মঙ্গলবার ১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নতুন সচিবের দায়িত্বগ্রহণ

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ০৭ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   273 বার পঠিত

বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নতুন সচিবের দায়িত্বগ্রহণ

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নতুন সচিব মো. মোকাম্মেল হোসেন দায়িত্বগ্রহণ করেছেন। মঙ্গলবার তি‌নি এ দা‌য়িত্ব নেন। পরে তিনি মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে এক পরিচিতি সভায় অংশ নেন। মন্ত্রণালয় ও এর অধীনস্থ দফতর ও সংস্থার সকল কর্মকর্তা-কর্মচারীরা নতুন সচিবকে অভিনন্দন জানিয়েছেন।

মো. মোকাম্মেল হোসেন দশম বিসিএস প্রশাসন ক্যাডারের সদস্য। এর আগে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। গত ২৪ ডিসেম্বর তাকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব হিসেবে পদায়ন করা হয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের আগের সিনিয়র সচিব মো. মহিবুল হক তার চুক্তির মেয়াদ পূর্ণ করে অবসরে গেছেন।

১৯৯১ সালে সিভিল সার্ভিসে যোগদান করেন মো. মোকাম্মেল হোসেন। তিনি প্রথমেই খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি বিসিএস প্রশাসন একাডেমি ও বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ে দায়িত্ব পালন করেন।

কর্মজীবনে মোকাম্মেল হোসেন বিভিন্ন মন্ত্রণালয়ে সহকারী সচিব ও যুগ্ম-সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সড়ক ও যোগাযোগ মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগে দায়িত্ব পালন করেছেন।

তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের একান্ত সচিব হিসাবেও দায়িত্ব পালন করেছেন। মোকাম্মেল হোসেন দেশের বাইরে সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশনে প্রথম সচিব (শ্রম) হিসেবে এবং জেদ্দাস্থ বাংলাদেশ কনসুলেট জেনারেল কার্যালয়ে কাউন্সেলর (শ্রম) পদে দায়িত্ব পালন করেছেন। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি কো-অর্ডিনেটর অফিসে অতিরিক্ত সচিব (এসডিজি) পদেও দায়িত্ব পালন করেন।

মোকাম্মেল হোসেন ১৯৬৪ সালের ১ জানুয়ারি ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি মোহাম্মদপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয় হতে ১৯৭৯ সালে এসএসসি এবং ১৯৮১ সালে ঢাকা কলেজ হতে এইচএসসি পাশ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ১৯৮৪ সালে অর্থনীতিতে সম্মানসহ স্নাতক ডিগ্রি এবং ১৯৮৫ সালে একই বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজিকাল বিশ্ববিদ্যালয় হতে এমবিএ ডিগ্রি অর্জন করেন। এছাড়া যুক্তরাষ্ট্রের মেসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআটি) হতে ইন্টারন্যাশনাল অ্যাডভান্সড ম্যানেজমেন্ট প্রোগ্রাম এবং নর্থ ক্যারলিনার ডিউক বিশ্ববিদ্যালয় হতে পেশাগত উন্নয়ন দক্ষতাবিষয়ক কোর্স সম্পন্ন করেন।

মোকাম্মেল বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রশিক্ষক হিসেবে বিভিন্ন বিষয়ে সেশন নিয়ে থাকেন। তিনি বাংলাদেশ সরকারের প্রশিক্ষক রিসোর্স পুলের একজন তালিকাভুক্ত রিসোর্স পার্সন। প্রফেশনাল প্রশিক্ষকদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর ট্রেনিং অ্যান্ড ডেভলপমেন্ট-এর তিনি একজন আজীবন সদস্য।

তিনি জেদ্দাস্থ বাংলাদেশ কনসুলেট জেনারেল কার্যালয়ে কাউন্সেলর (শ্রম) পদে দায়িত্ব পালনকালে শ্রেষ্ঠ লেবার কাউন্সেলর হিসাবে ‘স্পেশাল পারফরমেন্স অ্যাওয়ার্ড’ লাভ করেন। সরকারি দায়িত্ব পালনের অংশ হিসেবে মোকাম্মেল হোসেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, সৌদি আরব, নিউজিল্যান্ড, স্পেনসহ বিশ্বের বিভিন্ন দেশ সফর করেছেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:০৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11185 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।