহী পরিচালক মাসুদুর রহিম, ফকির ফ্যাশনের সিএফও শাহেদুজ্জামান চৌধুরীসহ ডাচ বাংলা ব্যাংকের প্রতিনিধিদল। উল্লেখ্য, ডাচ বাংলা ব্যাংক প্রকল্পটির অর্থায়ন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ব বিখ্যাত ব্র্যান্ড এইচঅ্যান্ডএমসহ ইউরোপ ও আমেরিকার বিভিন্ন ব্র্যান্ডের পক্ষ থেকে রিনিউয়েবল এনার্জি দিয়ে কারখানা চালানোর সিদ্ধান্তের জন্য ফকির ফ্যাশনকে অভিনন্দন জানায়।

ফকির ফ্যাশনের ব্যবস্থাপনা পরিচালক ফকির কে নাহিদ বলেন, তার কোম্পানি রিনিউয়েবল এনার্জি ব্যবহার করে পরিবেশ রক্ষা ও উৎপাদন খরচ কমানোসহ নানা সুবিধার কথা চিন্তা করেছে। তাছাড়া আন্তর্জাতিক ব্র্যান্ডগুলোও গ্রিন হাউজ গ্যাস নির্গমন কমিয়ে আনার জন্য উৎসাহিত করছে বলে তিনি জানান।ওমেরা সোলারকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ভবিষ্যতে কারখানাটির সোলার প্যানেলের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৪৬২ কিলোওয়াট থেকে বাড়িয়ে ২ মেগাওয়াট পর্যন্ত করার পরিকল্পনা আছে তাদের।

সিইও আবদুল্লাহ আল মাহের বলেন, রুফটপ সোলার স্থাপন করে ফকির ফ্যাশন পরিবেশ সম্মত বিকল্প বিদ্যুৎ উৎপাদনকে উৎসাহিত করছে যেন দেশের অন্যান্য শিল্পপ্রতিষ্ঠানও একইভাবে এগিয়ে আসে। তিনি আরও বলেন, এই স্থাপনার মাধ্যমে ফকির ফ্যাশন কার্বন ডাই অক্সাইড নির্গমন রোধে অবদান রাখবে, যা কিনা বছরে ১৫ হাজার ৩৪৫টি বৃক্ষরোপণের সমান।

তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বিশ্বকে বাঁচানোর দায়িত্ব আমাদের সকলের। ফকির ফ্যাশন তাই পিছিয়ে থাকতে পারেনা। পরিবেশ রক্ষায় আমাদের এই চেষ্টা তাই অব্যাহত থাকবে।’

ইস্টকোস্ট গ্রুপের নির্বাহী পরিচালক মাসুদুর রহিম বলেন, ওমেরা সোলার আগামী ২০২১-২২ সালের মধ্যে রুফটপ সোলার সলিউশনের মাধ্যমে শিল্পকারখানার জন্য কমপক্ষে ২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে চায়। সেজন্য দেশের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের সাথে ইতোমধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ওমেরা সোলার। তিনি বলেন, বিশ্বখ্যাত প্রযুক্তি ব্যবহার করে ওমেরা সোলার দেশীয় কারিগরি দল দিয়ে আন্তর্জাতিক মানের সোলার সলিউশন নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৫৫ অপরাহ্ণ | বুধবার, ১১ নভেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11223 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।