মঙ্গলবার ৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্থান-পতনে দেশের পুঁজিবাজার

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারি ২০১৯   |   প্রিন্ট   |   466 বার পঠিত

উত্থান-পতনে দেশের পুঁজিবাজার

বড় উত্থান আর বড় দরপতনে চলছে দেশের পুঁজিবাজার। রোববার বড় দরপতনের পর সোমবার মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি লেনদেনেও বাড়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

তবে বড় উত্থানের পরের কার্যদিবস অর্থাৎ আজ মঙ্গলবার আবার বড় দরপতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। পাশাপাশি বীমা খাত বাদ দিয়ে ব্যাংক ও আর্থিক খাতের কোম্পানিসহ বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। অবশ্য অন্য খাতগুলোর তুলনায় ব্যাংক ও আর্থিক খাতের প্রতিষ্ঠানের শেয়ার দাম তুলনামূলক বেশি কমেছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ব্যাংক খাতের ৩০টি প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৩টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৩টির। আর আর্থিক খাতের ২৩টির মধ্যে শেয়ারের দাম বেড়েছে মাত্র ৩টির, কমেছে ১৮টির। অপরদিকে বীমা খাতের ৩০টির দাম বেড়েছে এবং কমেছে ১৫টির।

আর সব খাত মিলিয়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১১৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৪টির। এছাড়া অপরিবর্তিত রয়েছে ৩৯টির দাম।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৭ পয়েন্ট কমে ৫ হাজার ৭৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় দশমিক ২২ পয়েন্ট কমে ১ হাজার ৩১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ২ হাজার ১৪ পয়েন্টে অবস্থান করছে।

মূল্যসূচক ও বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার নেতিবাচক প্রভাব পড়েছে লেনদেনেও। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৬৭৯ কোটি ৪৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭১৮ কোটি ২৪ লাখ টাকা। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ৩৮ কোটি ৭৯ লাখ টাকা।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালের শেয়ার। কোম্পানিটির ৩৯ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের ৩৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৯ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ।

লেনদেনে এরপর রয়েছে- মুন্নু সিরামিক, সোনার বাংলা ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন কেবলস, খুলনা পাওয়ার, ব্র্যাক ব্যাংক, গ্রামীণফোন এবং লিগাসি ফুটওয়্যার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৩১ পয়েন্ট কমে ১০ হাজার ৬২২ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২০ কোটি ৩৪ লাখ টাকা। লেনদেন হওয়া ২৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৩০টির দাম।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৫৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।