বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কুড়িয়ে পাওয়া ২ হাজার ইউরো ফিরিয়ে দিলেন বাংলাদেশি তরুণ

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯   |   প্রিন্ট   |   468 বার পঠিত

কুড়িয়ে পাওয়া ২ হাজার ইউরো ফিরিয়ে দিলেন বাংলাদেশি তরুণ

ইতালির রোমের রাস্তায় দুই হাজার ইউরোসহ একটি ওয়ালেট কুড়িয়ে পেয়েছিলেন মুসান রাসেল নামের এক বাংলাদেশি তরুণ। ওই ওয়ালেটের অর্থ নিজে খরচ না করে মালিকের কাছে ফিরিয়ে দিয়েছেন তিনি।

ওই ওয়ালেটটি ফিরে পাওয়ার পর প্রতিদান হিসেবে রাসেলকে পুরস্কার দিতে চেয়েছিলেন ওয়ালেটের মালিক। কিন্তু তা প্রত্যাখ্যান করেছেন রাসেল। এরপর থেকেই ইতালির গণমাধ্যমে রাসেলকে নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে।

ইটালির লা রিপাবলিকা পত্রিকায় মুসান রাসেলের সাক্ষাৎকার আর ছবি ছাপা হয়েছে। সেখানে তিনি পুরো ঘটনা বর্ণনা করেছেন। সাত বছর আগে বাংলাদেশ থেকে রোমে আসেন রাসেল। রোমের রাস্তায় তিনি একটি লেদার সামগ্রীর স্টল চালান।

গত শুক্রবার তিনি রাস্তায় একটি ওয়ালেট পড়ে থাকতে দেখেন। এটি হাতে নিয়ে তিনি দেখতে পান ভেতরে অনেকগুলো নোট, ক্রেডিট কার্ড এবং অন্যান্য মূল্যবান কাগজপত্র আছে। এরপর আর কিছু না ভেবেই ওয়ালেটটি নিয়ে তিনি চলে যান নিকটবর্তী পুলিশ স্টেশনে। সেখানে ওয়ালেটটি তুলে দেন পুলিশের হাতে।

এরপর পুলিশ ওয়ালেটের মালিকের সঙ্গে যোগাযোগ করে এবং তার কাছে ওয়ালেটটি ফিরিয়ে দেয়। মালিক মুসান রাসেলের সততার দৃষ্টান্তে অভিভূত হয়ে তাকে পুরস্কার দিতে চেয়েছিলেন, কিন্তু তিনি খুব বিনীতভাবেই তা প্রত্যাখ্যান করেছেন।

লা রিপাবলিকা পত্রিকা তার কাছে জানতে চেয়েছিল, প্রথম যখন তিনি ওয়ালেটটি খুঁজে পান তখন তিনি কি ভেবেছিলেন? রাসেল বলেন, ওয়ালেটের ভেতরটা দেখে তার মনে হয়েছিল যিনি এগুলো হারিয়েছেন, তিনি নিশ্চয়ই খুবই সমস্যায় আছেন।

তিনি বলেন, ভেতরে ছিল কয়েকটি ক্রেডিট কার্ড, ড্রাইভিং লাইসেন্স, কিছু কাগজপত্র। আর টাকা তো ছিলই। কত টাকা বলতে পারবো না, কারণ আমি গুণে দেখিনি। আমি সবকিছু পুলিশ স্টেশনে নিয়ে গেলাম।

মুসান রাসেল ইতালিয়ান ভাষা ভালো বলতে পারেন না। কিন্তু তারপরও তিনি তার বক্তব্য পুলিশকে সব বোঝাতে পেরেছিলেন। ওয়ালেটের মধ্যে এত টাকা দেখে পুলিশ অবাক হয়েছিল। তখনই তিনি প্রথম জানতে পারেন যে, ভেতরে দুই হাজার ইউরো ছিল।

পুলিশ তাকে ওয়ালেটটি জমা দেয়ার জন্য ধন্যবাদ জানালো। জবাবে রাসেল বললেন, ‘এটা আমার কর্তব্য। আমি কাজ করি এবং এই ওয়ালেটটি ঘটনাচক্রে খুঁজে পেয়েছি। এটি আমার নয়।’

তিনি আরও বলেন, প্রথম জীবনে তাকে বেশ কষ্ট করতে হয়েছে। দিন-রাত খাটতে হয়েছে। গত দু’বছর ধরে তিনি লেদার স্টলটি চালাচ্ছেন। ওয়ালেটটি যার, তার সঙ্গে যখন দেখা হওয়ার পর কি হলো? এ বিষয়ে জানতে চেয়েছিল লা রিপাবলিকা।

মুসান রাসেল বলেন, ওয়ালেটটি পুলিশের কাছে দিয়ে তিনি কাজে ফিরে আসেন। কয়েক ঘণ্টা পর পুলিশ তাকে ফোন করে জানায়, ওয়ালেটের মালিক একজন ব্যবসায়ী। তিনি রাসেলের সঙ্গে দেখা করতে চান।

তিনি বলেন, প্রথমে আমি যেতে চাইনি। কারণ সবাই আমার দিকে মনোযোগ দিক, সেটা আমি চাইনি। তবে শেষ পর্যন্ত আমি যাওয়ার সিদ্ধান্ত নিলাম। ওই ভদ্রলোক আমার দেখা পেয়ে আসলেই খুশি হয়েছিলেন। আমাকে ব্যক্তিগতভাবে ধন্যবাদ জানাতে পেরে খুশি ছিলেন। আমি অবশ্য তাকে বলেছি, এর কোন দরকার ছিল না। আমি এমন ব্যতিক্রমী কিছু করিনি। কিন্তু তিনি আমাকে একটা পুরস্কার দিতে চেয়েছিলেন। তিনি বলেছিলেন, আমি যে পুরস্কার চাই, সেটাই দিতে চান তিনি।

কেন তিনি পুরস্কার প্রত্যাখ্যান করলেন এ বিষয়ে মুসান রাসেল বলেন, কারণ এটা কোন সম্মানের ব্যাপার হতো না। আমি বরং তাকে আমার স্টলে আসার আমন্ত্রণ জানিয়েছি। আমি খুশি হবো যদি উনি আমার দোকানের কাস্টমার হন। তিনি বলেন, আমি যে ওয়ালেটটি খুঁজে পেয়েছি সেটা ঘটনাচক্রে। এটার জন্য আমাকে পুরস্কার দেয়া ঠিক নয়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:০৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।