শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএসসিসির ইউসুফ আলী সরদারের বিরুদ্ধে অবৈধ সম্পদের মামলা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৬ মার্চ ২০২২   |   প্রিন্ট   |   162 বার পঠিত

ডিএসসিসির ইউসুফ আলী সরদারের বিরুদ্ধে অবৈধ সম্পদের মামলা

প্রায় দেড় কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদারের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার (৬ মার্চ) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ সংস্থাটির উপ পরিচালক সৈয়দ নজরুল ইসলাম বাদী হয়ে এই মামলাটি দায়ের করেন। তার বিরুদ্ধে দুদক আইনের ২০০৪ এর ২৬ (২) ও ২৭ (১) ধারায় মামলাটি রেকর্ড করা হয়েছে।
ইউসুফ আলী সরদারের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে ডিএসসিসির কোটি কোটি টাকা আত্মসাৎপূর্বক শতকোটি টাকার সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। দুদকের জনসংযোগ কর্মকর্তা ও উপ পরিচালক মুহাম্মদ আরিফ সাদেক গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

২০২০ সালের ১৭ মে দায়িত্ব নেওয়ার প্রথম দিনেই ডিএসসিসির বর্তমান মেয়র ব্যারিষ্টার শেখ ফজলে নূর তাপস দুর্নীতির বিভিন্ন অভিযোগে আলোচিত ইউসুফ আলী সরদার এবং তৎকালীন অতিরিক্ত প্রধান প্রকৌশলী আসাদুজ্জামানকে চাকরিচ্যুত করেন।

দুদকের মামলায় উল্লেখরয়েছে, আসামী ইউসুফ আলী সরদারের দাখিলকৃত সম্পদ বিবরণীতে ৪৩ লাখ ১০ হাজার ৭৮৩ টাকার সম্পদের তথ্য গোপনসহ ১ কোটি ৩৮ লাখ ৮৯ হাজার ৩৪ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের প্রমাণ পাওয়া গেছে।

২০২১ সালে ২৩ ফেব্রুয়ারি সম্পদ বিবরণী দাখিলের নোটিশ পাঠায় দুদক। তিনি ওই বছরের ৩ জুন সম্পদ বিবরণী দাখিল করেন। দাখিলকৃত সম্পদ বিবরণীতে জমি প্লটের ক্রয়ে ৫৮ লাখ ৪২ হাজার ৯০০ টাকা মূল্যের স্থাবর সম্পদ এবং উপহার হিসেবে প্রাপ্ত স্বর্ণালংকার ব্যতিত ব্যাংক স্থিতি, আশা সমিতিতে স্থিতি, আসবাবপত্র ক্রয়, ইলেকট্রনিক্স সামগ্রী ক্রয়, অন্যন্যা বিনিয়োগ এবং হাতে নগদ ও অন্যান্যসহ মোট ১ কোটি ১৫ লাখ ৪৮ হাজার ৮৯৯ টাকা মূল্যের অস্থাবর সম্পদসহ সর্বমোট ১ কোটি ৭৩ লাখ ৯১ হাজার ৭৯৯ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের ঘোষণা প্রদান করেন।

দুদকের অনুসন্ধানে বেরিয়ে এসেছে আসামী ইউসুফ আলী সরদারের ৩ কোটি ৩৪ লাখ ৪৩ হাজার ৪৬৩ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদের তথ্য প্রমাণ। এর মধ্যে ৪৩ লাখ ১০ হাজার ৭৮৩ টাকার সম্পদের তথ্য গোপন রয়েছে। প্রাথমিক অনুসন্ধানে তার বিরুদ্ধে প্রায় এক কোটি ৬০ লাখ টাকার অবৈধ সম্পদের তথ্য- প্রমাণ ছিল। এর পর সম্পদের হিসাব দাখিলের নোটিশ পাঠায় দুদক। অবৈধ সম্পদসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদারকে ২০২০ সালের ১ সেপ্টেম্বর জিজ্ঞাসাবাদ করেছে দুদক।

দাখিলকৃত সম্পদ বিবরনী যাচাই/অনুসন্ধানকালে পাবনা সদর সাব রেজিস্টার, পাবনা এর স্মারক নং- ৯৯, ৬/৯/২০২১ এবং স্মারক নং- ০২ এবং ২০২২ সালের ৫ ফেব্রুয়ারি জেলা রেজিস্ট্রারের কার্যালয়, সদর মহাফেজ খানার প্রাপ্ত তথ্য এবং সংগৃহীত রেকর্ডপত্র পর্যালোচনায় করা হয়। আসামী মো. ইউসুফ আলী সরদারের নামে পিতার নিকট হতে প্রাপ্ত সম্পদ ব্যতিত জমি ক্রয়, প্লট ক্রয় এবং নিজ ক্রয়কৃত জমি ভাইকে হেবামূলে দানসহ ১ কোটি ১ লাখ ৫৩ হাজার ৬৮৩ টাকা মূল্যের স্থাবর সম্পদ। তার উপহার হিসেবে প্রাপ্ত স্বর্ণালংকার ব্যতিত ব্যাংক স্থিতি, আশা সমিতিতে স্থিতি, আসবাবপত্র ক্রয়, ইলেকট্রনিক্স সামগ্রী ক্রয়, অন্যন্যা বিনিয়োগ এবং হাতে নগদ ও অন্যান্যসহ মোট ১ কোটি ১৫ লাখ ৪৮ হাজার ৮৯৯ টাকা মূল্যের অস্থাবর সম্পদসহ সর্বমোট ২ কোটি ১৭ লাখ ২ হাজার ৫৮২ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের তথ্য পাওয়া যায়।

আয়কর নথি অনুযায়ী আসামী মো. ইউসুফ আলী সরদারের বেতন ভাতাদি হতে আয়, ব্যাংক সুদ হতে আয়, কৃষি ও মৎস্য আয়, কর অব্যাহতি ও করমুক্ত আয় এবং স্বর্ণ বিক্রয় হতে আয়সহ সর্বমোট ১ কোটি ৯৫ লাখ ৫৪ হাজার ৪২৯ টাকার আয়ের উৎস পাওয়া যায়। এক্ষেত্রে আসামী মো. ইউসুফ আলী সরদারের অসাধু উপায়ে অর্জিত ও তার জ্ঞাত আয়ের উৎসের সহিত অসঙ্গতিপূর্ণ (৩,৩৪,৪৩,৪৬৩- ১,৯৫,৫৪,৪২৯) ১ কোটি ৩৮ লাখ ৮৯ হাজার ৩৪ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জন করে ভোগ দখলে রেখেছেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:৫৪ অপরাহ্ণ | রবিবার, ০৬ মার্চ ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।