বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই প্রকল্পে ২৩০ কোটি টাকা অনুদান দিচ্ছে জাপান

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   187 বার পঠিত

দুই প্রকল্পে ২৩০ কোটি টাকা অনুদান দিচ্ছে জাপান

মানবসম্পদ উন্নয়নের দুই প্রকল্পে বাংলাদেশকে ২ হাজার ৮৯১ মিলিয়ন ইয়েন অনুদান দেবে জাপান, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩০ কোটি টাকা। বাংলাদেশ ও জাপান সরকারের মধ্যে বুধবার অনুদান চুক্তি সই হয়েছে।

চুক্তি সই অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের প্রতিনিধিত্ব করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন। জাপান সরকারের প্রতিনিধি ছিলেন জাইকার ঢাকা অফিসের প্রধান ইউহো হায়াকাওয়া এবং জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে ইআরডির বাস্তবায়নাধীন ‘হিউম্যান ডেভেলপমেন্ট স্কলারশিপ (জেডিএস)’ প্রকল্পে ৩৫ কোটি ৭৫ লাখ টাকা অনুাদন পাওয়া যাবে ২০২১ সালের জন্য। যার বেশির ভাগ ব্যয় হবে সরকারি কর্মকর্তাদের জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষায় বৃত্তির জন্য।

প্রকল্পের অধীনে এখন পর্যন্ত জাপান থেকে ৩৮৩ জন মাস্টার্স ডিগ্রি এবং ২ জন পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। জাপান ২০০১ থেকে ২০২০ সময়ে এ প্রকল্পে প্রায় ৬ দশমিক ৮ বিলিয়ন জাপানি ইয়েন অনুদান দিয়েছে।

‘ইমপ্রুভমেন্ট অফ গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্ট রিসার্চ অ্যান্ড ট্রেনিং ফ্যাসিলিটিস’ প্রকল্পে ১৯৪ কোটি ৩২ লাখ টাকা অনুদান দেবে জাপান সরকার। এ অনুদান প্রশিক্ষণ ও গবেষণার জন্য ভৌত অবকাঠামো উন্নয়নে ব্যবহার করা হবে।

দুটি চুক্তির পাশাপাশি কারিগরি সহযোগিতার অধীনে তিনটি প্রকল্পের ‘রেকর্ড অব ডিসকাসন (আরডি)’ সই হয়েছে।

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে জাপান আর্থিক সহায়তা দেয়া একক বৃহত্তম উন্নয়ন সহযোগী দেশ। চলতি বছরের নভেম্বর পর্যন্ত দেশটির সহায়তার প্রতিশ্রুত ২৭ দশমিক ৪০ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। এই সময় ১৬ দশমিক ১৮ বিলিয়ন ডলার জাপানি ঋণ এবং অনুদান এসেছে বিদ্যুৎ, রাস্তা, সেতু, টেলিযোগাযোগ, কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, পানি সরবরাহ এবং স্যানিটেশন, গ্রামীণ উন্নয়ন, পরিবেশ, মানবসম্পদ উন্নয়নসহ বিভিন্ন খাতে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৫৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।