রবিবার ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০২ কোটি টাকা ব্যয়ে

ডিএনসিসি’তে পার্ক-খেলার মাঠ আধুনিকায়ন

আবুল কাশেম   |   শনিবার, ২৩ এপ্রিল ২০২২   |   প্রিন্ট   |   190 বার পঠিত

ডিএনসিসি’তে পার্ক-খেলার মাঠ আধুনিকায়ন

ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন বিভিন্ন এলাকায় ‘উন্মুক্ত স্থানসমূহের আধুনিকায়ন উন্নয়ন ও সবুজায়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় খেলার মাঠ, পার্ক উদ্ধার এবং আধুনিকায়নের কার্যক্রম পুরোদমে এগিয়ে চলছে। একই সঙ্গে নগরীতে আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ এবং উন্নয়ন কাজও চলছে। ঢাকা উত্তর সিটিতে পরিকল্পিতভাবে সবুজায়নের পাশাপাশি আধুনিক পার্ক, খেলার মাঠ, পাবলিক টয়লেট এবং দু’টি কবরস্থান সংস্কারে বেশ চমক দেখালেন মেয়র আতিকুল ইসলাম। এ কাজে যারা সহযোগিতা করছেন তাদের মধ্যে অন্যতম ৪ নং ওয়ার্ড কাউন্সিলর বর্তমান ভারপ্রাপ্ত মেয়র মো. জামাল মোস্তফা। এ কাজে শুরু থেকেই সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর, প্রকৌশলী এবং বর্জ্য ব্যবস্থাপনার বিভাগের কর্মকর্তাদের আন্তরিক প্রচেষ্টাও কম নয়। ইতিমধ্যে এ প্রকল্পের সিংহভাগ কাজ সম্পন্ন হয়েছে এবং অবশিষ্ট কাজ নির্ধারিত সময়ে বাস্তবায়িত হবে বলে আশাবাদী প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তা।

প্রকল্পের পরিচালক তত্ত্বাবধায়ক (অ.দ.) প্রকৌশলী মোহাম্মদ আবুল কাশেম ‘দৈনিক ব্যাংকবীমা অর্থনীতি’র এ প্রতিনিধিকে জানান, প্রকল্পের আওতায় ২০২ কোটি ৭ লাখ টাকা ব্যয়ে নগরীতে ১৮টি পার্ক ও ৪টি খেলার মাঠের আধুনিকায়ন, পুরনো ২৩টি পাবলিক টয়লেটের উন্নয়ন, নতুন ৫০টি আধুনিক পাবলিক নির্মাণ এবং দু’টি কবরস্থানের উন্নয়নের কার্যক্রম চলছে। চলমান প্রকল্পের কাজ আগামী জুনে সম্পন্ন করার কথা রয়েছে। প্রকল্পটি সফলভাবে বাস্তবায়িত ঢাকা উত্তর সিটিতে শিশু, কিশোর, যুবকসহ সব বয়সী লোকজনের সুস্থ বিনোদনের সুযোগ অনেক বাড়বে। ২০১৭ সালে ঢাকা উত্তর সিটিতে এ প্রকল্পটি ২৭৯ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়ন কার্যক্রম গ্রহণ করা হয়। পরে এ প্রকল্পের সংশোধিত ব্যয় ২০২ কোটি ৭ লাখ টাকা নির্ধারণ করা হয়।

তিনি জানান, গত ১৬ এপ্রিল ডিএনসিসি’র মেয়র মো.আতিকুল ইসলাম এ প্রকল্পের আওতায় ‘শ্যামলী পার্কসহ ৭টি পার্ক ও খেলার মাঠ উদ্বোধন করেছেন। ৩২ নং ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য মো. সাদেক খান, ডিএনসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান প্রকৌশলী ব্রিগে. জেনারেল মুহ. আমিরুল ইসলাম, প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধি স্থপতি ইকবাল হাবিব, প্রকল্পের পরিচালক প্রকৌশলী মোহাম্মদ আবুল কাশেম, ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তা এবং কাউন্সিলরবৃন্দ। মেয়র এরআগে আরো কয়টি পার্ক ও খেলার মাঠের উন্নয়ন সম্পন্ন করার পর জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিয়েছেন।
মেয়র বলেছেন, ‘নগরবাসীর জন্য ঢাকা উত্তর সিটির এলাকায় বাংলা নববর্ষের উপহার হিসেবে একদিনে ৭টি পার্ক ও মাঠ উন্মুক্ত করে দেয়া হলো। ডিএনসিসি’র ৭টি পার্ক ও খেলার মাঠের উন্নয়ন, সংস্কার এবং আধুনিকায়নে ব্যয় হয়েছে ২৬ কোটি ৪ লাখ টাকা।

