বুধবার ৩ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বছরজুড়ে ২৭ কোম্পানির ক্যাটাগরি পরিবর্তন

  |   মঙ্গলবার, ০১ জানুয়ারি ২০১৯   |   প্রিন্ট   |   945 বার পঠিত

বছরজুড়ে ২৭ কোম্পানির ক্যাটাগরি পরিবর্তন

২০১৮ সালে ডিভিডেন্ডের হার পরিবর্তনের কারণে পুঁজিবাজারের ২৮ কোম্পানির ক্যাটাগরি পরিবর্তন হয়েছে। এর মধ্যে বেশি ডিভিডেন্ড দেওয়ায় ১৩ কোম্পানির ক্যাটাগরি উন্নীত হয়েছে। ডিভিডেন্ড কম দেওয়ায় কিংবা একেবারে না দেওয়ায় ১৫ কোম্পানির ক্যাটাগরি অবনমন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য মিলেছে।

বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দেওয়ায় ১৩ কোম্পানির ক্যাটাগরি পরিবর্তনে উন্নতি হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে-গত ২৪ জুলাই জেড ক্যাটাগরি থেকে “এ” ক্যাটাগরিতে উন্নীত হয়েছে মাইডাস ফাইন্যান্স। একইভাবে ২৮ ফেব্রুয়ারি এ ক্যাটাগরিতে উন্নীত হয় সিনোবাংলা ও ২৯ জানুয়ারি আলিফ ইন্ডাস্ট্রিজ। এ ছাড়া গত ৮ ফেব্রুয়ারি জেড থেকে বি ক্যাটাগরিভুক্ত হয়েছে ম্যাকসন্স স্পিনিং। একই কারণে গত ২৮ জানুয়ারি মেট্রো স্পিনিং, ১০ জানুয়ারি আজিজ পাইপস, ১ অক্টোবর সানলাইফ ইন্স্যুরেন্স, ১৯ সেপ্টেম্বর জনতা ইন্স্যুরেন্স, ২৮ জানুয়ারি মেট্রো স্পিনিং ও ১০ জানুয়ারি আজিজ পাইপস বি ক্যাটাগরিভুক্ত হয়েছে।

এদিকে, ১০ শতাংশের বেশি ডিভিডেন্ড দেওয়ায় ৯ জুলাই “বি” থেকে এ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে ইন্টারন্যাশনাল লিজিং। একইভাবে ৮ জুলাই এফএএস ফাইন্যান্স ও ৫ ফেব্রুয়ারি মুন্নু সিরামিকের ক্যাটাগরি পরিবর্তন হয়েছে।

অন্যদিকে, ডিভিডেন্ড ১০ শতাংশের নিচে কমে যাওয়ায় সর্বশেষ গত বৃহস্পতিবার বস্ত্র খাতের কোম্পানি জাহিনটেক্সকে “এ” ক্যাটাগরি থেকে “বি” ক্যাটাগরিতে অবনমন করা হয়েছে। একইভাবে বি ক্যাটাগরিতে গেছে গত ২৬ ডিসেম্বর দেশবন্ধু পলিমার, ২৩ ডিসেম্বর খান ব্রাদার্স পিপি, ১৭ ডিসেম্বর বেঙ্গল উইন্ডসর, ১০ ডিসেম্বর আরডি ফুড, ২৬ নভেম্বর বাংলাদেশ শিপিং করপোরেশন, ১১ নভেম্বর সাবমেরিন কেবলস ও ২ জুলাই ইউনিয়ন ক্যাপিটাল।

অপরদিকে, ডিভিডেন্ড না দেওয়ায় জিবিবি পাওয়ারকে জেড ক্যাটাগরিভুক্ত করা হয়েছে গত ৩০ অক্টোবর। একই রকম ক্যাটাগরি অবনমন হয়েছে গত ২৫ সেপ্টেম্বর নর্দার্ন জুটের, ২৪ সেপ্টেম্বর ইভিন্স টেক্সটাইলের, ১৯ সেপ্টেম্বর জনতা ইন্স্যুরেন্সের, ১৪ আগস্ট পদ্মা লাইফের, ৬ মে এবি ব্যাংকের। এ ছাড়া ১৯ এপ্রিল ফারইস্ট ফাইন্যান্স বি থেকে জেডে অবনমন হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:০৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ০১ জানুয়ারি ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।