বৃহস্পতিবার ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই বাজারেই শেয়ারের দরপতন

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ২৭ আগস্ট ২০১৯   |   প্রিন্ট   |   444 বার পঠিত

দুই বাজারেই শেয়ারের দরপতন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের দুই শেয়ারবাজারেই দরপতন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭৮ দশমিক ১৯ শতাংশ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের দর কমেছে। অপর দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে ৭৪ দশমিক ৪৯ শতাংশ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের দাম। পাশাপাশি উভয় পুঁজিবাজারে লেনদেনও কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল ডিএসইতে ৪৪৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর সিএসইতে লেনদেন হয়েছে ১১২ কোটি ৩ লাখ টাকার শেয়ার। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১৬৫ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৯৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮১৯ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৫টির, কমেছে ২৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। ডিএসইতে লেনদেনের ভিত্তিতে প্রধান ১০টি কোমপানি হলো ইউনাইটেড পাওয়ার, সিলকো ফার্মাসিউটিক্যালস, ওরিয়ন ইনফিউশন, মুন্নু সিরামিকস, বাংলাদেশ শিপিং করপোরেশন, বিকন ফার্মাসিউটিক্যালস, মুন্নু স্টাফলার, জেএমআই সিরিঞ্জ, ভিএফএস থ্রেড ডাইং ও এডভ্যান্ট ফার্মাসিউটিক্যালস্।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো স্ট্যান্ডার্ড সিরামিক্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, বেঙ্গল উইন্ডসর, প্রিমিয়ার সিমেন্ট, জেনেক্স ইনফোসিস, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, আলহাজ টেক্সটাইল ও এডভ্যান্ট ফার্মা। অন্যদিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো এসইএমএল এফবিএসএল গ্রোথ ফান্ড, ঢাকা ডায়িং, গ্লোবাল ইন্স্যুরেন্স, তাল্লু স্পিনিং, ইউনাইটেড এয়ার, তুংহাই নিটিং, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, বেক্সিমকো সিনথেটিক্স, কেয়া কসমেটিক্স ও এ্যাপোলো ইস্পাত। সিএসই সার্বিক সূচক ১৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮০১ পয়েন্টে। সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৬টির।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:০৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৭ আগস্ট ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।