শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্থানে ফিরল পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৬ মে ২০২২   |   প্রিন্ট   |   88 বার পঠিত

উত্থানে ফিরল পুঁজিবাজার

শেষ পৌনে এক ঘণ্টার চমকে সূচকের উত্থানে ফিরেছে দেশের পুঁজিবাজারে। এর ফলে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৬ মে) দেশের উভয় পুঁজিবাজারে সূচক বেড়েছে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৫০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১১৮ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

বুধবার (২৫ মে) দরপতন ঠেকাতে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজের শেয়ারের দাম সর্বোচ্চ ২ শতাংশ কমতে পারবে-এমন নির্দেশনায় বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর পৌনে ২টা পর্যন্ত সূচক ওঠানামার মধ্য দিয়ে লেনদেন চলে। এরপর শেষ ঘণ্টায় রাষ্টায়ত্ব প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) শেয়ার কিনে সার্পোট দেওয়ার কারণে সূচক বাড়তে থাকে। এই সময়ে বিদ্যুৎ-জ্বালানি, ব্যাংক, বিমা এবং আর্থিক খাতসহ অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। আর তাতে দুপুর ১টা ৩৮ মিনিট থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত সময়ে ৬ হাজার ১৯৪ পয়েন্ট থেকে ৫৬ পয়েন্ট বেড়ে সূচক ৬ হাজার ২৫১ পয়েন্ট অবস্থান করে। তবে এডজাস্টমেন্ট শেষে ১৪ পয়েন্ট কমে ৬ হাজার ২৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারে ৩৭৪টি প্রতিষ্ঠানের ১২ কোটি ৪৫৩ লাখ ৪৭ হাজার ৭ শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ২৭৩টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৬১টির, আর অপরিবর্তিত রয়েছে ৪০টির।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৫০ দশমিক ৩৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ১০ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ১৯ পয়েন্ট।

বৃহস্পতিবার ডিএসইতে ৫৩৯ কোটি ১২ লাখ ৫৭ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫১৩ কোটি ১১ লাখ ৭২ হাজার টাকার শেয়ার।

এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয় আইপিডিসি, ফরচুন সুজ, বিএসসি, বিডি ফাইন্যান্স, জেএমআই হসপিটাল, জিএসপি ফাইন্যান্স, শাইনপুকুর সিরামিক, এসিআই ফরমুলেশন এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৮০ পয়েন্টে।

এ বাজারে ২৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮৮টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৫টির। এদিন লেনদেন হয়েছে ১৩ কোটি ৬২ লাখ ৪৯ হাজার ৩১ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি ৫ লাখ ৯১ হাজার ১৪৪ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:২০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৬ মে ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।