শুক্রবার ৫ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বিনিয়োগ সীমার নিচে থাকা ব্যাংকগুলো দ্রুতই বিনিয়োগে ফিরছে

বিবিএ নিউজ.নেট   |   বুধবার, ০৯ মার্চ ২০২২   |   প্রিন্ট   |   133 বার পঠিত

বিনিয়োগ সীমার নিচে থাকা ব্যাংকগুলো দ্রুতই বিনিয়োগে ফিরছে

শেয়ারবাজারের বর্তমান অস্থিরতা দূর করতে তালিকাভুক্ত ব্যাংকগুলোর সাথে বৈঠক করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৈঠকে বাজারে ইক্যুইটি বৃদ্ধির জন্য তিন সিদ্ধান্তে একমত হয়েছে উভয় পক্ষ। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

বুধবার (৯ মার্চ) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কার্যালয়ে সংস্থাটির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে ৩৩ ব্যাংকের অংশগ্রহন করা প্রতিনিধিদের সমন্বেয়েয় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। এতে বিএসইসির নির্বাহি পরিচালক সাইফুর রহমান ও মোহাম্মদ রেজাউল করিম অংশগ্রহণ করেন।

দেশের ব্যাংকগুলোর মধ্যে যাদের শেয়ারবাজারে বিনিয়োগ এখনো মূলধনের ২৫ শতাংশের নিচে, সেসব প্রতিষ্ঠান দ্রুত ২ শতাংশ বিনিয়োগ বাড়াতে যাচ্ছে। এছাড়া ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন ও বিনিয়োগের বিষয়ে একমত হয়েছে ব্যাংকগুলোর প্রতিনিধিরা।

বর্তমানে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ব্যাংক ও লিজিং কোম্পানিগুলো একক হিসাবে মূলধনের সর্বোচ্চ ২৫ শতাংশ ও সাবসিডিয়ারিসহ সমন্বিতভাবে ৫০ শতাংশ শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ রয়েছে। কিন্তু অনেক ব্যাংক ও লিজিং কোম্পানি এর ধারে কাছেও নেই। অথচ ওইসব প্রতিষ্ঠানগুলো শেয়ারবাজার থেকে নিয়মিত অর্থ উত্তোলন করে ব্যবসার পরিধি বাড়িয়ে থাকে।

সভার বিষয়ে জানতে চাইলে মোহাম্মদ রেজাউল করিম বলেন, আজকের সভায় ৩টি বিষয়ে সবাই একমত হয়েছেন। এরমধ্যে প্রথমে রয়েছে-যেসব ব্যাংকের বিনিয়োগ সীমা মূলধনের ২৫ শতাংশের নিচে রয়েছে, তারা কয়েকদিনের মধ্যে ২ শতাংুশ বিনিয়োগ বাড়াবেন। এতে করে শেয়ারবাজারে তারল্য প্রবাহ বাড়বে।

রেজাউল করিম বলেন, ব্যাংকগুলোর জন্য ঘোষিত ২০০ কোটি টাকার ফান্ড এখনো যেসব ব্যাংক গঠন করেনি, তারা করবেন বলে আজাকের সভায় জানিয়েছেন। এরপরে সক্ষমতা অনুযায়ি তারা বিনিয়োগ করবেন। এছাড়া যারা ফান্ড গঠন করেও এখনো বিনিয়োগ করেননি, তারা বিনিয়োগ করবেন।

এদিকে টায়ার ১ ও ২ অনুযায়ি ব্যাংকগুলোর মূলধন শক্তিশালী করার জন্য পারপিচ্যুয়াল ও সাবঅর্ডিনেটেড বন্ডের অনুমোদন সুপার ফার্স্ট গতিতে দেওয়া হবে বলে জানান বিএসইসির এই মূখপাত্র।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:৩৪ অপরাহ্ণ | বুধবার, ০৯ মার্চ ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।