বৃহস্পতিবার ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীমা মেলা সফল করতে নানা উদ্যোগ আইডিআরএ’র

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৯ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   122 বার পঠিত

বীমা মেলা সফল করতে নানা উদ্যোগ আইডিআরএ’র

বীমা সচেতনতা বৃদ্ধি, দ্রæত দাবি পরিশোধ নিশ্চিতকরণ ও বীমা কোম্পানিগুলোর ব্যবসায়িক সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে বরিশালে আয়োজিত বীমা মেলা সফল করতে নানা উদ্যোগ নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। ২৪-২৫ নভেম্বরের এই মেলাকে সামনে রেখে তৎপর হয়ে উঠেছে বীমা কোম্পানিগুলোও।
সংশ্লিষ্ট মুখ্য নির্বাহী কর্মকর্তারা বলছেন, বছরের শেষ মুহূর্তে এসে হলেও কর্তৃপক্ষ এই মেলার আয়োজন করায় বীমা খাত আরো এগিয়ে যাবে। বীমা সম্পর্কে জনসচেতনতা বাড়বে।

বীমা মেলাকে সামনে রেখে ইতিমধ্যে বরিশাল বিভাগের সব বকেয়া বীমা দাবি পরিশোধের নির্দেশ দিয়েছে আইডিআরএ। নির্দেশনা অনুযায়ী, আগামী ২০ নভেম্বরের মধ্যে বকেয়া বীমা দাবিসমূহ নিষ্পত্তি করতে হবে। মঙ্গলবার এ সংক্রান্ত একটি চিঠি দেশের সরকারি বেসরকারি সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিকে পাঠানো হয়েছে। কর্তৃপক্ষের পরিচালক (উপসচিব) মো. শাহ আলম স্বাক্ষরিত চিঠিতে, বিভাগের বকেয়া বীমা দাবিসমূহ দ্রæত নিষ্পত্তির পাশাপাশি বীমা মেলা চলাকালে স্টল থেকেও বীমা দাবির চেক বিতরণের ব্যবস্থা গ্রহণে লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোকে নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়া গত সোমবার ইস্যুকৃত আরেক চিঠিতে মেলা সুষ্ঠুভাবে আয়োজনের অংশ হিসেবে বরিশাল বিভাগের সকল বীমা কোম্পানির শাখা প্রধানদের তথ্য চেয়েছে কর্তৃপক্ষ। আইডিআরএ’র পরিচালক (প্রশাসন) উপসচিব মোসা. রাবেয়া বসরী

স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, বীমা মেলা সুষ্ঠুভাবে আয়োজনের লক্ষ্যে বরিশাল বিভাগের সকল জেলায় অবস্থিত শাখা কার্যালয়সমূহের অফিস প্রধানদের তথ্যাদি প্রয়োজন। নির্ধারিত ছক অনুযায়ী এসব তথ্য ৮ নভেম্বরের মধ্যে কর্তৃপক্ষের ই-মেইলে পাঠাতে হবে।

পরিচালক মো. শাহ আলম স্বাক্ষরিত আরেক চিঠি সূত্রে জানা যায়, বরিশালে আয়োজিত এবারের বীমা মেলায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নিতে সম্মতি দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ইতিমধ্যে নগরীর বঙ্গবন্ধু উদ্যান মেলার জন্য বিনা ভাড়ায় ব্যবহারের অনুমতিও পেয়েছে আইডিআরএ।

বীমা সম্পর্কে জনসচেতনতা বাড়িয়ে ইমেজ ফিরিয়ে আনতে নানা কর্মসূচি হাতে নিয়েছে কর্তৃপক্ষ ।
কর্মসূচির অংশ হিসেবে ইতিমধ্যে দেশের ৮ টি বিভাগীয় শহরে মতবিনিময় সভার পরিকল্পনা নেয়া হয়েছে । একইসঙ্গে বার বার স্থগিত হয়ে যাওয়া বীমা মেলার আয়োজনে জোর তৎপরতা শুরু করেছে বীমা খাতের সর্বোচ্চ এই অভিভাবক সংস্থা।

আগামী ২৪-২৫ নভেম্বর চলতি বছরের প্রথম বীমা মেলা অনুষ্ঠিত হবে বিভাগীয় শহর বরিশালে। এই মেলা সফল করতে ইতিমধ্যে ১৭ সদস্যের সার্বিক ব্যবস্থাপনা কমিটি ছাড়াও পাঁচটি উপকমিটি করেছে আইডিআরএ।

বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ আয়োজিত এই মেলায় কর্তৃপক্ষের পাশাপাশি ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন, ইন্স্যুরেন্স ফোরাম, ইন্স্যুরেন্স অ্যাকাডেমি, ইন্স্যুরেন্স সার্ভেয়ার্স অ্যাসোসিয়েশন, বীমা প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহ এবং সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানি অংশ নেবে।
বিভাগীয় শহরে আয়োজিত এই বীমা মেলায় দেশের সরকারি বেসরকারি লাইফ ও নন-লাইফ বীমা প্রতিষ্ঠানগুলো তাদের বিভিন্ন ধরণের বীমা পরিকল্প প্রদর্শনসহ বীমা গ্রাহকদের তাৎক্ষণিক প্রয়োজনীয় সেবা প্রদান করবে। এ সময় বীমা গ্রাহকরাও বিভিন্ন কোম্পানির বীমা সুবিধা সম্পর্কে জানতে পারবেন।

