বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ ও ভুটান ‘জয়েন্ট বিজনেস কাউন্সিল’ হবে

বিবিএনিউজ.নেট   |   সোমবার, ১৫ এপ্রিল ২০১৯   |   প্রিন্ট   |   584 বার পঠিত

বাংলাদেশ ও ভুটান ‘জয়েন্ট বিজনেস কাউন্সিল’ হবে

বাংলাদেশের সঙ্গে বিদ্যমান বাণিজ্য নতুন উচ্চতায় নিতে আগ্রহী ভুটান। এ লক্ষ্যে তারা দ্বিপক্ষীয় বাণিজ্যের সম্ভাবনাগুলো খুঁজে দেখা এবং আরো কার্যকর যোগাযোগের ওপর গুরুত্ব দিয়েছে। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংয়ের সঙ্গে এফবিসিসিআই নেতাদের এক আলোচনায় এসব বক্তব্য তুলে ধরা হয়। গত শুক্রবার ঢাকায় এফবিসিসিআই সভাপতি মো. সফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে আলোচনায় ভুটানের পররাষ্ট্রমন্ত্রী ড. টান্ডি দর্জি এবং সে দেশের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানির বিষয়ে ভারতকে সম্পৃক্ত করার ওপরে গুরুত্ব দেওয়া হয়। ভুটানের প্রধানমন্ত্রীও জলবিদ্যুৎ প্রকল্পে ত্রিপক্ষীয় আয়োজনের ওপর গুরুত্ব দেন।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, এমপি এবং দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ভুটানের রাষ্ট্রদূত সোনাম তোবদেন রাবগে, ভুটান চেম্বার অব কমার্সের সভাপতি মিস ফুব জাম এবং সে দেশের ২৬ সদস্যের একটি বাণিজ্য প্রতিনিধিদল অনুষ্ঠানে অংশ নেয়। এফবিসিসিআই সহসভাপতি ও পরিচালকরাসহ দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতারা সভায় উপস্থিত ছিলেন।

ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং তাঁর বক্তব্যে বলেন যে দুই দেশের মধ্যে বাণিজ্য উন্নয়নের বিপুল সম্ভাবনা রয়েছে। তিনি কার্যকর যোগাযোগের মাধ্যমে বন্ধুপ্রতীম এ দেশ দুটির সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন। সালমান এফ রহমান বলেন, বাংলাদেশ এবং ভুটান উভয় দেশের সরকারই দারিদ্র্যবিমোচন এবং জনগণের কল্যাণে কাজ করে চলেছে। এফবিসিসিআই সভাপতি মো. সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, প্রতিবেশী এ দেশ দুটির মধ্যকার বাণিজ্য সম্পর্ক উন্নয়নের বিপুল সম্ভাবনা থাকা সত্ত্বেও এখনো তা কাঙ্ক্ষিত পর্যায়ে উন্নীত হয়নি। এ প্রসঙ্গে তিনি বস্ত্র খাত, তথ্য-প্রযুক্তি, নির্মাণ ইত্যাদি খাতে কাজ করার সম্ভাবনা তুলে ধরেন।

এফবিসিসিআই সহসভাপতি মো. মুনতাকিম আশরাফ বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি, বিনিয়োগ পরিস্থিতি এবং ভুটানের সঙ্গে বাণিজ্য উন্নয়নের পন্থা নিয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে ‘জয়েন্ট বিজনেস কাউন্সিল’ গঠনের লক্ষ্যে এফবিসিসিআই এবং ভুটান চেম্বার অব কমার্সের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এফবিসিসিআই সভাপতি এবং ভুটান চেম্বারের সভাপতি ফুব জাম নিজ নিজ চেম্বারের পক্ষে স্মারকটি স্বাক্ষর করেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৩২ পূর্বাহ্ণ | সোমবার, ১৫ এপ্রিল ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11191 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।