শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ধারাবাহিক দরপতনে লেনদেন কমেছে

  |   মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০২৪   |   প্রিন্ট   |   11 বার পঠিত

ধারাবাহিক দরপতনে লেনদেন কমেছে

ধারাবাহিকভাবে দরপতন হচ্ছে দেশের শেয়ারবাজারে। সেই ধারাবাহিকতায় আজও ১৫ অক্টোবর সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এদিন সূচকের পতনে লেনদেন শুরু হয়। পরবর্তীত সূচকের অস্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখা গেছে। এর ফলে দিনশেষে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৪ শতাংশ বা ৭.৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৬৫.৯৬ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৯৫.৩৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৫.৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৬৩.৭২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬ টির, কমেছে ২৫২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৪.১২ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ১২ কোটি ১২ লাখ ৭০ হাজার ৮৫০ টি শেয়ার ১ লাখ ৯ হাজার ৮০১ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩১৮ কোটি ৬ লাখ ৭ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৪ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৮৯ শতাংশ বা ৪৮.৫১ পয়েন্ট কমে অবস্থান কররেছে ৫ হাজার ৩৭৩.৫৪ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ১৪.২৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ১৯১.৫৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৫.৪৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৯৬৯.৫২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১১৯ টির, কমেছে ২২৫ টির এবং অপরিবর্তিত রয় ৫২ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৩০.০৫ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়।

এদিন ডিএসইতে ১২ কোটি ৭২ লাখ ৬ হাজার ৫৬৮ টি শেয়ার ১ লাখ ২৭ হাজার ১৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৩৫০ কোটি ৭৩ লাখ ২৮ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩২ কোটি ৬৭ লাখ ২১ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৩১ শতাংশ বা ৪৭.১৪ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৫ হাজার ৪৭.৬৫ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৮৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪২ টির, কমেছে ১১১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ২০ লাখ ৭৭ হাজার ৬৪৮ টাকা।

 

Facebook Comments Box
top-1
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:১২ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

Sat Sun Mon Tue Wed Thu Fri
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।