শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আবগারি শুল্ক বাড়তে যাচ্ছে আগামী বাজেটে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৬ জুন ২০২০   |   প্রিন্ট   |   309 বার পঠিত

আবগারি শুল্ক বাড়তে যাচ্ছে আগামী বাজেটে

আগামী বাজেটে বাড়ানো হতে পারে আবগারি শুল্ক। অর্থাৎ ব্যাংকে টাকা জমা রাখার ওপর বিদ্যমান খরচ আরো বাড়তে যাচ্ছে। ব্যাংকে যাদের অপেক্ষাকৃত বেশি টাকা থাকবে, তাদের ওপরই এবার খড়গহস্ত হতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ১১ জুন বাজেট ঘোষণায় এমন প্রস্তাব রাখতে পারেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বছরে কারো ব্যাংক হিসাবে ১০ লাখ টাকার বেশি জমা হলে বিদ্যমান আবগারি শুল্ক ২০ থেকে ২৫ শতাংশ বাড়তে যাচ্ছে। বর্তমানে কারো ব্যাংক হিসাবে বছরে ১০ লাখ টাকা থেকে ১ কোটি টাকা (বছরের যে কোনো সময়ে) থাকলে ২ হাজার ৫০০ টাকা দিতে হয়। এটি বেড়ে ৩ হাজার টাকা বা তারও বেশি হতে পারে।

অন্যদিকে ১ কোটি টাকার ওপরে ও ৫ কোটি টাকা পর্যন্ত জমার ওপর আবগারি শুল্ক বেড়ে ১২ হাজার টাকা এবং ৫ কোটি টাকার ওপরে যে কোনো পরিমাণ জমার ওপর তা ২৫ হাজার টাকা হতে পারে। অবশ্য ১০ লাখ টাকার নিচে যে জমা অর্থের ওপর বিদ্যমান শুল্কহার অপরিবর্তিত থাকতে পারে বলে জানা গেছে।

বর্তমানে বছরে ব্যাংকে কারো জমা ১ লাখ টাকা হলে ঐ পরিমাণ অর্থের ওপর আবগারি শুল্ক কর্তন করা হয় না। ১ লাখের ওপরে এবং ৫ লাখ টাকা পর্যন্ত জমায় ১৫০ টাকা এবং ৫ লাখের ওপরে ১০ লাখ টাকা পর্যন্ত জমায় ৫০০ টাকা কর্তন করা হয়। প্রতি বছর ব্যাংক এই অর্থ উেস কর্তন করে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে জমা দেয়।

বাজেট সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ১০ লাখ টাকা পর্যন্ত জমায় আবগারি শুল্ক না বাড়ানোর উদ্দেশ্য হলো, অপেক্ষাকৃত নিম্ন আয়ের মানুষকে কিছুটা স্বস্তি দেওয়া। অবশ্য বিদ্যমান করোনা পরিস্থিতিতে ছোটো বড়ো সব ধরনের ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছে। একই সঙ্গে হাতে গোনা কিছু খাত বাদে সবারই আয় কমেছে।

এ পরিস্থিতিতে যে কারো ওপরই কোনো ধরনের বাড়তি কর বা শুল্ক আরোপ না করে বরং ছাড় দেওয়ার চিন্তা করা উচিত বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদরা। সম্প্রতি এক আলোচনা সভায় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেন, এবারের বাজেট হোক বেঁচে থাকার জন্য, টিকে থাকার বাজেট।

বর্তমানে দেশের বিভিন্ন ব্যাংকে প্রায় ১১ কোটি ব্যাংক হিসাব রয়েছে। এর মধ্যে ১০ লাখ টাকার ওপরে জমা রয়েছে, এমন হিসাবের সংখ্যা ১১ লাখের মতো।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৪৯ অপরাহ্ণ | শনিবার, ০৬ জুন ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11169 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।