আইডিআরএ সূত্র জানায়, দুই দিনের এই বীমা মেলায় প্রতিবারের মতো এবারও সব ইন্স্যুরেন্স কোম্পানির অংশগ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে। মেলায় বীমা সচেতনতা বাড়াতে সেমিনার ও মতবিনিময় সভা আয়োজনের পরিকল্পনাও রয়েছে আইডিআরএ’র।

এছাড়া অনিষ্পন্ন বীমা দাবির বিষয়ে অভিযোগ দায়েরের সুবিধার্থে গ্রাহকদের জন্য বক্স স্থাপন করা হবে কর্তৃপক্ষের স্টলে।

কোম্পানিগুলোর স্টলে থাকবে তাৎক্ষণিক বীমা দাবি পরিশোধের ব্যবস্থাও।

আইডিআরএ’র একটি সূত্র জানায়, বীমা কোম্পানিগুলোকে অনুপ্রাণিত করার জন্য সেরা স্টল হিসেবে লাইফ ও নন লাইফ শ্রেণি থেকে তিনটি করে কোম্পানিকে ক্রেস্ট দেয়ার প্রাথমিক পরিকল্পনাও রয়েছে আইডিআরএ’র।

বরিশালের বীমা মেলা নিয়ে প্রস্তুতি জানতে চাইলে চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম জিয়াউল হক ব্যাংক বীমা অর্থনীতিকে বলেন, বরিশালে এখন পর্যন্ত আমাদের কোনো বকেয়া বীমা দাবি নেই। তারপরও এরমধ্যে যদি কোনো পলিসি মেয়াদোত্তীর্ণ হয় তাহলে আমরা দ্রæত তা নিষ্পত্তি করব। বীমা মেলা উপলক্ষে আমরা বরিশালে র‌্যালি, ডেভেলপমেন্ট মিটিংসহ বেশ কিছু কর্মসূচি বাস্তবায়নের পরিকল্পনা নিয়েছি। সর্বোপরি মেলায় সফলভাবে অংশগ্রহণের জন্য আমরা কোম্পানি সেক্রেটারিকে আহŸায়ক করে একটি অভ্যন্তরীণ কমিটি করেছি।

জেনিথ ইসলামি লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম নুরুজ্জামান বলেন, বছরের শেষ মুহূর্তে এসে হলেও কর্তৃপক্ষ এই মেলার আয়োজন করায় তাদেরকে ধন্যবাদ। এর মাধ্যমে বীমা খাত আরো এগিয়ে যাবে। বীমা সম্পর্কে জনসচেতনতা বাড়বে। আমরা আশা করছি আগামী দিনেও এ ধরণের মেলা আয়োজনের ধারা অব্যাহত থাকবে।

এই মেলার মাধ্যমে শুধু বরিশালেই নয় সারা দেশেই বীমার প্রচার, প্রসার ঘটবে। বরিশালের বীমা মেলা উপলক্ষে কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী আমরা ২০ নভেম্বরের মধ্যে বকেয়া বীমা দাবি ও এসবি পরিশোধের পরিকল্পনা নিয়েছি।

জানতে চাইলে যমুনা লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান খন্দকার বলেন, বরিশালে এখন পর্যন্ত আমাদের কোনো বকেয়া বীমা দাবি নেই। তারপরও এরমধ্যে যদি কোনো পলিসি মেয়াদোত্তীর্ণ হয় তাহলে আমরা দ্রæত তা নিষ্পত্তি করব। এছাড়া আইডিআরএ’র নির্দেশনা অনুযায়ী, মেলা উপলক্ষে আমরা কোম্পানির পরিকল্পসমূহ সম্পর্কে গ্রাহকদের জানাতে প্রচার-প্রচারণার প্রয়োজনীয় পদক্ষেপ নেব।

জনসচেতনতা বাড়াতে বীমা মেলাসহ নানা কর্মসূচির তথ্য নিশ্চিত করে আইডিআরএ’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র এস এম শাকিল আখতার ব্যাংক-বীমা-অর্থনীতিকে বলেন, বীমায় সচেতনতা বাড়াতে কর্তৃপক্ষ বেশ কিছু কর্মসূচি হাতে নিয়েছে। বিভাগীয় শহরে মতবিনিময় ও বীমা মেলার আয়োজন সেই কর্মসূচির অংশ।
এর আগে ২০১৬ সালে প্রথম বারের মতো বীমা মেলা অনুষ্ঠিত হয় রাজধানী ঢাকায়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজন করা হয় ওই বীমা মেলা। এরপর ২০১৭ সালে সিলেটে অনুষ্ঠিত হয় বিভাগীয় পর্যায়ের বীমা মেলা। ২০১৮ সালের বীমা মেলা অনুষ্ঠিত হয় চট্টগ্রামে এবং সর্বশেষ ২০১৯ সালে খুলনায় বীমা মেলা আয়োজন করা হয়।

 

 

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৫৯ অপরাহ্ণ | বুধবার, ০৯ নভেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।