শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নিবন্ধিত প্রতিষ্ঠান বাড়লেও বিনিয়োগ কমেছে বিডায়

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১   |   প্রিন্ট   |   195 বার পঠিত

নিবন্ধিত প্রতিষ্ঠান বাড়লেও বিনিয়োগ কমেছে বিডায়

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কাছে চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ, এই তিন মাসে ৩৩০টি শিল্প প্রতিষ্ঠান নিবন্ধন করেছে। নিবন্ধিত এসব প্রতিষ্ঠানের প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ ১ লাখ ৩৮ হাজার ৮৯৬ দশমিক ৭৫০ মিলিয়ন টাকা।

এদিকে কোভিড-১৯ এর প্রভাবে গত বছরের একই সময়ের তুলনায় (জানুয়ারি-মার্চ, ২০২০) এ বছরের বিনিয়োগের পরিমাণ ৩৩ হাজার ৯২৬ দশমিক ৩৬৫ মিলিয়ন টাকা কমেছে। তবে গত বছরের তুলনায় এ সময়ে শিল্প প্রতিষ্ঠান নিবন্ধনের সংখ্যা ৩৯টি বৃদ্ধি পেয়েছে।

বিডার জানুয়ারি-মার্চ ২০২১ মাসের প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

স্থানীয় বিনিয়োগ :

এ তিন মাসে সম্পূর্ণ স্থানীয় বিনিয়োগের জন্য নিবন্ধিত ২৯৯টি শিল্প ইউনিটে প্রস্তাবিত অর্থের পরিমাণ ১ লাখ ৩১ হাজার ৪৪৩ দশমিক ৪৩৩ মিলিয়ন টাকা যা গত বছরের একই সময়ের থেকে ৩৮ হাজার ৮৩৫ দশমিক ৩০ মিলিয়ন টাকা বেশি।

গত বছর স্থানীয় বিনিয়োগের জন্য নিবন্ধিত ২৩৯টি শিল্প ইউনিটে প্রস্তাবিত অর্থের পরিমাণ ছিল ৯২ হাজার ৬০৮ দশমিক ১৪৪ মিলিয়ন টাকা। সে অনুযায়ী এ বছরের তিন মাসে স্থানীয় শিল্প প্রতিষ্ঠান নিবন্ধনের সংখ্যা ৩৯টি বৃদ্ধি পেয়েছে এবং স্থানীয় বিনিয়োগ প্রস্তাব বৃদ্ধি পেয়েছে ৪১ দশমিক ৯৩ শতাংশ।

বিদেশি বিনিয়োগ :

একই সময়ে ১৭টি শতভাগ বিদেশি ও ১৪টি যৌথ বিনিয়োগের জন্য নিবন্ধিত শিল্পে অর্থাৎ বৈদেশিক বিনিয়োগ সম্বলিত মোট ৩১টি নিবন্ধিত শিল্প ইউনিটের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৭ হাজার ৪৫৩ দশমিক ৩১৭ মিলিয়ন টাকা। বিগত বছরের এই তিন মাসে বৈদেশিক বিনিয়োগ সম্বলিত মোট ৫২টি নিবন্ধিত শিল্পের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ৮০ হাজার ২০৪ দশমিক ৯৭১ মিলিয়ন টাকা।

বিশ্বজুড়ে কোভিড-১৯ এর প্রভাবে এ বছর তিন মাসে যৌথ ও বিদেশি শিল্প প্রতিষ্ঠান নিবন্ধনের সংখ্যা কমেছে ২১টি এবং বিদেশি বিনিয়োগ প্রস্তাব কমেছে ৯০ দশমিক ৭০ শতাংশ।

এছাড়া তিন মাসে স্থানীয় বিনিয়োগে কেমিক্যালস শিল্পখাতে সর্বাধিক বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। যা মোট স্থানীয় বিনিয়োগের ২৯ দশমিক ১৬ শতাংশ।

এছাড়া সার্ভিস শিল্পখাতে ১৭ দশকি ০৪ শতাংশ, ইঞ্জিনিয়ারিং শিল্পখাতে ১৫ দশমিক ৩৫ শতাংশ এবং কৃষিভিত্তিক শিল্পখাতে ১৫ দশমিক ১৯ শতাংশ বিনিয়োগ প্রস্তাব এসেছে।

তিন মাসে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (স্থানীয় এবং বৈদেশিক) নিবন্ধিত সর্বমোট ৩৩০টি শিল্পে মোট ৫১ হাজার ৮১৭ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:২৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11169 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।