বৃহস্পতিবার ২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাপড়ে নতুন স্টিকার লাগিয়ে দাম বাড়ালে কঠোর ব্যবস্থা গ্রহণ: জাতীয় ভোক্তা অধিদপ্তর

  |   বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   50 বার পঠিত

কাপড়ে নতুন স্টিকার লাগিয়ে দাম বাড়ালে কঠোর ব্যবস্থা গ্রহণ: জাতীয় ভোক্তা অধিদপ্তর

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান কড়া ভাষায় ব্যবসায়ীদের হুশিয়ার করে বলেছেন, ফিক্সড প্রাইসের দোকানে কাপড়ে নতুন করে স্টিকার লাগিয়ে দাম পরিবর্তন করা হলে কিংবা দাম ইচ্ছা মতো বাড়ালে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রতারণা ও জালিয়াতির আশ্রয় নিলে কোন ছাড় দেওয়া হবে না।

বৃহস্পতিবার (৩০ মার্চ) রাজধানীর কারওয়ান বাজারে ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সভাকক্ষে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে বিভিন্ন ব্র্যান্ডের তৈরি পোশাক, কাপড় ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। মতবিনিময় সভায় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারসহ অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন ব্র্যান্ডের তৈরি পোশাক, কাপড় ব্যবসায়ী এবং প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ফিক্সড প্রাইসের দোকানে স্টিকার চেঞ্জের মাধ্যমে কাপড়ের দাম চেঞ্জ হয়ে যাচ্ছে। গত বছরও আমরা এ বিষয়টি দেখেছি। ঈদ সামনে রেখে কমপক্ষে তিন মাস আগে থেকেই আপনাদের যাদের ব্র্যান্ডের দোকান আছে তাদের উৎপাদন কেন্দ্রিক পরিকল্পনা, প্রস্তুতি থাকে। সে অনুযায়ী প্রোডাকশন হয়। তার মানে উৎপাদন খরচ, লাভ সব আগে থেকেই ঠিক হয়ে থাকে। কিন্তু দিনের ব্যবধানে, সময়ের ব্যবধানে বা চাহিদার ব্যবধানে এসব দাম পরিবর্তন হয়ে যায় নতুন দামের স্টিকার লাগিয়ে। এসব করবেন না প্লিজ। যখন দেখছেন ক্রেতারা কিনছে, খুবই চাহিদা সৃষ্টি হয়েছে একটা ড্রেসের ঠিক তখন আপনারা রাতারাতি সেই ড্রেসটার দাম বাড়িয়ে দিচ্ছেন, এটা কোনোভাবেই আমরা মেনে নেব না, আমাদের মনিটরিং টিম এটা নিয়ে কাজ করবে। আমরা ইতোমধ্যে অনেক ড্রেসের মূল্য তালিকার ছবি তুলে রেখেছি, সেগুলো নিয়েই আমরা মাঠে নামব। যদি দেখি এ কয়দিনের ব্যবধানে চাহিদার ওপর ডিপেন্ড করে এসব ড্রেসের দাম আগের চেয়ে বেড়েছে, তাহলে আমরা ব্যবস্থা নেব।

তিনি বলেন, ঈদের সময় বলতে গেলে বছরের ৬০ শতাংশ বেচাকেনা হয়। তাই আপনাদের তো অবশ্যই ঈদ নিয়ে একটি টার্গেট থাকে। একটা ড্রেস সকাল বেলা দেখা গেল যে ১২০০ টাকা, চাহিদার কারণে রাত্রি বেলা দেখা যাচ্ছে ওই ড্রেসটার ওপরেই নতুন করে স্টিকার বসানো হয়েছে, দাম করা হয়েছে ১৬০০ টাকা। এতই বিক্রি হচ্ছে, নতুন করে স্টিকার তৈরির সুযোগ পাননি, আগের স্টিকারের ওপরেই স্টিকার বসিয়ে দিয়েছেন। পরের দিন দেখা যাচ্ছে সেই ড্রেসটার দাম হয়ে গেছে আরও বেশি। শুধু স্টিকার চেঞ্জ করে দাম বাড়িয়ে দেওয়া হয়েছে। এমন ঘটনায় ভোক্তা-অধিকার সরাসরি বিঘ্নিত হচ্ছে যে কারণে আমরা এটি হতে দেব না।

ভোক্তা-অধিকারের মহাপরিচালক বলেন, রমজান সামনে রেখে ব্রয়লার মুরগির বাজার অ্যাবনরমাল আচরণ শুরু করেছিল। আমরা সেখানে নজর দিয়েছি, আমাদের পদক্ষেপের ফলে এবং একসঙ্গে সবাই কাজ করার ফলে এটি এখন স্বাভাবিক অবস্থায় এসেছে। আমরা ঈদ সামনে রেখে ভোক্তাদের অধিকার নিয়ে আমরা মাঠ পর্যায়ে আরও কাজ করব। কেনাকাটা থেকে শুরু করে যেসব জায়গায় ভোক্তাদের সরাসরি স্বার্থ জড়িত সেই বিষয়গুলো আমরা আমলে নিয়ে মাঠে নামব। পাশাপাশি ঈদ সামনে রেখে গণপরিবহনের টিকিটের সংকট, অতিরিক্ত দাম আদায় করা হয় ভোক্তাদের কাছ থেকে। এবার যেন এগুলো না হয়, যাত্রীরা যেন সঠিকভাবে, ভালোভাবে এগুলো সংগ্রহ করতে পারে সেজন্য আমরা এ জায়গাতেও অভিযান পরিচালনা করব।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:০৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।