মঙ্গলবার ১৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অনুসন্ধানী সাংবাদিকতা সত্যিই চ্যালেঞ্জিং : মনজুরুল আহসান বুলবুল

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৯ জুন ২০২২   |   প্রিন্ট   |   400 বার পঠিত

অনুসন্ধানী সাংবাদিকতা সত্যিই চ্যালেঞ্জিং : মনজুরুল আহসান বুলবুল

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ও গণমাধ্যম ব্যক্তিত্ব মনজুরুল আহসান বুলবুল বলেছেন, অনুসন্ধানী সাংবাদিকতার বিষয়টি সত্যিই একটি চ্যালেঞ্জিং। কারণ উভয় পক্ষের বক্তব্য গ্রহণ করা, প্রাপ্ত তথ্য উপাত্ত অধিকতর যাচাই বাছাইয়ের পর দেশ ও জাতির স্বার্থকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে প্রতিবেদন তৈরি এবং প্রকাশের উদ্যোগ নিতে হয়। একপেশে প্রতিবেদন কখনো সাংবাদিকতার নীতি নৈতিকতাকে সমর্থন করে না। অনেক সময় প্রাপ্ত তথ্য উপাত্ত সত্যতা যাচাই বাছাই করেও দেশের স্বার্থকে গুরুত্ব দিতে গিয়ে ওই সংবাদ প্রকাশ করা যায় না।

বুধবার (৮ জুন) রাজধানীর মিরপুর কল্যানপুরে জাতীয় গণমাধ্য ইনস্টিটিউটের হল রুমে ‘অনুসন্ধানী সাংবাদিকতা’ শীর্ষক এক কর্মশালায় মনজুরুল আহসান বুলবুল প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন।
তিনি আরও বেশ কিছু নির্দেশনা তুলে ধরেন তার বক্তব্যে। অনুসন্ধানী সাংবাদিকতা কি, এর প্রতিবন্ধকতার বিভিন্ন দিক এবং কেন অনুসন্ধানী সাংবাদিকতার প্রয়োজন রয়েছে। এসব বিষয়ে বাস্তব অভিজ্ঞতা সংক্ষিপ্ত আকারে তুলে ধরেন।

‘অনুসন্ধানী সাংবাদিকতার এ কর্মশালায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ৬০ জন সদস্য অংশ গ্রহণ করেন। এ কর্মশালার মাধ্যমে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির সহায়ক হিসেবে কাজ করবে। কর্মশালাটি সঞ্চালন করেন জাতীয় গণমাধ্য ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ অনুষ্ঠান) মো. মারুফ নাওয়াজ। জাতীয় গণমাধ্য ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) শাহিন ইসলাম এনডিসি,এর সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন জাতীয় গণমাধ্য ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক ফায়জুল হক, ও পরিচালক (প্রশিক্ষন প্রকৌশল) মো. নজরুল ইসলাম এবং ডিআরইউর প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক কামাল মোশাররেফ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৩১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ জুন ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।