বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজিআইসি’র এজিএমে সাড়ে ১২ শতাংশ লভ্যাংশ অনুমোদন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২   |   প্রিন্ট   |   227 বার পঠিত

বিজিআইসি’র এজিএমে সাড়ে ১২ শতাংশ লভ্যাংশ অনুমোদন

পুঁজিবাজারে তালিকাভূক্ত নন-লাইফ বীমা খাতের কোম্পানি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের (বিজিআইসি) ৩৭তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকাল ১১ টায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন কোম্পানির চেয়ারম্যান তওহিদ সামাদ। বার্ষিক সাধারণ সভায় ৩১ ডিসেম্বর ২০২১ তারিখে সমাপ্ত অর্থ বছরের আর্থিক বিবরণী, নিরীক্ষিত স্থিতিপত্র ও লাভ লোকসান হিসাব নিয়ে বিস্তারিত আলোচনাসহ উক্ত বছরের জন্য সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করা হয়। এছাড়া, ২০২২ সালের জন্য অডিটর, চার্টার্ড একাউন্ট্যান্ট ও কমপ্লায়েন্স অডিটর, চার্টার্ড একাউন্ট্যান্টের পুনঃনিয়োগ অনুমোদন করে।

সভায় অন্যান্যের মধ্যে ভাইস চেয়ারম্যান মো. সেলিম ভূঁইয়া, পরিচালক মো. শাকিল রিজভী, মনোনীত পরিচালক পিমা ইমাম স্বতন্ত্র পরিচালক মুস্তফা জামান আব্বাসী, উপদেষ্টা এ কে আজিজুল হক চৌধুরীসহ মুখ্য নির্বাহী কর্মকর্তা আহমেদ সাইফুদ্দিন চৌধুরী মিন্টু ও কোম্পানির উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বিপুল সংখ্যাক শেয়ারহোল্ডার উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনা করেন কোম্পানি সচিব সাইফুদ্দিন আহমেদ।

বার্ষিক সাধারণ সভায় কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরের বার্ষিক প্রতিবেদনের ওপর আলোকপাত করেন। তিনি বলেন, আলোচ্য বছর ও বিগত বছরে কোম্পানি ব্যবসায়িক আয় সাফল্যজনকভাবে বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি বেড়েছে দাবি প্রদানের পরিমাণ, যা ভবিষ্যতে প্রতিষ্ঠানটির ওপর গ্রাহকদের আস্থা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। আলোচ্য বছরে প্রতিষ্ঠানটির গ্রস প্রিমিয়াম আয় হয়েছে ৮০ কোটি ৭৪ লাখ টাকা যা ২০২০ সাল থেকে ১৩ কোটি ২৫ লাখ টাকা বেশি। ২০২০ সালে গ্রস প্রিমিয়াম আয় হয়েছে ৬৭ কোটি ৪৯ লাখ টাকা প্রায়। গ্রস প্রিমিয়ামের বিপরীতে প্রতিষ্ঠানের নীট প্রিমিয়াম আয় হয়েছে ৩৯ কোটি ২৩ লাখ টাকা যা গত বছর থেকে ২ কোটি ৬৫ লাখ টাকা বেশি গত বছর নীট প্রিমিয়াম আয় হয়েছে ৩৬ কোটি ৫৭ লাখ টাকা। দাবী প্রতিশোধেও বিগত বছরের তুলনায় কোম্পানি উল্লেখযোগ্যভাবে সাফল্য দেখিয়েছে।

আলোচ্য বছরে প্রতিষ্ঠানটি ৯ কোটি ৮৭ লাখ টাকার দাবি পরিশোধ করেছে যা গত বছর থেকে ৩ কোটি ৩৮ লাখ টাকা বেশি। ২০২০ সালে প্রতিষ্ঠানটি দাবি পরিশোধ করেছে ৬ কোটি ৪৯ লাখ টাকা।