আধুনিক ৭টি পার্কে সংক্ষিপ্ত তথ্য ১ দশমিক ৮৮ একর আয়তনের ‘শ্যামলী পার্কের’ ব্যয় হবে ৬ কোটি ১৭ লাখ টাকা। এ পার্কের ভেতর শিশু- কিশোরা ফুটবল এবং ক্রিকেট খেলতে পারবে। এছাড়া পার্কের ভেতরে ছোট ছোট শিশু ও নারীদের বসার জন্য পৃথক ব্যবস্থা, মাঠের উত্তর প্রান্তে দর্শকদের বসার জন্য গ্যালারি এবং একটি শহীদ মিনার তৈরি করা হয়েছে।

মোহাম্মদপুরে ১ দশমিক ৬১ একর আয়তনের ‘ইকবাল রোড পার্কের’ আধুনিকায়নে ব্যয় হযেছে ৬ কোটি ২৬ লাখ টাকা। এ পার্কের ভেতরে ৪ হাজার শিশু ও কিশোরসহ ২২ হাজার ৮০০ জনের ধারণ ক্ষমতা রয়েছে। পার্কের ভেতরে একটি গণমঞ্চ, বসার বেঞ্চ ,পাবলিট টয়লেট, মাঠের একদিকে ফুটবল এবং অপর দিকে ক্রিকেট খেলার ব্যবস্থা থাকবে। মাঠের চারপাশে হাটার রাস্তা, পৃথক বাইসাইকেল লেন, ফুটপাত এবং সবুজ গাছপালা রয়েছে।

মোহাম্মদপুরে ১ দশমিক ৬০ একর আয়তনের ‘হুমায়ুন রোড পার্কের’ আধুনিকায়নে ব্যয় হয়েছে ৪ কোটি ৪৪ লাখ টাকা। সবুজ গাছ পালায় ঘেরা এ পার্কের ভেতরে শহীদ মিনা, ঈদগাহ,মাঠে ক্রিকেট-ফুটবল-ব্যাডমিন্টনসহ বিভিন্ন দেশীয় খেলা ধূলার সুযোগ রয়েছে।

শূন্য দশমিক ৯০ একর আয়তনের ‘বনানী ব্লক-সি পার্কের’ আধুনিকায়নে ব্যয় হয়েছে ২ কোটি ৯৪ লাখ টাকা। দীর্ঘদিন যাবৎ এ পার্কটির অধিকাংশ স্থান অবৈধ দখলদারদের নিয়ন্ত্রণে ছিল। অবশেষে এ পার্কটিকে অবৈধ দখল মুক্ত করে পরিপূর্ণ পার্কে রূপান্তর করা হয়েছে। ১০ থেকে ১৬ বছর বয়সী শিশু-কিশোরদের খেলা ধূলার ব্যবস্থা হয়েছে, লোকজনের হাটার জন্য পথ, বসার জন্য বেঞ্চ, পাবলিক টয়লেট এবং সুপেয় পানির ব্যবস্থা রয়েছে।
২ দশমিক ২৬ একর আয়তনের ‘বারিধারা পার্কের’ আধুনিকায়নে ব্যয় হয়েছে ২ কোটি ১০ লাখ টাকা। বারিধারা এলাকায় সবুজ গাছ পালায় সুসজ্জিত এ পার্কের ভেতর ব্যায়ামাগার এবং শিশু- কিশোরদের খেলা ধূলার ব্যবস্থা রয়েছে। আগে এ পার্ক বন্ধ ছিল। এবার ওই এলাকার লোকজনের সুস্থ বিনোদনের সুব্যবস্থা করা হয়েছে।

