রবিবার ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইইউ প্রেসিডেন্ট ফর ইউরোপীয় মার্কেটস এবং নাসডাক স্টকহোম এবি’র প্রেসিডেন্টের সাথে ডিএসই’র চেয়ারম্যানের বৈঠক

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৭ মে ২০২৪   |   প্রিন্ট   |   13 বার পঠিত

ইইউ প্রেসিডেন্ট ফর ইউরোপীয় মার্কেটস এবং নাসডাক স্টকহোম এবি’র প্রেসিডেন্টের সাথে ডিএসই’র চেয়ারম্যানের বৈঠক

ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু গতকাল (৭ মে) ইইউ প্রেসিডেন্ট ফর ইউরোপীয় মার্কেটস মি. রোল্যান্ড চাই এবং উওর ইউরোপের নরডিক কান্ট্রিভুক্ত সুইডেনের স্বনামধন্য স্টক এক্সচেঞ্জ নাসডাক স্টকহোম এবি প্রেসিডেন্ট মি. অ্যাডাম কোস্টিয়াল এর সাথে একত্রে বৈঠক করেন। বৈঠকে ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু বলেন, বাংলাদেশের পুঁজিবাজার একটি উদীয়মান পুঁজিবাজার। বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে তিনি ইউরোপীয় স্টক এক্সেচেঞ্জগুলোর সাথে ঢাকা স্টক এক্সচেঞ্জের সম্পর্ক উন্নয়ন ও সহযোগিতা বৃদ্ধি করার বিষয়ে আলোচনা করেন।

একইদিন ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু সুইডেনের স্বনামধন্য স্টক এক্সচেঞ্জ নাসডাক স্টকহোম এবি প্রেসিডেন্ট মি. অ্যাডাম কোস্টিয়াল এর সাথে আলাদাভাবে বৈঠক করেন। নাসডাক স্টকহোম এবি এর প্রেসিডেন্ট মি. অ্যাডাম কোস্টিয়াল তাদের প্রোডাক্ট, লিস্টিং এবং ডি-লিস্টিং প্রক্রিয়া, বাজার পরিচালন প্রক্রিয়া এবং এক্সচেঞ্জ পরিচালনার ক্ষেএে নাসডাক স্টকহোম এবি-এর পরিচালনা পর্ষদের ভূমিকা বিষয়ে অবহিত করেন।

 

বৈঠকে ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু বাংলাদেশের উদীয়মান অর্থনীতি এবং বাংলাদেশের পুঁজিবাজারের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জ তার ট্রেডিং প্ল্যাটফর্ম আধুনিকায়নে ২০১৪ সাল থেকে নাসডাক ওএমএক্স-এর এক্স-ট্রীম আইনেট ম্যাচিং ইঞ্জিন এবং সুইডেনভিওিক কোম্পানি ট্রাপেটস এবি-এর ইনস্ট্যান্টওয়াচ মার্কেট সার্ভিলেন্স সফটওয়্যার ব্যবহার করছে। নাসডাক স্টকহোমের সাথে একটি দীর্ঘ এবং সফল সম্পর্কসহ কৌশলগত ও গতিশীল উন্নয়ন পরিকল্পনায় ডিএসই সহযোগিতা চায়। এছাড়াও ডিএসই’র চেয়ারম্যান পণ্য এবং প্রযুক্তির উন্নয়ন সম্পর্কে নলেজ শেয়ারিং ও সহযোগিতা, বাজার মনিটরিং এবং নজরদারি, ফিনান্সিয়াল লিটারেসি কর্মসূচি প্রসারিতকরণ এবং বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্টকরণ ইত্যাদি বিষয়সমূহ নিয়ে আলোচনা করেন৷ একইসাথে তিনি আশাবাদ ব্যক্ত করেন ক্যাপিটাল মার্কেট পরিচালনার ক্ষেত্রে নাসডাক স্টকহোমের সহযোগিতায় বাংলাদেশের পুঁজিবাজার সমৃদ্ধ হবে।

পরে ড. হাসান বাবু ডিএসই ও নাসডাক স্টকহোম এবি’র পারষ্পরিক সহযোগিতা বিষয়ক একটা সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের বিষয়েও আলোচনা করেন৷ একই সাথে ড. হাসান বাবু নাসডাক স্টকহোম-এর প্রেসিডেন্ট মি. অ্যাডাম কোস্টিয়াল-কে তাঁর সুবিধামতো সময়ে বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ পরিদর্শনের জন্য আমন্ত্রণ জানান। নাসডাক স্টকহোম এবি’র প্রেসিডেন্ট ডিএসই’র এই আমন্ত্রণে ভবিষ্যতে ঢাকা স্টক এক্সচেঞ্জ পরিদর্শনের সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৯:০৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৭ মে ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।