বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

করোনা ভাইরাস আতঙ্কে নিম্নমুখী সূচক

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ১৮ মার্চ ২০২০   |   প্রিন্ট   |   288 বার পঠিত

করোনা ভাইরাস আতঙ্কে নিম্নমুখী সূচক

ব্যাংকের বিনিয়োগ বাড়ানোর ঘোষণার পর বুধবার লেনদেনের শুরুতে দেশের শেয়ারবাজারে বড় ধরনের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিলেও তা টিকছে না। করোনা ভাইরাস আতঙ্কে নিচের দিকেই নামছে সূচক।

প্রথম ৫ মিনিটের লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স যেখানে প্রায় ১০০ বাড়ে, তা লেনদেনের আধাঘণ্টা পার হতেই ঋণাত্মক হয়ে পড়েছে।

একদিকে করোনা ভাইরাস আতঙ্ক, অন্যদিকে বিশেষ সুবিধা দেয়ার পরও ব্যাংকের নীরব থাকায় কয়েক দিন ধরেই শেয়ারবাজারে বড় দরপতন হচ্ছে। এতে মাত্র ৯ কার্যদিবসেই বিনিয়োগকারীরা ৪৩ হাজার কোটি টাকা হারিয়েছেন।

এ পরিস্থিতিতে গত সোমবার বিকেলে ব্যাংক মালিক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী। বৈঠকের পর ব্যাংকের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয় বুধবার থেকেই শেয়ারবাজারে বিনিয়োগ বাড়োনো হবে।

ব্যাংকের পক্ষ থেকে এমন ঘোষণা আসার পর পতনের ধারা কাটিয়ে আজ বুধবার লেনদেনের শুরুতেই বড় উত্থানের আভাস পাওয়া যায়। প্রথম ৫ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় প্রায় ১০০ পয়েন্ট বেড়ে যায়।

তবে এরপর সূচক কিছুটা নিম্নমুখী হয়। এতে ১৫ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক বাড়ে ৬৬ পয়েন্ট। আর আধাঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান সূচক বাড়ে ১২ পয়েন্ট। তবে ৩৫ মিনিটের লেনদেন শেষে সূচকটি ২৭ পয়েন্ট কমে গেছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট এবং ডিএসই শরিয়াহ্ ৭ পয়েন্ট কমেছে ৩৫ মিনিটের লেনদেনে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১২৩টির। আর ৬১টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১০০ কোটি ৩৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৩ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১ কোটি ৮০ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৯৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬২টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:২৮ অপরাহ্ণ | বুধবার, ১৮ মার্চ ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।