১ দশমিক ২৪ একর আয়তনের ‘বনানী ব্লক-এফ পার্কের’ আধুনিকায়নে ব্যয় হয়েছে ১ কোটি ৪০ লাখ টাকা। সবুজ গাছা পালা ও ঘাসের সজ্জিত এ পার্কের ভেতরে শিশু-কিশোর, তরুণ-তরুণীদের খেলা ধুলার জন্য বিভিন্ন উপকরণ রয়েছে। মহিলাদের হাটার এবং বসার ব্যবস্থা রয়েছে। নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা ও সিসি টিভি স্থাপন করা হয়েছে। বৃষ্টির পানি দ্রুত সরার জন্য ড্রেনেজ ব্যবস্থাও সংস্কার করা হয়েছে।

১ দশমিক ৪১ আয়তনের ‘রায়ের বাজার বৈশাখী খেলার মাঠের আধুনিকায়নে ব্যয় হয়েছে ৩ কোটি ৯ লাখ টাকা। সবুজ ঘাসে আচ্ছাদিত এ পার্কের ভেতরে কিশোর ও শিক্ষার্থীরা ফুটবল, ক্রিকেট খেলার সুযোগ তৈরি হয়েছে। পার্ক পরিচালনায় দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাদের জন্য একটি অফিসও নির্মাণ করা হয়েছে। এছাড়া মাঠের ভেতরে পশ্চিম পাশে উম্মুক্ত ব্যায়াম করার উপকরণ, দর্শক গ্যালারি, শহীদ মিনার ও আধুনিক পাবলিক টয়লেট রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, ২০১৭ সালে ঢাকা উত্তর সিটির উন্মুক্ত স্থানসমূহের আধুনিকায়ন উনয়ন ও সবুজায়ন শীর্ষক প্রকল্পের মেয়াদ আগামী জুনে শেষ হবার কথা। তবে ইতোমধ্যে এ প্রকল্পের আওতায় ১৩টি পার্ক, ৩টি খেলার মাঠ, ১টি কবরস্থান এবং নতুন ৫০টি পাবলিক টয়লেটের মধ্যে ৩৩টির উন্নয়ন কাজ সম্পন্ন করা হয়েছে। এছাড়া পুরনো ২৩টি পাবলিক টয়লেটের মধ্যে ৮টির উন্নয়ন কাজ সম্পন্ন হয়েছে।

এদিকে নির্মাণ কাজ চলমান রয়েছে: গুলশান সেন্টাল (ওয়ান্ডারল্যান্ড) পার্ক ৮ দশমিক ৩৪৭২ একর আয়তনে ব্যয় ৮৩৫ কোটি ৬ লাখ টাকা, গুলশান স্যুটিং ক্লাব এলাকায় তালতলা সাউর্থ পার্ক বর্তমানে ডা. ফজলে রাব্বি পার্ক ৬ দশমিক ১৮১৯ একর আয়তনে ব্যয় ১১৫২ কোটি ৭২ লাখ টাকা, মোহাম্মদপুর শহীদ সাকিল পার্ক ১ দশমিক ৮৪৭২ একর আয়তনে, কাওরানবাজার পাক শূণ্য দশমিক ৫৬৭৬ একর আয়তনে ব্যয় ৩৩৯ কোটি ৯৮ লাখ টাকা, বনানী ২৭ নম্বর রোডের কামাল আতাতুর্ক এভিনিউ পার্ক ১ দশমিক ৪০১৮১ একর আয়তনে ব্যয় ৫৫২ কোটি ১০ লাখ টাকা এবং মগবাজারে মধুবাগ খেলার মাঠ ১ দশমিক ৫৪০৮ একর আয়তনে ব্যয় ৫৫৬ কোটি ৫ লাখ টাকায় উন্নয়নমূলক কাজ চলমান রয়েছে। এছাড়া ১টি খেলার মাঠ, নতুন ১৭টি পাবলিক টয়লেট, পুরনো ১৫টি পাবলিক টয়লেট এবং ১ টি কবরস্থানের উন্নয়নমূলক কাজ চলমান বলে জানান প্রকল্প পরিচালক ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:০৫ অপরাহ্ণ | শনিবার, ২৩ এপ্রিল ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।