সোমবার ৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএসইসি’র নির্দেশনা মানছেনা কনফিডেন্স সিমেন্ট

নিজস্ব প্রতিবেদক :   |   রবিবার, ১০ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   88 বার পঠিত

বিএসইসি’র নির্দেশনা মানছেনা কনফিডেন্স সিমেন্ট

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র নির্দেশনা (বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন) নির্দেশনা মানছেনা কনফিডেন্স সিমেন্ট। বিএসইর প্রজ্ঞাপন অনুসারে তিন বছর বা তার বেশি সময় ধরে অবন্ঠিত বা অদাবীকৃত ডিভিডেন্ড থাকলে সেটি শেয়ারবাজার স্থিতিশীলতা তহবিলে (সিএমএসএফ) পাঠানোর বিধান রয়েছে।

তবে সিমেন্ট খাতের কোম্পানি কনফিডেন্স সিমেন্ট পিএলসি অবন্ঠিত বা অদাবীকৃত ডিভিডেন্ড ওই তহবিলে পাঠায়নি বলে জানিয়েছেন কোম্পানিটির নিরীক্ষক।

সর্বশেষ সমাপ্ত ২০২২-২৩ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে নিরীক্ষক তার মতামতে উল্লেখ করেছেন, গত ৩০ জুন শেষে কনফিডেন্স সিমেন্টের অপরিশোধিত ডিভিডেন্ডের পরিমাণ ছিল ৯ কোটি ৫৩ লাখ ৬১ হাজার ৪২২ টাকা। এর মধ্যে ৮ কোটি ১৩ লাখ ২৩ হাজার ৮০৯ টাকার অবন্ঠিত ডিভিডেন্ড এখনো সিএমএসএফে স্থানান্তর করেনি কোম্পানিটি।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কনফিডেন্স সিমেন্ট পিএলসির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২৭ পয়সা, আগের অর্থবছরের একই প্রান্তিকে যা ছিল ১ টাকা ৬০ পয়সা (পুনর্মূল্যায়িত)। পুনর্মূল্যায়ন ছাড়া সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৬৮ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭২ টাকা ১৭ পয়সায়।

গত ১৮ নভেম্বর সর্বশেষ সমাপ্ত ২০২২-২৩ অর্থবছরের জন্য ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিল কনফিডেন্স সিমেন্ট। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ২.৪৪ গুণ। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ২৭ কোটি ১৯ লাখ টাকা, আগের অর্থবছরে যা ছিল ১১ কোটি ১৬ লাখ টাকা।

আর্থিক প্রতিবেদন অনুযায়ী, সমাপ্ত ২০২৩ অর্থবছরে কনফিডেন্স সিমেন্টের সমন্বিত ইপিএস হয়েছে ৩ টাকা ৩১ পয়সা, আগের অর্থবছরে যা ছিল ১ টাকা ২৫ পয়সা (পুনর্মূল্যায়িত)।

৩০ জুন শেষে কনফিডেন্স সিমেন্টের সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৬৯ টাকা ৮৯ পয়সায়, আগের অর্থবছরে যা ছিল ৭১ টাকা ৭৪ পয়সা (পুনর্মূল্যায়িত)।

ঘোষিত ডিভিডেন্ড ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে ৩০ ডিসেম্বর বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে।

১৯৯৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত কনফিডেন্স সিমেন্টের অনুমোদিত মূলধন ১০০ কোটি ও পরিশোধিত মূলধন ৮২ কোটি ১৪ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৪১৬ কোটি ১৬ লাখ টাকা। মোট শেয়ার ৮ কোটি ২১ লাখ ৪৬ হাজার ৪৬৮। এর মধ্যে ৩০.৩৪ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩৫.৫০ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৩৪.১৬ শতাংশ শেয়ার রয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৪৫ অপরাহ্ণ | রবিবার, ১০ ডিসেম্বর ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।