শুক্রবার ১০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

থ্রি-আই এএমসিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের আবেদন শুরু আগামীকাল

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২০ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   76 বার পঠিত

থ্রি-আই এএমসিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের আবেদন শুরু আগামীকাল

থ্রি-আই এএমসিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড নামের ২৫ কোটি টাকার একটি বে-মেয়াদি মিউচুয়াল ফান্ড এনেছে নতুন প্রজন্মের সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান থ্রি-আই অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। রোববার (২১ জানুয়ারি) থেকে ফান্ডের আবেদন শুরু হবে, চলবে ৬ মার্চ পর্যন্ত।

কোম্পানি নিজেই এ ফান্ডের উদ্যোক্তা (স্পন্সর)। প্রতিষ্ঠানটি ফান্ডের ১০ শতাংশ জোগান দিচ্ছে। থ্রি-আই এএমসিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের প্রতিটি ইউনিটের দাম ১০ টাকা। একজন ব্যক্তি বিনিয়োগকারী কমপক্ষে ৫ হাজার টাকা বিনিয়োগ করতে পারবে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ক্ষেত্রে সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার টাকা। ফান্ডটি বছরে যে লভ্যাংশ করবে, তার ৭০ শতাংশ বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ করবে।

শনিবার (২০ জানুয়ারি) রাজধানীর পল্টনে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইস্তাক আহমেদ শিমুল। এ সময় উপস্থিত ছিলেন সিএমজেএফের সভাপতি গোলাম সামদানী ভূঁইয়া ও সাধারণ সম্পাদক আবু আলী।

থ্রি-আই এএমসিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করছে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। কাস্টোডিয়ানের দায়িত্বে আছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড।

সংবাদ সম্মেলনে শিমুল বলেন, বিগত তিন বছরে বেশিরভাগ মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের ভালো রিটার্ন দিতে পারেনি। আমাদের চেষ্টা থাকবে বিনিয়োগকারীদের সর্বোচ্চ রিটার্ন দেওয়ার। আমরা আশা করি বিনিয়োগকারীদের ডাবল ডিজিটের লভ্যাংশ দিতে পারবো।

বিনিয়োগকারীদের কীভাবে ভালো রিটার্ন দিতে পারবেন? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে শিমুল তার প্রতিষ্ঠানের বিগত তিন বছরের সাফল্যের চিত্র তুলে ধরেন। তিনি বলেন, ২০২১, ২০২২ ও ২০২৩ সালে শেয়ারবাজার বেশ অস্থিতিশীল ছিল। এর মধ্যেই আমাদের প্রতিষ্ঠান গড়ে ৩৫ দশমিক ৭১ শতাংশ রিটার্ন (মুনাফা) পেয়েছে।

তিনি বলেন, ২০২০-২১ অর্থবছরে আমাদের রিটার্ন ছিল ৫৪ শতাংশ। ২০২১-২২ অর্থবছরে রিটার্ন আসে ২৪ শতাংশ। এরপর ২০২২-২৩ অর্থবছরে ১৬ শতাংশ রিটার্ন এসেছে। আর সর্বশেষ ২০২৩ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ৩১ শতাংশ রিটার্ন এসেছে।

শিমুল বলেন, এই ব্যবসায়িক সাফল্যের ওপর ভিত্তি করেই আমরা বিনিয়োগকারীদের ভালো রিটার্ন দিতে পারবো বলে আশা করছি। এছাড়া আমাদের মিউচুয়াল ফান্ডে যারা বিনিয়োগ করবে তাদের আমরা শুধু ইউনিটধারী হিসেবে নয়, আমাদের কোম্পানির শেয়ারহোল্ডার হিসেবে বিবেচনা করবো।

এর আগে গত বছরের ১২ সেপ্টেম্বর এই ফান্ডের স্পনসর থ্রি আই অ্যাসেট ম্যানেজমেন্ট ও ফান্ড ম্যানেজার, ট্রাস্টি সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং কাস্টডিয়ান আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের মধ্যে চুক্তি সই হয়। আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মাজেদা খাতুন, থ্রি আই অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক-সিইও ইস্তাক আহমেদ এবং সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সের ভাইস প্রেসিডেন্ট ও কোম্পানি সেক্রেটারি মিজানুর রহমান চুক্তিতে সই করেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৫৫ অপরাহ্ণ | শনিবার, ২০ জানুয়ারি ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।