শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ থেকে সহিংসতা, গ্রেফতার ২০

বিবিএনিউজ.নেট   |   রবিবার, ১৫ নভেম্বর ২০২০   |   প্রিন্ট   |   249 বার পঠিত

ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ থেকে সহিংসতা, গ্রেফতার ২০

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণের প্রায় দুই সপ্তাহের মাথায় সহিংসতায় জড়াল মার্কিনিরা। রোববার দিনের শুরুতেই ওয়াশিংটন ডিসির বেশ কিছু এলাকায় হাতাহাতি, ছুরিকাঘাত, ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এসব সহিংসতায় জড়িত অভিযোগে গ্রেফতার করা হয়েছে অন্তত ২০ জনকে।

গত ৩ নভেম্বর অনুষ্ঠিত হয়েছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ভোটে জয়ী হয়েছেন তা নিশ্চিত হয়ে যায় এর এক সপ্তাহ পরেই। কিন্তু এখনও পরাজয় স্বীকার করেননি বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বরং নির্বাচনে ব্যাপক ভোট জালিয়াতির অভিযোগ তুলেছেন তিনি। যদিও এ বিষয়ে এখনও কোনও তথ্যপ্রমাণ দেখাতে পারেনি রিপাবলিকান শিবির।

শনিবার ভোট জালিয়াতি নিয়ে ট্রাম্পের দাবির সপক্ষে ওয়াশিংটন ডিসির রাস্তায় নেমে আসেন হাজার হাজার সমর্থক। এসময় ‘ভোটচুরি বন্ধ করো’, ‘প্রত্যেকটি ভোট গণনা করো’ প্রভৃতি স্লোগান দেন তারা। অনেকের হাতেই ট্রাম্পের ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ স্লোগানধারী পতাকা দেখা গেছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর তথ্যমতে, এদিন হোয়াইট হাউসের অদূরে ফ্রিডম প্লাজায় সমবেত হয়েছিলেন অন্তত ১০ হাজার ট্রাম্পভক্ত।

যুক্তরাষ্ট্রজুড়ে করোনাভাইরাসের ভয়াবহ সংক্রমণ সত্ত্বেও বিক্ষোভকারীদের বেশিরভাগের মুখেই মাস্ক দেখা যায়নি, ছিল না সামাজিক দূরত্বের বালাইও। পরে তারা মার্কিন সুপ্রিম কোর্টের দিকে মিছিল নিয়ে যান।

তবে রাত নামতেই শান্তিপূর্ণ বিক্ষোভ ক্রমেই সহিংস হয়ে ওঠে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিওতে বেশকিছু জয়গায় মারামারি ও ইট-পাটকেল নিক্ষেপের দৃশ্য দেখা গেছে।

পুলিশ জানিয়েছে, সংঘর্ষস্থল থেকে বেশ কয়েকটি অস্ত্র উদ্ধার করা হয়েছে। গ্রেফতার ব্যক্তিদের বিরুদ্ধে হামলা ও অস্ত্র রাখাসহ একাধিক অভিযোগ আনা হয়েছে। সংঘর্ষের সময় অন্তত দুইজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন।

শহরের জরুরি মেডিকেল সেবা বিভাগের এক মুখপাত্র জানিয়েছেন, ছুরিকাঘাতে আহত এক ব্যক্তিকে দ্রুত স্থানীয় একটি ট্রমা সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, স্থানীয় সময় রাত ৮টার দিকে ট্রাম্প সমর্থক ও তাদের পাল্টা বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের সময় ছুরিকাঘাতপ্রাপ্ত হন ওই ব্যক্তি। সংঘর্ষের সময় অনেকের হাতেই লাঠিসোটা দেখা গেছে।

এদিকে, ডোনাল্ড ট্রাম্প তার সমর্থকদের সহিংসতায় উসকানি দিচ্ছেন বলে অভিযোগ উঠেছে। শনিবার বিক্ষোভ চলাকালে এর পাশ দিয়ে গাড়িবহর নিয়ে যান মার্কিন প্রেসিডেন্ট। সেখানে না দাঁড়িয়ে সোজা ভার্জিনিয়ায় নিজের গলফ ক্লাবে চলে যান ট্রাম্প। অবশ্য গাড়িতে বসেই জানালা দিয়ে হাসিমুখে সমর্থকদের উদ্দেশে হাত নেড়ে অভিবাদন জানিয়েছেন তিনি।

পরে বিক্ষোভের একটি ভিডিও রিটুইট করে এ রিপাবলিকান নেতা লিখেছেন, ‘আমরাই জিতব!’

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:০৯ অপরাহ্ণ | রবিবার, ১৫ নভেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।