সোমবার ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই সপ্তাহ ধরে মজুরি বন্ধ

এনটিসির চা বাগানে শ্রমিক অসন্তোষ, কর্মবিরতিতে যাওয়ার প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৮ মে ২০২৪   |   প্রিন্ট   |   38 বার পঠিত

এনটিসির চা বাগানে শ্রমিক অসন্তোষ, কর্মবিরতিতে যাওয়ার প্রস্তুতি

দুই সপ্তাহের মজুরি বকেয়া পড়ায় সরকারি মালিকানাধিন ন্যাশনাল টি কোম্পানির শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। বকেয়া আদায়সহ কয়েকটি দাবিতে কোম্পানির ১২ টি চা বাগানে শ্রমিকরা কর্মবিরতিতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে সমুদয় বকেয়া পরিশোধ করা না হলে কর্মবিরতিতে যাবেন বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিক।

বকেয়া ছাড়া অন্যান্য দাবির মধ্যে রয়েছে, ১০ মাসের প্রভিডেন্ড ফান্ড, অবসরের টাকা প্রদান, প্রতি মাসে প্রভিডেন্ট ফান্ডের (ভবিষ্য তহবিল) টাকা জমা দেওয়া, ঘরবাড়ি মেরামত করে দেওয়া, পানির সমস্যা সমাধান ও বাগানে সুচিকিৎসার ব্যবস্থা করা।

এসব বিষয়ে জানতে মুঠোফোনে যোগাযোগ করা হলে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নৃপেন পাল শ্রমিকদের আন্দোলনের প্রস্তুতির কথা স্বীকার করেন। ব্যাংক বীমা অর্থনীতিকে তিনি বলেন, বকেয়ার বিষয় নিয়ে আজ (বুধবার) ন্যাশনাল টি কোম্পানির জিএম ও ডিজিএমের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে।

তারা বৃহস্পতিবার (৯ মার্চ) সমুদয় বকেয়া পরিশোধ করবেন বলে কথা দিয়েছেন। কথা না রাখলে অর্থাৎ আজকের মধ্যে বকেয়া পরিশোধ না করলে আমরা আন্দোলনে যেতে বাধ্য হবো।

এদিকে মুঠোফোনে যোগাযোগ করা হলে ন্যাশনাল টি কোম্পানির ভারপ্রাপ্ত ব্যবস্থপনা পরিচালক মাহমুদুল হাসান আন্দোলনের বিষয়টিকে ‘ফালতু কথা’ হিসেবে উল্লেখ করে বলেন, “বিষয়টি অ্যারেঞ্জমেন্ট হয়ে গেছে।”

তিনি বলেন, “একটি মহল বিষয়টি প্রচার করছে।” এরপর তিনি সংযোগ বিচ্ছিন্ন করে দেন।

উল্লেখ্য প্রতিষ্ঠানটিতে ভয়াবহ আর্থিক টানাপোড়েনের মধ্যে থাকায় চেক ডিসঅনারের মতো অনাকাক্সিক্ষত ঘটনায় মামলা চলছে। এর ফলে এনটিসির সাথে লেনদেন করতে অনেকে সতর্কতা অবলম্বন করছেন। এতে স্বাভাবিক কার্যক্রম মারাত্মকভাবে বিঘ্ন ঘটছে। গত অর্থ বছরে প্রতিষ্ঠানটিতে প্রায় ৬৮ কোটি টাকা লোকসান হওয়ায় কর্মকর্তা-কর্মচারিদের পাওনা পরিশোধ অনিয়মিত হয়ে পড়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:০১ অপরাহ্ণ | বুধবার, ০৮ মে ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।