শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেরত আসা প্রবাসীদের সহায়তায় বিশ্বব্যাংকের ২০ কোটি ডলার

বিবিএ নিউজ.নেট   |   বৃহস্পতিবার, ১৮ মার্চ ২০২১   |   প্রিন্ট   |   272 বার পঠিত

ফেরত আসা প্রবাসীদের সহায়তায় বিশ্বব্যাংকের ২০ কোটি ডলার

কোভিড-১৯ মহামারিতে ফেরত আসা ক্ষতিগ্রস্ত প্রবাসীদের আর্থিক উন্নয়নে বাংলাদেশকে ২০ কোটি ডলার সহায়তা দিবে বিশ্বব্যাংক, যা বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ৭২০ কোটি টাকা। গতকাল বুধবার বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো ‘রিকভারি অ্যান্ড অ্যাডভান্সমেন্ট অব ইনফরমাল সেক্টর এমপ্লয়মেন্ট’ প্রকল্পের আওতায় এ সহায়তা দেওয়া হয়েছে।

প্রকল্পের আওতায় করোনায় ক্ষতিগ্রস্ত ১ লাখ ৭৫ হাজার দরিদ্র শহুরে যুবক এবং নিম্ন-আয়ের মানুষের দক্ষতা উন্নয়ন ও প্রশিক্ষণে সহায়তা করা হবে, যার মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। ২০২০ সালের জানুয়ারির পর থেকে বাধ্য হয়ে প্রায় ২ লাখ মানুষ বিদেশ থেকে ফেরত এসেছেন। দেশীয় শ্রমবাজারে পুনরায় কাজের সুযোগ সৃষ্টিতে তাদের প্রস্তুত করা হবে। তাদের নগদ অনুদান দেওয়া হবে।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ-ভুটান) মার্সি টেম্বন বলেন, কয়েক বছর ধরে দারিদ্র্য হ্রাসে বাংলাদেশ উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। প্রবাসী এবং নগরের কর্মক্ষম যুবকরা এতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। প্রকল্পটি কর্মক্ষমতার কাঠামোগত বাধাগুলি কাটিয়ে উঠতে সহায়তা করবে।

তিনি বলেন, কর্মসূচির মাধ্যমে প্রকল্পটি স্বল্প আয়ের অভিবাসীদেরও সহায়তা করবে। প্রকল্পের মাধ্যমে ৩২ জেলায় কল্যাণ কেন্দ্র স্থাপন করা হবে। শহরে যুবক ও অভিবাসীদের জন্য সামাজিক সুরক্ষা পরিষেবা নিশ্চিত করা হবে।

বিশ্বব্যাংকের সিনিয়র অর্থনীতিবিদ ও প্রকল্পের টিম লিডার সাঈদ আহমেদ বলেন, কোভিড-১৯ এর প্রভাবের কারণে ফিরে আসা অভিবাসীদের প্রয়োজনীয়তার দিক-নির্দেশনা দেওয়া হবে।

তাদের উন্নয়ন এবং সক্ষমতা বৃদ্ধির জন্য। বিদেশ ফেরত প্রবাসীদের কাউন্সিলিং করা হবে, যাতে করে তারা পুনরায় কাজে মনোনিবেশ করতে পারেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৫৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৮ মার্চ ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।