আলোচ্য বছরে প্রতিষ্ঠানটির সম্পদ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। আলোচ্য বছরে প্রতিষ্ঠানটির মোট সম্পদ ৫ কোটি ৪৭ লাখ টাকা বৃদ্ধি পেয়ে হয়েছে ১৭০ কোটি ৬২ লাখ টাকা। যা ২০২০ সালে ছিলো ১৬৫ কোটি ১৫ লাখ টাকা প্রায়। ২০২১ সালে বেড়েছে প্রতিষ্ঠানটির মোট সঞ্চিতির পরিমাণ। যা ২০২০ সাল থেকে ২ কোটি ১৭ লাখ টাকা বেশি। আলোচ্য বছরে প্রতিষ্ঠানটির সঞ্চিতির পরিমাণ দাঁড়িয়েছে ৩৬ কোটি ৭০ লাখ টাকা। আলোচ্য বছরে অবলিখন মুনাফা হয়েছে ৫ কোটি ৮৯ লাখ টাকা। ২০২১ সালে প্রতিষ্ঠানটির বিনিয়োগ ও অন্যান্য খাত থেকে আয় হয়েছে ১৩ কোটি ৬৫ লাখ টাকা। যা ২০২০ সাল থেকে ৪ কোটি ৯৮ লাখ টাকা বেশি। ২০২০ সালে বিনিয়োগ ও অন্যান্য খাত থেকে আয় হয়েছে ৮ কোটি ৬৮ লাখ টাকা। এছাড়া প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডার্স ইকুইটির পরিমাণও বেড়েছে। আলোচ্য বছরে প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডারর্স ইকুইটির পরিমাণ দাঁড়িয়েছে ১০৬ কোটি ৫ লাখ টাকা।

বিদায়ী বছরে এমন ব্যবসায়িক ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ও শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য বৃদ্ধি পেয়েছে। আলোচ্য বছরে প্রতিষ্ঠানটির ইপিএস হয়েছে ১ টাকা ৯২ পয়সা। আগের বছর প্রতিষ্ঠানটির ইপিএস ছিল ১ টাকা ২৫ পয়সা। এছাড়া, গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৯ টাকা ৬৩ পয়সা। যা ২০২০ সালে ছিল ১৯ টাকা ৩৮ পয়সা।
তিনি আরো বলেন, বাজারে অসুস্থ প্রতিযোগিতার মধ্যেও আমরা সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে। এ জন্য তিনি বিজিআইসি সকল কর্মকর্তা-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রমের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। আগামীতে কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জনের জন্য দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান তওহিদ সামাদ ২৭তম বার্ষিক সাধারণ সভায় উপস্থিতির জন্য সকলকে শুভেচ্ছা জ্ঞাপন করে বলেন, বিজিআইসি দেশের প্রাইভেট সেক্টরের প্রথম কোম্পানি। বার্ষিক সাধারণ সভা শুরু হওয়ার পর থেকে আমরা সকলের সাথে সম্মিলিতভাবে এটা করেছি কিন্তু বিগত কয়েক বছর কোভিড পরিস্থিতির জন্য ভার্চুয়ালি সম্মেলন করতে হচ্ছে আশা করি আগামী বছর আপনাদের সকলের সাথে মিলিতভাবে বার্ষিক সাধারণ সভা করতে পারবো। তিনি বলেন, বাংলাদেশে এখন ইন্স্যুরেন্স ব্যবসা করাটা কঠিন বটে। শুধু আইন কানুন প্রণয়ন করলেই হবে না এটা পালনের ব্যবস্থা থাকতে হবে। একজন পালন করলো অন্যরা পালন না করলেই সমস্যা। তবে বিজিআইসি সততা, আস্থার সাথে কাজ করে আসছে। সেভাবেই কাজ করে যাবে। সেভাবে কাজ করতে গিয়ে আপনাদের ভালো লভ্যাংশ দিতে পারলে ভালো কথা না দিতে পারলে আমরা কোন কিছু লুকাবো না যা সত্য তাই আপনাদের সামনে উপস্থাপন করা হবে। আমরা আমাদের সার্ভিস দিয়ে চেষ্টা করছি এ খাতের জন্য ভালো কিছু করার। সেটা আপনারাও হয়তো উপলব্ধি করতে পারছেন আশা করবো আগামীতেও আপনারা আমাদের পাশে থেকে সহযোগিতা করে যাবেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:১৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।