শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

পরিকল্পিত কারাসিজতে ধারাবাহিক দরপতন

  |   বুধবার, ১৬ অক্টোবর ২০২৪   |   প্রিন্ট   |   10 বার পঠিত

পরিকল্পিত কারাসিজতে ধারাবাহিক দরপতন

সাবেক স্বৈরাচার সরকারের প্রেতাত্মারা দেশের বিভিন্ন সেক্টরে এখনো স্বক্রিয় রয়েছে বর্তমান অন্তর্বর্তী সরকারকে ব্যর্থ করতে। দেশের অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ সেক্টর হলো শেয়ারবাজার। এখানেও সাবেক স্বৈরাচার সরকারের প্রেতাত্মাদের স্বক্রিয়তা চলছে ধারাবাহিক দরপতন। নিজেদের ফায়দা হাসিলের জন্য এরা পরিকল্পিতভাবে দরপতন ঘটিয়ে বর্তমান অন্তর্বর্তী সরকারকে প্রশ্নবিদ্ধ করতে চাইছে। তাই এই ধারাবাহিক দরপতন বলে মনে করছে বাজার সংশ্লিষ্টরা।

তাদের মতে, গত ১৪ বছর ধরেই এই বাজারে ধারাবাহিক দরপতন হয়েছে। তখন কাউকে তেমন প্রতিবাদ করে মানব বন্দন করতে দেখা যায়নি এখনকার মত। এই বাজারকে সাবেক হাসিনা সরকার ধ্বংস করে দিয়ে গেছে। এটা এখন একটা ধ্বংসস্তুপ বলা চলে। এই ধ্বংসস্তুপ থেকে স্বাভাবিক হতে সময় লাগবে। এজন্য বিনিয়োগকারীদের ধৈর্য ধরতে হবে। ১৪ বছরের জঞ্জাল ২/৩ মাসেই দূর করা যাবেনা। এই সময়ে বিনিয়োগকারীদেরকে গুজবে কান না দিয়ে সচেতনতার সাথে ভালোভাবে বুঝে বিনিয়োগ করতে হবে। একই সঙ্গে হাতে থাকা শেয়ার কোনো অবস্থাতেই লোকসানে বিক্রি করা যাবেনা।

এদিকে, আজও ১৬ অক্টোবর সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এদিন লেনদেনের প্রথম এক ঘন্টা স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখা গেছে। কিন্তু পরবর্তীতে একটানা সূচকের পতন ঘটে। এর ফলে দিনশেষে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৯২ শতাংশ বা ৪৯.৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩১৬.২১ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ১২.৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৮২.৮৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৫.৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৪৭.৯৭ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ৩০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৩.৪১ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১১ কোটি ১৫ লাখ ৫১ হাজার ৬৮৯টি শেয়ার ১ লাখ ৮ হাজার ৪১বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৯৬ কোটি ৩৪ লাখ ১৫ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৫ অক্টোবর ডিএসই’র ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৪ শতাংশ বা ৭.৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৬৫.৯৬ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৯৫.৩৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৫.৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৬৩.৭২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬ টির, কমেছে ২৫২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২৪.১২ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

এদিন ডিএসইতে ১২ কোটি ১২ লাখ ৭০ হাজার ৮৫০ টি শেয়ার ১ লাখ ৯ হাজার ৮০১ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩১৮ কোটি ৬ লাখ ৭ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ২১ কোটি ৭১ লাখ ৯২ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৫০ শতাংশ বা ৭৫.৩২ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৯৭২.৩২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৯৫ লাখ ৯১ হাজার ৫৬৬ টাকা।

 

Facebook Comments Box
top-1
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:০২ অপরাহ্ণ | বুধবার, ১৬ অক্টোবর ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

Sat Sun Mon Tue Wed Thu Fri
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।