বৃহস্পতিবার ২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্যোগ ক্ষতিপূরণে বীমার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে-নাসির উদ্দিন আহমেদ পাভেল

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৪ জুন ২০২৩   |   প্রিন্ট   |   220 বার পঠিত

দুর্যোগ ক্ষতিপূরণে বীমার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে-নাসির উদ্দিন আহমেদ পাভেল

সম্ভাব্য ঘূর্ণিঝড়, বন্যা, খরা, ভূমিকম্প, ভূমিধস ইত্যাদি দুর্যোগের ক্ষতিপূরণে বীমার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। দূর্যোগে ক্ষতির সম্মুখীন হওয়া সকল মানুষ ও সম্পদ বীমার আওতায় আনতে পারলে সরকার ও জনগণ উভয়ই উপকৃত হবে বলে মনে করেন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রথম ভাইস প্রেসিডেন্ট ও মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের ভাইস চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ পাভেল।

শনিবার (২৪ জুন) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং সুপার প্রজেক্ট কনসোরটিয়াম যৌথভাবে আয়োজিত ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মানে দূর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় বেসরকারি খাতের অংশগ্রহণ’ শীর্ষক জাতীয় সিম্পোজিয়াম রাজধানীর রেডিসন হোটেলের বলরুমে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্যানেল আলোকের বক্তব্যে তিনি এই কথা বলেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এবং দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান এ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, এমপি সিম্পোজিয়ামে বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগদান করেন।

নাসির উদ্দিন আহমেদ পাভেল বলেন , প্রাকৃতিক দুর্যোগের কারণে বাংলাদেশে প্রতিবছর গড়ে ২.২ বিলিয়ন ইউ এস ডলার ক্ষতি হয় যা প্রায় ১.২% জিডিপির সমান। এই জন্যে সমন্বিত পদক্ষেপ প্রয়োজন। দুর্যোগ বিষয়ে বীমা খাতের প্রতিনিধি সহ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ), অর্থমন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয় এর সমন্বয়ে একটি কমিটি গঠনের প্রস্তাব করেন।

তিনি আরো বলেন, ব্যাংক ঋণ এর ক্ষেত্রে শুধু অগ্নি বীমা বাধ্যতামূলক। তবে দুর্যোগ ঝুঁকিপুর্ণ জেলাসমূহে ব্যাংক ঋণ এর ক্ষেত্রে বন্যা ও ঘূর্ণিঝড় বীমা গ্রহণে বাধ্যবাধকতা থাকা জরুরি। স্মার্ট প্রযুক্তি মাধ্যমেও দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকার মানুষদের সহজেই জীবন বীমার ও স্বাস্থ্য বীমার আওতায় নিয়ে আসা সম্ভব। বাংলাদেশে বড় ভূমিকম্পের ঝুঁকি আশঙ্কা বিদ্যমান।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:৫১ অপরাহ্ণ | শনিবার, ২৪ জুন ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।